আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (25 points)
reopened by
আসসালামু আলাইকুম,

আমরা স্বামী-স্ত্রী কিছু বছর পর উত্তরবঙ্গের একটি গ্রামে স্থায়ী হতে চাই, আল্লাহ চাইলে সেখানে দাওয়াতী কাজ করার নিয়ত আছে। তখন অমুসলিম ও বেদ্বীন মুসলিমদের মাঝে ব্যাপক দাওয়াতী কাজ করতে হলে অনেক অর্থের প্রয়োজন হবে। তখনকার সেই দাওয়াতী ফান্ডের জন্য আমি এখন থেকে একটু একটু করে সঞ্চয় করতে চাই। নিজের কোনো কাজের জন্য সঞ্চয় না, বরং স্পষ্ট দৃঢ় নিয়তে কয়েক বছর পর দাওয়াতী কাজে সাদাকাহর জন্যই জমাচ্ছি।
এক্ষেত্রে আমার প্রশ্ন হলো,
(১) আমি তো সাদাকাহর টাকা খরচ করব কয়েক বছর পর ইন শা আল্লাহ, আমি কি এখনই প্রতিবারই সাদাকাহর টাকা জমা করার সময় পূর্ণ সাদাকাহর সাওয়াব পাব? নাকি যখন খরচ করব তখন পাব? আর নাকি এমন সুযোগ রয়েছে যে আল্লাহ এখনও দিলেন সাদাকাহর নিয়তে জমা করার সময়, আবার দাওয়াহর কাজে ব্যয়ের সময়ও দিলেন? এভাবে দ্বিগুণ প্রতিদানের সুযোগ থাকতে পারে কি? (আল্লাহ চাইলে অবশ্যই সাওয়াব বহুগুণ বাড়াতে পারেন, কিন্তু প্রাথমিকভাবে শরীয়াহ কী বলে তা জানতে চাই।)


(২) যদি বাই চান্স জমা করার সময় পূর্ণ সাওয়াব না পাই, তবে খরচের পূর্বেই আমার মৃত্যু ঘটলে কী করণীয়? কিংবা খরচের পূর্বেই আল্লাহ না করুক কোনোভাবে চুরি গেলে বা কোনোভাবে হারিয়ে ফেললে?
আমাদের জন্য দুয়া করবেন আল্লাহ যেন আমাদের দিয়ে দ্বীনের বড় খিদমত আঞ্জাম দেন।

1 Answer

0 votes
by (713,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইবনু ’আব্বাস (রাঃ) হতে বর্ণিত। 
عَنْ ابْنِ عَبَّاسٍ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم فِيمَا يَرْوِي عَنْ رَبِّهِ عَزَّ وَجَلَّ قَالَ قَالَ إِنَّ اللهَ كَتَبَ الْحَسَنَاتِ وَالسَّيِّئَاتِ ثُمَّ بَيَّنَ ذَلِكَ فَمَنْ هَمَّ بِحَسَنَةٍ فَلَمْ يَعْمَلْهَا كَتَبَهَا اللهُ لَهُ عِنْدَهُ حَسَنَةً كَامِلَةً فَإِنْ هُوَ هَمَّ بِهَا فَعَمِلَهَا كَتَبَهَا اللهُ لَهُ عِنْدَهُ عَشْرَ حَسَنَاتٍ إِلَى سَبْعِ مِائَةِ ضِعْفٍ إِلَى أَضْعَافٍ كَثِيرَةٍ وَمَنْ هَمَّ بِسَيِّئَةٍ فَلَمْ يَعْمَلْهَا كَتَبَهَا اللهُ لَهُ عِنْدَهُ حَسَنَةً كَامِلَةً فَإِنْ هُوَ هَمَّ بِهَا فَعَمِلَهَا كَتَبَهَا اللهُ لَهُ سَيِّئَةً وَاحِدَةً
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (হাদীসে কুদসী স্বরূপ) তাঁর প্রতিপালক হতে বর্ণনা করে বলেন যে, আল্লাহ্ ভাল-মন্দ লিখে দিয়েছেন। এরপর সেগুলোর বর্ণনা দিয়েছেন। সুতরাং যে ব্যক্তি কোন সৎ কাজের ইচ্ছা করল, কিন্তু তা বাস্তবে করল না, আল্লাহ্ তাঁর কাছে এর জন্য পূর্ণ সাওয়াব লিখবেন। আর সে ভাল কাজের ইচ্ছা করল এবং তা বাস্তবেও করল তবে আল্লাহ্ তাঁর কাছে তার জন্য দশ গুণ থেকে সাতশ’ গুণ পর্যন্ত এমন কি এর চেয়েও অধিক সাওযাব লিখে দেন। আর যে কোন মন্দ কাজের ইচ্ছা করল, কিন্তু তা বাস্তবে পরিণত করল না, আল্লাহ্ তাঁর কাছে তার জন্য পূর্ণ সাওয়াব লিখবেন। আর যদি সে মন্দ কাজের ইচ্ছা করার পর বাস্তবেও তা করে, তবে তার জন্য আল্লাহ্ মাত্র একটা গুনাহ লিখেন। (সহীহ বোখারী-৬৪৯১,সহীহ মুসলিম-১৩১, মুসনাদে আহমাদ ৩৪০২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনারা এখন থেকে সাদাকাহর জন্য টাকা সঞ্চয় করতে পারবেন। আপনার সাদাকাহর নিয়ত করার সাথে সাথে সওয়াব পেয়ে যাবেন।তারপর যখন কয়েক বছর পর সাদাকাহর টাকা খরচ করবেন, তখনও সওয়াব পাবেন। আল্লাহ অন্তর এবং নিয়ত দেখে সাত শত গুণ পর্যন্ত সওয়াবকে বৃদ্ধি করে দিতে পারেন। আপনি যদি আল্লাহর সন্তুষ্টি অর্জনের নিমিত্তে জমা করে থাকেন, তাহলে জমা করার সময়ই আপনি পরিপূর্ণ সওয়াব পেয়ে যাবেন। এবং দান করার সময় আল্লাহ আরো সওয়াব দিবেন।

(২) যদি খরচের পূর্বেই আপনার মৃত্যু চলে আসে,অথবা খরচের পূর্বেই (আল্লাহ না করুক) কোনোভাবে চুরি হয়ে যায় বা হারিয়ে যায়, তাহলে এতে আপনার সওয়াবে কোনো কমতি আসবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
উস্তায এই অর্থের উপর যাকাত তো আসবে না, তাই না? যেহেতু শুরু থেকেই সাদাকাহর নিয়ত করা হচ্ছে।
by (713,440 points)
সাদাকাহর জন্য জমা করা হলেও তাতে যাকাত আসবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...