জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
(০১)
দাতের ফাঁকে খাবার আটকে থাকা অবস্থায় ফরজ গোসল করলে তা আদায় হবে।
তবে খাবার বের করে ফেলাই সতর্কতা।
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ-
ولو کان سنہ مجوفاً فبقي فیہ أو بین أسنانہ طعام أو درن رطب في أنفہ تم غسلہ علی الأصح کذا فی الزاھدي، والاحتیاط أن یخرج الطعام عن تجویفہ ویجری الماء علیہ ھکذا في فتح القدیر (الفتاوی الھندیة، کتاب الطھارة، الباب الثاني فی الغسل، ۱: ۱۳، ط: المطبعة الکبری الأمیریة، بولاق، مصر)۔
সারমর্মঃ-
কাহার দাঁতের মাঝে যদি খাদ্য আটকে থাকে,সেক্ষেত্রেও তার ফরজ গোসল আদায় হয়ে যাবে। তবে সতর্কতা হলো দাঁতের ফাকা হতে খাবার বের করে দেয়া,এবং তার মাঝেও পানি জারী করে দেয়া।
(০২)
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، وَمُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، قَالَا حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، وَعَبَّادِ بْنِ تَمِيمٍ، عَنْ عَمِّهِ، قَالَ: شُكِيَ إِلَى النَّبِيِّ صلي الله عليه وسلم الرَّجُلُ يَجِدُ الشَّىْءَ فِي الصَّلَاةِ حَتَّى يُخَيَّلَ إِلَيْهِ فَقَالَ " لَا يَنْفَتِلُ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا " . - صحيح :
‘আব্বাদ ইবনু তামীম হতে তাঁর চাচার সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে অভিযোগ করল যে, কখনো সলাতের মধ্যে কিছু একটা সন্দেহ হয় যে, তার অযু হয়ত নষ্ট হয়ে গেছে। তিনি বললেন, (বায়ু নির্গত হওয়ার) শব্দ না শুনা কিংবা গন্ধ না পাওয়া পর্যন্ত সলাত ছাড়বে না।
বুখারী (অধ্যায়ঃ উযু, অনুঃ নিশ্চিত না হওয়া পর্যন্ত সন্দেহ বশতঃ উযু করতে হবে না, হাঃ ১৩৭), মুসলিম ৩৬২ (অধ্যায়ঃ হায়িয, অনুঃ পবিত্রতার ব্যাপারে নিশ্চিত হওয়ার পর উযু নষ্ট হওয়ার সন্দেহ হলেও ঐ অবস্থায় সালাত আদায় করা জায়িয,মিশকাতুল মাসাবিহ ৩০৬)
এই হাদীসের ব্যাখ্যায় মুহাদ্দিসিনে কেরামগন বলেছেনঃ
ব্যাখ্যা: قَوْلُهٗ (حَتّى يَسْمَعَ صَوْتًا أَو يَجِدَ رِيْحًا) (যতক্ষণ না সে বায়ু বের হওয়ার শব্দ বা নির্গত বায়ুর গন্ধ পাবে ততক্ষণ নামাজ ছেড়ে আসবে না)। এর অর্থ হলো যতক্ষণ না সে শব্দ শ্রবণ বা গন্ধ পাওয়া বা অন্য যে কোন পন্থায় তার বায়ু নির্গত হওয়ার বিষয়ে নিশ্চিত হয় ততক্ষণ নামাজ পরিত্যাগ করবে না বা ছেড়ে আসবে না। তবে এতে সুনিশ্চিত হওয়ার জন্য শুধুমাত্র শব্দ শ্রবণ বা গন্ধ পাওয়াটিই শর্ত নয়।
এ হাদীস আরও প্রমাণ করে যে, শারী‘আতের কোন বিষয়ে সন্দেহের মাধ্যমে সুনিশ্চিত বিষয় বাতিল হয়ে যাবে না। অতএব যার সন্দেহ হবে বায়ু নির্গত হয়েছে কিনা তবে সে তার অজু ভঙ্গ না হওয়ার বিষয়ে নিশ্চিত থাকবে। নিশ্চিত না হাওয়া পর্যন্ত এ সন্দেহ তার কোন ক্ষতি করবে না। আর এটি অন্যান্য বিষয়েও সমভাবে প্রযোজ্য।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
যদি আপনি নামাজের মধ্যে বায়ু বের হওয়ার আওয়াজ/গন্ধ না পান,বায়ু বের হওয়া সম্পর্কে নিশ্চিত না হোন,সেক্ষেত্রে নামাজ কন্টিনিউ করবেন।
আর যদি আপনি বায়ু বের হওয়ার আওয়াজ/গন্ধ পান, বা বায়ু বের হওয়া সম্পর্কে নিশ্চিত হোন,সেক্ষেত্রে নামাজ ছেড়ে দিয়ে অযু করে এসে অবশিষ্ট নামাজ আদায় করবেন।
যেমন রুকু অবস্থায় অযু ভেঙ্গে গেলে অযু করে এসে সেই রুকু থেকেই নামাজ আদায় করবেন। একেবারে শুরু থেকে নামাজ আদায় করতে হবেনা।
তবে অযু করতে যাওয়া আসার মাঝে কোনো কথাবার্তা বলা যাবেনা।
(০৫)
আপনি যদি বায়ু বের হওয়ার আওয়াজ/গন্ধ না পান,বায়ু বের হওয়া সম্পর্কে নিশ্চিত না হোন,সেক্ষেত্রে নামাজ চলমান রাখবেন।
আর যদি আপনি বায়ু বের হওয়ার আওয়াজ/গন্ধ পান, বা বায়ু বের হওয়া সম্পর্কে নিশ্চিত হোন,সেক্ষেত্রে নামাজ ছেড়ে দিয়ে অযু করে এসে অবশিষ্ট নামাজ আদায় করবেন।
★বায়ুজনিত সমস্যার মধ্যেও আপনি তাকবিরে উলার এই আমল করতে পারবেন।
কোনো সমস্যা নেই।