আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
369 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
মেয়ে বাচ্চার নাম Yusairah রাখা যাবে কিনা? এই নামের অর্থ কি। এইটা কোন সাহাবীর নাম? Yusairah Muhammad নাম রাখা যাবে কিনা। বাবুর বাবার নাম Md. Rafsan Jani.  Yusairah সাহাবীর কাহিনী জানতে চাই। উনি নাকি নবীজীর ফুফু। এই নাম নিয়ে বিস্তারিত বললে অনেক বেশি খুশি হবো

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইউসাইরাহ নামের অর্থ হল, সহজ,সরল ইত্যাদি।  এটা একজন আনসারি মহিলা সাহাবির নাম ছিল, সুতরাং এমন নাম রাখা যাবে। 
((يُسَيْرَةُ أمُّ ياسر الأنصارية. وقيل: بل هي يُسَيرة بنت ياسر.)) أسد الغابة. ((أُسَيرة، بالتصغير الأنصارية، ويقال يسيرة ــ بالياء آخر الحروف. ذكرها أَبُو عُمَرَ مختصرًا، وأعادها في الياء، ولم يُنبِّه ابنُ الأثير على أنهما واحد ولا الذهبي.)) الإصابة في تمييز الصحابة.((أخرجه أبو عمر مختصرًا.)) أسد الغابة.
((تُكْنَى أم ياسر. وقيل: بل هي يُسيرة بنت ياسر، تُكّنى أم حُميْضَة)) الاستيعاب في معرفة الأصحاب.
((أمّ ياسر)) الإصابة في تمييز الصحابة. ((جدّة حُمَيضة بنت ياسر.)) الطبقات الكبير. ((جدة هانئ بن عثمان. حديثها عند أهل الكوفة، عن هانئ بن عثمان، عن حميضة بنت ياسر، عن جدتها يُسيرةُ.)) الاستيعاب في معرفة الأصحاب. ((حديثها عند حُمَيضة بنتُ ياسر. أخبرنا غير واحد بإسنادهم عن أبي عيسى: حدثنا موسى بن حِزَام وعبد بن حُمَيد وغير واحد قالوا: حدثنا محمد بن بشر، عن هانئ بن عثمان، عن أمه حُمَيضة بنت ياسر، عن جدتها يُسَيرة ـــ وكانت من المهاجرات ـــ قالت: قال رسول الله صَلَّى الله عليه وسلم: "عَلَيْكُنَّ بِالْتَّسْبِيْحِ وَالْتَّقْدِيْسِ وِالْتَّهْلِيْلِ، وَاعْقِدْنَ بِالْأنَامِلِ، فَإِنَّهُنَّ مَسْؤُولاَتٌ مُسْتَنْطِقَاتٌ".(*))) أسد الغابة.((أسلمت وبايعت)) الطبقات الكبير.
((كانت من المهاجرات الأول المبايعات.)) الاستيعاب في معرفة الأصحاب


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...