আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
198 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
১/শাইখ মানেটা কি?

২/হযরত নামের মানে কি?যেমন:হযরত আদনান এর মানে কি?

৩/খুব মনোযোগে লক্ষ্য করুন,ধরুণ কাল আমার আত্নীয়ের গায়ে হলুদ দুপুর বেলা,এখন আমি এই গায়ে হলুদ না খাওয়ার জন্য যদি রোযা রাখি তখন এটা কি রিয়া হয়ে যাবে?এর কি কোন ফতোয়া কিতাব আছে?

৪/মনে করুন,কাল আমার বন্ধুরা কোথাও দাওয়াত দিল যা আমি অপছন্দ করি, সকাল বেলায়,এখন আমি যদি এটা হতে বাঁচতে এবং আল্লাহর জন্য রোযা রাখি তখন কি এটা রিয়া?এর কি কোন ফতোয়া কিতাব আছে?

মানে কাল আমি রোযা রাখতাম নাহ্ কিন্তু যখন এমন খবর পেলাম যার জন্য উজু হাত দেখাতে আমাকে রোযা রাখতে হলো তবে এটা আমি লোক দেখানোর জন্য করি নাই,তবে লোককে যেন বলতে পারি যে আমি রোজাদার,ফলে বেঁচে গেলাম।তাই রাখলাম।এটা কি রিয়া?তবে আমার নিয়তে আল্লাহর সন্তুষ্টি +উজু হাত আছে।এখন এটা কি রিয়া?

এসবের কি কোন ফতোয়া কিতাব আছে?


হে আল্লাহর দাস,আমার প্রশ্ন গুলো মনোযোগ সহকারে পড়ুন এবং সাবধানে উত্তর দিন।

পরম দয়া ময় আপনাকে হেদায়াত দিন।আমিন।

1 Answer

0 votes
by (677,200 points)
edited by

জবাব

بسم الله الرحمن الرحيم 


(০১)

شَيْخ ج شُيُو خ ، أَشْيَاخ جج مَشَايِخ

[শাইখ] শব্দের অর্থঃ 

বৃদ্ধ,বয়স্ক লোক,প্রধান ব্যক্তি,শেখ,,সিনেট-সদস্য,সিনেটর।

সমাজের বড়,বিজ্ঞ আলেমকে এই শব্দে ডাকা হয়।

(০২)

حَضْرَة ج حَضَرَات

[হাদ্রাহ] হযরত শব্দের অর্থঃ

মাননীয়,মহামান্য সম্মানিত,হযরত।


★হযরত আদনান অর্থ মাননীয় আদনান। 

আদনান শব্দটি আদন শব্দ থেকে নেওয়া হয়েছে।

عَدْن

['আদ্ন] শব্দের অর্থঃ 

(এটি জান্নাতের এক নাম।)

বসবাস,নিবাস,শান্তিময় স্থান,মনোরম উদ্যান,,শাশ্বত বাসস্থান,স্বর্গ,এডেন (নগরী)

,

আদনান নামের অর্থ চিরস্থায়ী বন্দোবস্ত, মনোরম স্থান।

(৩.৪)

মানব সৃষ্টির প্রধান উদ্দেশ্য আল্লাহর ইবাদত করা। ইবাদতের মাধ্যমে পৃথিবীতে তাঁর প্রতিনিধিত্ব করা। তাই ইবাদতই মানবজীবনে সাফল্য ও ব্যর্থতা পরিমাপক। কিন্তু মহামূল্যবান এই ইবাদত অনেক সময় অর্থহীন হয়ে যায় বান্দার সামান্য ভুলের জন্য। পরকালের নেক আমলের যথাযথ মূল্য লাভের প্রধান শর্ত হলো ইবাদত, আল্লাহর জন্য একনিষ্ঠ হওয়া, তাতে জাগতিক কোনো উদ্দেশ্য ও স্বার্থ জড়িয়ে না ফেলা, বাহ্যিক ও অভ্যন্তরীণ ত্রুটিমুক্ত হওয়া। আল্লাহ বলেন,

وما أمروا إلا ليعبدوا الله مخلصين له الدين

 ‘তাদের কেবল একনিষ্ঠ হয়ে আল্লাহর ইবাদতের নির্দেশ দেওয়া হয়েছে।’ (সুরা : বাইয়িনাহ, আয়াত : ৫)


ইবাদতের বাহ্যিক ত্রুটি হলো, তা রাসুল (সা.)-এর সুন্নত অনুযায়ী না হওয়া, ইবাদতের পূর্বশর্ত পূরণ না করা। আর ইবাদতের অভ্যন্তরীণ ত্রুটি হলো নিয়তের অসততা। তা হলো, আল্লাহর সন্তুষ্টি ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে ইবাদত করা। যেমন—মানুষের প্রশংসা, সামাজিক প্রভাব-প্রতিপত্তি, কারো দৃষ্টি আকর্ষণ ইত্যাদির মোহে ইবাদত করা। ইসলামী পরিভাষায় একে রিয়া এবং বাংলা ভাষায় ‘লোক-দেখানো’ বা ‘প্রদর্শনপ্রিয়তা’ বলা হয়।


প্রদর্শনপ্রিয়তা নিয়তের অসততা, যা ইবাদতকে মূল্যহীন করে দেয়। নিয়ত ঠিক না হলে আল্লাহর কাছে বান্দার কোনো কাজই গ্রহণযোগ্য নয়। নিয়ত শুদ্ধ হলে আল্লাহ জাগতিক কাজকে ইবাদতের মর্যাদা দেন। আবার নিয়ত শুদ্ধ না হলেও ইবাদতসমূহ প্রত্যাখ্যান করেন। 

.

قال رسول الله صلى الله عليه وسلم  إنما الأعمال بالنيات 

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয় কাজের ফলাফল নিয়তের ওপর নির্ভরশীল।’ (সহিহ বুখারি, হাদিস : ১)


মানুষের ভেতর প্রদর্শনপ্রিয়তা বিচিত্র রূপে প্রকাশ পায়। কেউ ইবাদতের সময় প্রত্যাশা করে মানুষ তার ইবাদত দেখে প্রশংসা করুক। কেউ আশা করে, মানুষ বিস্মিত হোক। কারো ইচ্ছা থাকে মানুষ তার ইবাদত দেখে তাকে সম্মান ও শ্রদ্ধা করুক। কারো উদ্দেশ্য থাকে ইবাদতের কারণে মানুষের ভেতর তার প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি পাক। প্রদর্শনের উদ্দেশ্য যা-ই হোক না কেন, তার পরিণতি ভয়াবহ। এমন ইবাদত আল্লাহর কাছে গ্রহণযোগ্য নয়। পরকালে এসব ইবাদত ব্যক্তির জন্য বোঝা ও আক্ষেপের কারণ হবে। 

আরো জানুনঃ 

https://ifatwa.info/2685/

,

★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে রোযা রাখা রিয়া হবেনা।

এতে কোনো সমস্যা নেই।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...