আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (86 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ, আমি স্বপ্নে দেখলাম, আমার অনেক বড় বিপদ  অনেক বড়... একটা সমস্যা নিয়ে দৌড়াচ্ছি, পেরেশান, বাঁচানোর চেষ্টা করছি কিন্তু খবর আসলো, যেটা থেকে বাঁচানোর চেষ্টা করছি সেটা ঘটে গেলো, স্বপ্নেই দেখছি ওই খবর শুনার পর আমি আল্লাহর কাছে দুআ করছি, "আল্লাহ আমাদেরকে হিফাজত করুন, যদি ওই বিপদ ফিরে যায় তাহলে আমি আগামীকালই একটা ছাগল লিল্লাহ করবো আর একজন গরিবের এক মাসের বাজার করে দিবো "

স্বপ্নে দেখসিলাম, আমি ছিলাম রাস্তায়, বাসায় এসে দেখি ওই বিপদ কেঁটে গেছে..
এখন আমি এটা পূরণ করতে চাচ্ছি, কিন্তু বুঝতে পারছিনা কোন নিয়তে দিবো ?

যেহেতু জাগ্রত অবস্থায় মানত করিনি,
তাহলে এটা কি মানতের নিয়তে দিবো নাকি ওয়াজিব সাদাকাহ এর নিয়তে দিবো ?
প্লিজ জলদি উত্তর টা দিলে ভালো হয়, মানসিক কষ্টে আছি.
জাঝাকুমুল্লাহ.

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো  স্বপ্নের কোনো কাজ দ্বারা,স্বপ্ন দ্বারা শরীয়তের কোনো আহকাম প্রমানিত হয়না।
 
হাদীস শরীফে এসেছেঃ
 
عن عائشة عن النبي صلى الله عليه وسلم قال رفع القلم عن ثلاثة عن النائم حتى يستيقظ وعن الصغير حتى يكبر وعن المجنون حتى يعقل

হযরত আয়শা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-তিন ব্যক্তি থেকে [হিসাব-নিকাশের] কলম উঠিয়ে রাখা হয়েছে, ১-ঘুমন্ত ব্যক্তি যতক্ষণ না সে জাগ্রত হয়, ২-না বালেগ, যতক্ষণ না সে বালেগ হয়, ৩-পাগল ব্যক্তি, যতক্ষণ না সে সুস্থ্য হয়।
{তাহাবী শরীফ, হাদীস নং-৩০২৮, সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৪০৫, সুনানে তিরমিযী, হাদীস নং-১৪২৩, সুনানে দারা কুতনী, হাদীস নং-১৭৩, সুনানে দারেমী, হাদীস নং-২২৯৬,  সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-১৪২, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-১০০৩, মুসনাদে আহমাদ, হাদীস নং-৯৪০}

عن أبي قتادة قال قال رسول الله صلى الله عليه و سلم : ليس في النوم تفريط إنما التفريط في اليقظة

হযরত কাতাদা রাঃ বলেন-রাসূল সাঃ ইরশাদ করেছেন-ঘুমন্ত অবস্থার কোন ভুল হলে এতে কোন গোনাহ নেই, তবে সজাগ অবস্থায় হলে গোনাহ হবে।
 {সহীহ মুসলিম, হাদীস নং-১৫৯৪, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-৯৮৯, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-১৪৬০, তাহাবী শরীফ, হাদীস নং-৯০২, সুনানে সাগীর লিল বায়হাকী, হাদীস নং-৭৩৭, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-১৫৮৩, সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৪১, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৬৯৮, সুনানে তিরমিযী, হাদীস নং-১৭৭, সুনানে দারা কুতনী, হাদীস নং-১৪, মুসনাদে আবী আওয়ানা, হাদীস নং-২১০১, মুসনাদে ইবনুল জিদ, হাদীস নং-৩০৭৫}

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
ঘুমের মধ্যে যা কিছুই করেন এর দ্বারা দুনিয়া আখেরাতের কোন কিছুই প্রমাণিত হয় না।
ঘুমের মাঝে মানুষ কত কিছুই করে। এর দ্বারা যেমন দুনিয়ার কোন কিছু অর্জিত হয় না। তেমনি শরয়ী কোন বিধানও আরোপিত  হয় না। সেই হিসেবে ঘুমের মাঝে আপনি যেই মান্নত করেছেন,সেটির কোনো ধর্তব্য নেই।
আপনাকে কোনো সদকাহ দিতে হবেনা।
মান্নতের নিয়তেও নয়,ওয়াজিব সাদাকাহও নয়।
আপনাকে কোনো সদকাহ দিতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...