আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
202 views
in সালাত(Prayer) by (65 points)
আসসালামু 'আলাইকুম হযরত,
আল্লাহর রহমতে ভাল আছেন আশা করি।

১,
আমি যদি ইমামের সুরা ফাতিহা শেষ হবার আগেই তাকবীরে তাহরিমা বাধি তাহলে কি আমি তাকবীরে 'উলার অন্তর্ভূক্ত হব যে?

২,কুরবানীর পশু যাকে পালন করতে দিয়েছি সে সেটা বিক্রি করে অন্য একটি পশু এনেছে,এখন কি করণীয়?

জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ

 حَدَّثَنَا عُقْبَةُ بْنُ مُكْرَمٍ، وَنَصْرُ بْنُ عَلِيٍّ الْجَهْضَمِيُّ، قَالاَ حَدَّثَنَا أَبُو قُتَيْبَةَ، سَلْمُ بْنُ قُتَيْبَةَ عَنْ طُعْمَةَ بْنِ عَمْرٍو، عَنْ حَبِيبِ بْنِ أَبِي ثَابِتٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ صَلَّى لِلَّهِ أَرْبَعِينَ يَوْمًا فِي جَمَاعَةٍ يُدْرِكُ التَّكْبِيرَةَ الأُولَى كُتِبَتْ لَهُ بَرَاءَتَانِ بَرَاءَةٌ مِنَ النَّارِ وَبَرَاءَةٌ مِنَ النِّفَاقِ " .

আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন ব্যক্তি আল্লাহ তা'আলার সন্তোষ অর্জনের উদ্দেশ্যে একাধারে চল্লিশ দিন তাকবীরে উলার (প্রথম তাকবীর) সাথে জামা'আতে নামায আদায় করতে পারলে তাকে দুটি নাজাতের ছাড়পত্র দেওয়া হয়ঃ জাহান্নাম হতে নাজাত এবং মুনাফিকী হতে মুক্তি। -হাসান। 
আত্ তিরমিযী ২৪১, সহীহাহ্ ১৯৭৯, সহীহ আত্ তারগীব ৪০৯, সহীহ আল জামি‘ ৬৩৬৫।
তা’লীকুর রাগীব- (১/১৫১), সহীহাহ– (২৬৫২)।

এ হাদীস থেকে স্পষ্ট হয় যে, ইমামের প্রথম তাকবীর বলার সাথে সাথে তাকবীর বলে নামায শুরুকরলে তাকবীরে উলা পাবে। 

সুতরাং ইমামের তাকবীরে তাহরীমার সাথেই নামাযে শরিক হওয়ারচেষ্টা করতে হবে। প্রকাশ থাকে যে, সূরা ফাতেহা শেষ হওয়ার আগে জামাতে শরিক হতে পারলেওকোনো কোনো ফকীহ তাকবীরে উলার সওয়াব হাসিল হয়ে যাবে বলে উল্লেখ করেছেন।

বিস্তারিত জানুনঃ  

★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনাকে তাকবিরে উলা পেয়েছেন বলে গন্য করা হবে।
,
(০২)
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তি যদি ধনী হয়,তাহলে সেটি পরিবর্তন করার যেহেতু অনুমতি রয়েছে,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো সমস্যা  নেই।

(কিতাবুল মাসায়েল ২/৩০৪)

তবে এখানে যদি পূর্বের পশুর তুলনায় কম দামের পশু ক্রয় করা হয়,সেক্ষেত্রে অবশিষ্ট টাকা ছদকাহ করে দিতে হবে।
(ফাতাওয়ায়ে আলমগীরী ৫/৩০৩ রশিদিয়্যাহ।)
,
واماالذی یجب علی الفقیر دون الغنی فالمشتری للاضحیۃ اذا کان المشتری فقیراً بان اشتری فقیر شاۃ ینوی ان یضحی بہا وان کان غنیاً لا تجب علیہ بشراء شیء۔ (ہندیۃ ۵؍۲۹۱، البحر الرائق زکریا ۹؍۳۲۰، تاتارخانیۃ زکریا ۱۷؍۴۱۱، الفتاویٰ الولوالجیۃ ۳؍۸۲، المحیط البرہانی ۸؍۴۵۹، احسن الفتاویٰ ۴؍۴۸۸، مسائل قربانی وعقیقہ ۲۷),
সারমর্ম ধনী ব্যক্তির উপর শুধু কুরবানীর পশু ক্রয় করা মাত্র কোনো কিছু ওয়াজিব হয়না,,,।
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে বিক্রয় এবং আরেকটা পশু ক্রয়ের পর টাকা বেঁচে গেলে সেই টাকা সদকাহ করে দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আল্লাহ এবং আল্লাহর রসুলই ভাল জানেন(এভাবে বলাটাই সুন্নাত)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 56 views
0 votes
1 answer 147 views
...