আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু

কিছু বিষয়ে আমার জানার ছিল। দয়া করে জানাবেন
১/ আমি দুনিয়াবি পরাশুনা শুরু করেছি ছোট থেকে এবং এখন কলেজ এ পড়ি। এই ক্ষেত্রে অনেক কিছুই পড়তে হয় যা অপ্রয়জনীয় এবং অনেক কিছু কুফরি বিশ্বাস এর আলকে পড়তে হয়। আমার কি দায়িত্ব এই পরাশুনা শেষ পর্যন্ত চালিয়ে যাওয়া??
২/ দুনিয়াবি উপার্জন এর জন্য যে সকল পড়াশুনা করছি এগুলো করে দীনি বিষয়ক ইলম অর্জন করা যাবে, নাকি আমাকে উপার্জন এর দিক এ মনোনিবেশ করতে হবে?

যাজাকাল্লাহ ...।

1 Answer

0 votes
by (710,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনি যদি ইসলাম ও মুসলমান এবং দেশ রক্ষার স্বার্থে জেনারেল শিক্ষা গ্রহণ করে থাকেন,তাহলে আপনি উক্ত জেনারেল শিক্ষা গ্রহণ করতে পারেন।উক্ত শিক্ষা গ্রহণ করতে যেয়ে যদি কোনো কুফরি আলোচনা সামনে আসে,তাহলে যথাসম্ভব তা এড়িয়ে যেতে হবে।

(২)
আপনি দুনিয়াবী ইলম শিক্ষার পাশাপাশি দ্বীনি ইলমও ফরয পরিমাণ শিক্ষাগ্রহণ করার চেষ্টা করবেন।

https://www.ifatwa.info/3782 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
কতোটুকু জ্ঞান অর্জন করাটা ফরয?কী কী জিনিষ এই ফরজ ইলমের অন্তর্ভুক্ত? এবং কোন কোন বিষয়?

এর উত্তর হচ্ছে,আল্লাহর ফরয হুকুমকে ঠিক ঠিক ভাবে অনুসরণ করতে এবং নিষিদ্ধ বিষয় থেকে বাঁচতে যত বিষয় সম্পর্কে যতটুকু ইলমের প্রয়োজন ততটুকু ইলম শিক্ষা ফরয।যেমন,নামায আল্লাহর ফরয বিধান,নামায পড়ার জন্য পবিত্রতা অর্জন শর্ত।তাই পবিত্রতার ইলম অর্জন ফরয।ঠিকতেমনি কেরাত ফরয, তাই কেরাত শিক্ষা ফরয।ঈমান আনয়নের জন্য শিরক মুক্ত হয়ে মনেপ্রাণেএকমাত্র আল্লাহকে বিশ্বাস করা ও তার বিধি-বিধান কে মান্য ফরয।তাই এ সম্পর্কীয় ইলম অর্জন ফরয।এবং রোযা আল্লাহর ফরয বিধান।রোযা রাখতে হলে তার করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে যথেষ্ পরিমাণ ইলম অর্জন ফরয।অর্থাৎ যতটুকু ইলম হলে রোযাকে নষ্ট হওয়া থেকে বাঁচিয়ে রাখা যায়,ততটুকু পরিমাণ ইলম অর্জন ফরয।ইত্যাদি ইত্যাদি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...