আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
44 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (19 points)
আসসালামু আলাইকুম উস্তায


১. কেউ যদি নিয়্যাত করে প্রতিমাসে ১০০০ টাকা করে সাদাকাহ করবে, কিন্তু কোনো মাসে যদি সে টাকা সে ইলম শিক্ষায় ব্যয় করে তাহলে কি সাদাকাহ আদায় হবে?

২. আইওএমে ভর্তিতে ১৫০০+ মাসিক বেতন ৫০০ অর্থ্যাৎ ২০০০ টাকা লাগবে। সাদাকাহর জন্য ১০০০ আর ভর্তির জন্য ১০০০ বরাদ্দ করা ছিলো। এক্ষেত্রে পূর্ণ বেতন দিয়ে ভর্তি হতে গেলে সাদাকাহর টাকা লাগবে। এক্ষেত্রে আমি যদি পুওর ফান্ডের এপ্লিকেশনে ভর্তির ১০০০ টাকা মওকুফের আবেদন করি আমার কি গুনাহ হবে? আর যদি পূর্ণ বেতন অর্থ্যাৎ ২০০০ টাকা ভর্তিতে দিয়ে দিই আমার সাদাকাহ আদায় হবে?

1 Answer

0 votes
by (720,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কেউ যদি নিয়্যাত করে যে, সে প্রতিমাসে ১০০০ টাকা করে সাদাকাহ করবে। কিন্তু কোনো মাসে যদি সে ঐ টাকা ইলম শিক্ষায় ব্যয় করে নিতে চায়, তাহলে এতে কোনো সমস্যা হবে না।কেননা নিয়ত করার দ্বারা তার উপর সদকাহ করা ওয়াজিব হয়নি।

في الفقہ الاسلامی وادلتہ:
"وركنه عند الحنفية: هو الصيغة الدالة عليه مثل قول الشخص: (لله علي كذا) و (علي كذا) أو (علي نذر) أو (هذا هدي) أو (صدقة) أو (مالي صدقة) أو (ما أملك صدقة) ونحوها ." (الباب السادس، الفصل الثاني،ج: 4،ص:552،ط:دارالفکر بیروت)

(২)
আপনি সদকাহর জন্য যেই ১ হাজার নিয়ত করেছিলেন, সেই ১ হাজার টাকা শিক্ষা কাজে ব্যয় করতে পারবেন।প্রকারান্তরে এটাও সদকাহর সমতুল্য হিসেবে বিবেচিত হবে।
সাওবান (রাঃ)হতে বর্ণিত।
وَعَنْ ثَوْبَانَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَفْضَلُ دِينَارٍ يُنْفِقُهُ الرَّجُلُ دِينَارٌ يُنْفِقُهُ عَلَى عِيَالِهِ وَدِينَارٌ يُنْفِقُهُ عَلَى دَابَّتِهِ فِي سَبِيلِ اللَّهِ وَدِينَارٌ يُنْفِقُهُ عَلَى أَصْحَابه فِي سَبِيل الله» . رَوَاهُ مُسلم
তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ উত্তম হলো ওই দীনার যা কোন ব্যক্তি পরিবার-পরিজন লালন-পালনের জন্য খরচ করে। উত্তম দীনার হলো তাই যা কোন মানুষ এমন সব পশু পালনে খরচ করে যেগুলো আল্লাহর রাস্তায় জিহাদ করার জন্য লালিত-পালিত হয়েছে। উত্তম দীনার হলো ওই দীনার যা কোন মানুষ আল্লাহর পথে জিহাদকারী বন্ধুদের জন্য খরচ করে। (মিশকাত-১৯৩২, সহীহ মুসলিম-৯৯৪, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৯১৩৮, সহীহ আত্ তারগীব ১৯৫২, ইবনু মাজাহ্ ২৭৬০)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (720,120 points)
সংযোজন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...