আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (20 points)
১. তালাক শব্দটি বলা বা লিখার সময় কারো যদি কল্পনা চলে আসে সে তার বউকে উদ্দেশ্য করে এটা বলছে, বা তার মনে মনে চলে আসে তার বউকে বলছে এতে কি তাদের তালাক হয়ে যাবে?
আসলে হয়তো বুঝাতে পারছি কি না জানি না,  তখন তার এমন মনে হয় যে সে তার বউকে বলছে কিন্তু তার তো তার বউকে ত্যাগের কোনো ইচ্ছা ও নাই কিছু নাই। তাও এইসকল শব্দ বলার সময় বা বিভিন্ন সংখ্যা উচ্চারণের সময় তার মনে হয় সে তার বউকে এগুলো বলছে।
যেহেতু জানা আছে, মজা করে নিয়ত ছাড়া কেও তালাক দিলেও তা কার্যকর হয়ে যায় তাই বিষয়টি জানতে চাচ্ছি।

২. একটা ডিজাইনে লেখা ছিলো  " যে পুরুষ এক নারীতে আটকায় না সে কাপুরুষ" (নাউজুবিল্লাহ) । এইটা নিয়ে একজন পোস্ট ্ করলো যে এই ডিজাইন জেনে বুঝে যে লিখেছে ডিজাইন করেছে, এই লেখা যাদের পছন্দ হয়েছে সবাই কাফের হয়ে গেছে। তার লেখা উচিত ছিলো" যে পুরুষ স্ত্রীতে আটকায় না,সে কাপুরুষ, কারণ একাধিক স্ত্রী থাকতেই  পারে"। এই ছবিটা আমার আমার স্ত্রী কে দেখানোর পরে বলি, এই ছবি কি দেখেছো? সে বললো হ্যা দেখেছি, তবে এতো গভীর ভাবে ভাবি নি,  আমি স্ত্রীই ভেবেছিলাম, তার কি ইমানে সমস্যা হবে?

৩. কেও যদি কোনো কারণে রাগ করে বলে ফেলে" আল্লাহ আমাকে মরন ও দেয়না" এভাবে দেয়না বলায় কি তার কুফর হবে?

৪. দোয়া কুনুতে কিছু অংশ বাদ পরে গেলে, বা পড়তে কিছু ভুল হলেও সাহু সিজদা লাগবে?

৫. মানিব্যাগের নাপাক টাকা আর কাগজ রাখা এটা সামনে রেখে নামাজ পরার সময় যা্দি সিজদায় যাওয়ার সময় ওই মানি ব্যাগে হাত পা লাগে তবে নামাজে সমস্যা হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) তালাক শব্দটি বলা বা লিখার সময় কারো যদি কল্পনায় চলে আসে যে, সে তার বউকে উদ্দেশ্য করে এটা বলছে, বা তার মনে মনে চলে আসে তার বউকে বলছে, তাহলে এতে করে তাদের তালাক হবে না। এগুলো শয়তানের পক্ষ্য থেকে আসা ওয়াসওয়াসা। যখনই মনে এমন চিন্তা আসবে, সাথে সাথেই অভিশপ্ত শয়তান থেকে আল্লাহর কাছে পানাহ চাওয়া হবে।

(২)  " যে পুরুষ এক নারীতে আটকায় না সে কাপুরুষ" (নাউজুবিল্লাহ) । এই লিখার আলোকে যদি কেউ মন্তব্য করে যে, এই ডিজাইন(লিখা) জেনে বুঝে যে লিখেছে, ডিজাইন করেছে, এই লেখা যাদের পছন্দ হয়েছে সবাই কাফের হয়ে গেছে। তার লেখা উচিত ছিলো" যে পুরুষ স্ত্রীতে আটকায় না,সে কাপুরুষ, কারণ একাধিক স্ত্রী থাকতেই  পারে"। 

উক্ত কথা ইসলামের আকিদা সাংঘর্ষিক জানার পরও এমন মন্তব্য করা বা উক্ত কথাকে পছন্দ করা,সবই ঈমন বিধ্বংসী। তবে না জেনে বললে ঈমানে কোনো সমস্যা হবে না।

(৩) কেউ যদি কোনো কারণে রাগ করে বলে ফেলে" আল্লাহ আমাকে মরন ও দেয়না" এভাবে মৃত্যু কামনা করা জায়েয হবে না। 

(৪) দোয়া কুনুতে কিছু অংশ বাদ পরে গেলে, বা পড়তে কিছু ভুল হলে সাহু সিজদা ওয়াজিব হবে না।

(৫) মানিব্যাগের নাপাক টাকা আর কাগজ রাখা থাকে, এবং এটাকে সামনে রেখে নামাজ আদায় করা হয়,যদি সিজদায় যাওয়ার সময় ওই মানি ব্যাগে হাত পা লাগে, তাহলে উক্ত নামাজকে আবার দোহড়িয়ে পড়তে হবে।

، قال في رد المحتار (کتاب الصلاة باب شروط الصلاة: ۲/۷۴، ط: مکتبہ زکریا دیوبند): بخلال ما لو حمل قارورة مضممة فیہا بول فلا تجوز صلاتہ لأنہ في غیر معدنہ کما في البحر المحیط إھ․

(وعفا) الشارع (عن قدر درهم) وان کره تحریما، فيجب غسله، وما دونه تنزيها فيسن، وفوقه مبطل
(قوله وان کره تحريما) ....ففي المحيط: یکرہ ان یصلی و معه قدر درهم او دونه من النجاسۃ عالما به لاختلاف الناس فيه۔۔الخ

الھندیة: (62/1، ط: رشیدیة)
وفی النصاب رجل صلی وفي كمه قارورة فيها بول لا تجوز الصلاة سواء كانت ممتلئة اولم تكن لان هذا ليس في مظانه و معدنه


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...