আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in পবিত্রতা (Purity) by (100 points)
edited by
আসসালামু আলাইকুম।
ওযু কোনোমতে ২-৩ মিনিট, বা ববড়জোর ৫ মিনিট থাকছে,তারপর বায়ু বের হয়ে ভেঙে যাচ্ছে। এশার ওয়াক্ত শুরু থেকে এমন হচ্ছে, ৫মিনিট না হলেও ১০-২০ মিনিট পরপর বায়ু বের হচ্ছে।
৬.৫০ এর দিকে নামায পড়তে বসার চেষ্টা করলাম,২বার ওযু ভাঙলে বিরতি নিয়ে আবার ১০.৩০ এর পর চেষ্টা করলাম,ওযু করতে করতেই ৪-৫বার বায়ু বের হলো,আবার ওযু করলাম।
 এখন ১০.৫১ বাজে। এখন ও এভাবে কয়েকবার ওযু ভাঙল। নিজেকে মাযুর হিসেবে কি এশার ওয়াক্ত নামায আদায় করতে পারব এখন? আর্জেন্ট মাসআলা দরকার..


এখন এক ওযু দিয়ে অধিকাংশ সুন্নত আদায় না করে এশার ৪ রাকআত ফরজ আদায় করলাম( এক তাসবীহ পড়া,দরুদ না পড়া,দু'আ মাসুরা না পড়া)


২ রাকআত সুন্নত আদায় করতে গিয়ে আবারো ভেঙে গেলো ওযু
মাযুর হিসেবে গণ্য হবো কি? ওই ওযু দিয়ে কি সুন্নাত আর বিতর পড়ে ফেলব? নাকি আবারো ওযু করব?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ওযু কোনোমতে ২-৩ মিনিট, বা বড়জোর ৫ মিনিট থাকছে,তারপর বায়ু বের হয়ে ভেঙে যাচ্ছে। এশার ওয়াক্ত শুরু থেকে এমন হচ্ছে, ৫মিনিট না হলেও ১০-২০ মিনিট পরপর বায়ু বের হচ্ছে।
৬.৫০ এর দিকে নামায পড়তে বসার চেষ্টা করলাম,২বার ওযু ভাঙলে বিরতি নিয়ে আবার ১০.৩০ এর পর চেষ্টা করলাম,ওযু করতে করতেই ৪-৫ বার বায়ু বের হলো,আবার ওযু করলাম।
এখন ১০.৫১ বাজে। এখনও এভাবে কয়েকবার ওযু ভাঙল। 

জ্বী, এমতাবস্থায় আপনি মা'যুর হিসেবে নামায পড়তে পারবেন। এক ওয়াক্তের জন্য একবার অজু করে সেই অজু দিয়ে উক্ত ওয়াক্তের ভিতর যত নামায রয়েছে,সবগুলিই পড়তে পারবেন।

মা'যুর ব্যক্তি এক ওয়াক্তের জন্য এক অজু করবেন।তারপর উক্ত অজু দ্বারা উক্ত ওয়াক্তের ভিতর যতসম্ভব উনি ফরয নফল ইত্যাদি ইবাদত করতে পারবেন।যখন ওয়াক্ত চলে যাবে তখন অজুও শেষ হয়ে যাবে। পূনরায় ভিন্ন ওয়াক্তের জন্য ভিন্ন অজু করতে হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1897


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো একটি নামাযের ওয়াক্ত উযর ব্যতিত পাওয়া গেলে তখন আর ঐ ব্যক্তি মা'যুর থাকবে না

(২)
সুন্নতের জন্য পৃথক অজুর কোনো প্রয়োজনিয়তা নাই। বরং ওয়াক্তের অজুর দ্বারাই ফরয সুন্নত সবই পড়তে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...