আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (100 points)
১। মাসুমা/মাছুমা নামের অর্থ কী? এটার অর্থ কি এমন কিছু যার কারণে নামটি চেঞ্জ করা আবশ্যক?

২। মুখে মুখে নাম পরিবর্তন করা সহজ হলেও কাগজে তো সম্ভব না।জন্মসনদ ও সার্টিফিকেটে আগের নামই আছে। সেক্ষেত্রে নাম পরিবর্তনের নিয়মটা কী হবে যদি কেউ বড় হয়ে জানে যে তার নামের অর্থ ভালো না,চেঞ্জ করা দরকার?

৩। আম্মু-আব্বুর হিদায়াতের জন্য প্রতিদিন কিছু পরিমাণ অর্থ সাদাকাহ করে তাদের হিদায়াত চাওয়া আল্লাহর কাছে - এই আমলটা করলে কি কিছু ভুল/বিদআত হওয়ার আশঙ্কা আছে?
৪। বেশ কিছু রোগবালাই একসাথে আছে,রোজ একটা উৎসে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ সাদাকাহ করে সবগুলো রোগ থেকে মুক্তি চেয়ে দুআ করা নাকি প্রতিটা রোগের জন্য আলাদা আলাদা সাদাকাহ করা - কোনটি উত্তম হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا عَمْرُو بْنُ عَوْنٍ، قَالَ: أَخْبَرَنَا ح وحَدَّثَنَا مُسَدَّدٌ، قَالَ: حَدَّثَنَا هُشَيْمٌ، عَنْ دَاوُدَ بْنِ عَمْرٍو، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي زَكَرِيَّا، عَنْ أَبِي الدَّرْدَاءِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنَّكُمْ تُدْعَوْنَ يَوْمَ الْقِيَامَةِ بِأَسْمَائِكُمْ، وَأَسْمَاءِ آبَائِكُمْ، فَأَحْسِنُوا أَسْمَاءَكُمْ

আবূ দারদা (রাঃ) সূত্রে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাতের দিন তোমাদেরকে, তোমাদের ও তোমাদের পিতাদের নাম ধরে ডাকা হবে। তাই তোমরা তোমাদের সুন্দর নামকরণ করো। (আহমাদ ২১৬৯৩, আবূ দাঊদ ৪৯৪৮, য‘ঈফ আত্ তারগীব ওয়াত্ তারহীব ১২২৭, য‘ঈফুল জামি‘ ২০৩৬, সহীহ ইবনু হিব্বান ৫৮১৮, শু‘আবুল ঈমান ৮৬৩৩, সুনানুদ্ দারিমী ২৬৯৪, হিলইয়াতুল আওলিয়া ৫/১৫২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৯৭৮৬।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ وَالْمَعْصُوْمُ مَنْ عَصَمَ اللهُনিষ্পাপ হল সেই, যাকে আল্লাহ রক্ষা করেন’ (সহীহ বুখারী, হা/৬৬১১; নাসাঈ, হা/৪২০২)

 এছাড়া রাসূলুল্লাহ সা. সাহাবীদের মধ্যে কারো মন্দ নাম থাকলে তা পরিবর্তন করে সুন্দর নাম রেখেছেন মর্মে অনেক হাদীছ বর্ণিত হয়েছে। যেমন, মুহাম্মাদ ইবনু আমর ইবনু ‘আত্বা রহ. হতে বর্ণিত, তিনি বলেন, আমি আমার শিশু কন্যার নামকরণ করেছিলাম ‘বাররাহ’ নামে। সে সময় যায়নাব বিনতু আবী সালামাহ রা. আমাকে বললেন যে, রাসূলুল্লাহ সা. এ নাম রাখতে নিষেধ করেছেন। আমার নামও ‘বাররাহ’ (অর্থাৎ পুণ্যবতী)’ রাখা হয়েছিল। তাতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমরা নিজেই স্বীয় আত্মাকে পরিশুদ্ধ বলে দাবি কর না। বরং আল্লাহ তা‘আলাই অধিকতর জ্ঞাত তোমাদের মাঝের নেককার ও পুণ্যবানদের সম্পর্কে। অতঃপর তারা বলল, তবে আমরা তার কী নামকরণ করব? তিনি বললেন, তার নাম রাখ যাইনাব’ (হীহ মুসলিম, হা/২১৪০-২১৪২; আবূ দাঊদ, হা/৪৯৫৩; মিশকাত, হা/৪৭৫৬)।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. মা‘ছূমা (معصومة) শব্দটি আরবী। এর অর্থ হল- المحفوظ البعيد عن المعاصي والأخطاء ‘সংরক্ষিত, গুনাহ এবং ভুলভ্রান্তি থেকে মুক্ত’ বা নিষ্পাপ নারী, পবিত্র নিরীহ৷ যাকে আমরা এক কথায় নিষ্পাপ বলে থাকি। শব্দগত ও অর্থগত ভাবে উক্ত নাম রাখা জায়েয আছে। আল্লাহ তায়ালা যেন উক্ত নামের নারীকে গুনাহ থেকে হেফাজত করেন এই প্রত্যাশায় এই নাম রাখা যাবে। এতে গুনাহ হবে না। সুতরাং নামটি পরিবর্তন করা আবশ্যক নয়।

তবে কোন কোন স্কলারের মতে উক্ত নাম না রাখাই শ্রেয়। কারণ, এ ধরণের শব্দ দ্বারা নামকরণ করতে রাসূলুল্লাহ সা. নিষেধ করেছেন। অতএব উক্ত শব্দ দ্বারা নামকরণ করা থেকে বিরত থাকা উচিৎ

২. জন্মসনদ ও সার্টিফিকেটে নাম পরিবর্তন করতে পারলে সেটি করার চেষ্টা করবেন। আর যদি বিষয়টি আপনার জন্য কষ্টকর হয়, সেক্ষেত্রে যদি আপনার পরিবার ও ঘনিষ্ঠ বান্ধবীরা শুধু নতুন নামে ডাকে। তাহলে পরকালে আপনাকে নতুন নামে ডাকা হবে ইনশাআল্লাহ।

৩. মা-বাবা সৎকর্মশীল হোক বা পাপী ও হত্যাকারী হোক, এমনকি কাফিরই হোক, তবু তাদের সঙ্গে সদাচরণ করা সন্তানের ওপর অপরিহার্য। যদিও মা-বাবা স্ব স্ব পাপের শাস্তি আল্লাহ তাআলার নিকট ভোগ করবে। কিন্তু সন্তানদের পাপী মা-বাবার সঙ্গেও অসদাচরণ করা বৈধ হবে না।

হ্যাঁ, যদি মা-বাবা শরিয়তবিরোধী কোনো কাজের জন্য সন্তানকে আদেশ দেয়, তাহলে সন্তানরা তাদের ওই হুকুম অমান্য করে তা থেকে বিরত থাকতে হবে। কেননা আল্লাহর হুকুম অমান্য করে অন্য কারো হুকুম মান্য করা যাবে না। তবে সে ক্ষেত্রেও তাদের মা-বাবার সঙ্গে অসদাচরণ করা বৈধ নয়। কোনো মা-বাবা যদি সন্তানের ওপর অত্যাচার করে, তবে তাদের জন্য দোয়া করতে হবে।

যখন তাদের মন ভালো থাকে তখন তাদের বোঝানোর চেষ্টা করতে হবে। তবে কোনো অবস্থায়ই খারাপ ব্যবহার করা যাবে না। (আল মুজামুল কাবির লিততাবারি, হাদিস : ২২০২, জখিরাতুল উকবা : ২৬/১২৮)

সুতরাং তাদের হেদায়াতের জন্য দোয়া করার পাশাপাশি নফল সদকা করা জায়েয আছে।

৪. একত্রে সমস্ত রোগ থেকে মুক্তি লাভ উদ্দেশ্যে সাধ্যানুযায়ী একত্রে সদকা করাই যথেষ্ঠ। প্রতিটি রোগের জন্য পৃথক পৃথক সদকা করার প্রয়োজন নেই। তবে কেউ যদি প্রতিটি রোগের জন্য ভিন্ন ভিন্ন সদকা করে তাতেও কোন গুনাহ হবে না। এটিও জায়েয আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...