আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in সালাত(Prayer) by (4 points)
আমার রোজা ফরজ হওয়ার পর থেকে ইচ্ছাকৃত ভাবে অনেক রোজা রাখিনি।পরিবারের অনেক ও রাখনি।কারো থেকে তেমন কোন নসিহা পাইনি। আজ ২-৩ বছর আল্লাহর অশেষ রহমতে হেদায়েত পাওয়ার পর আলহামদুলিল্লাহ সব রোজা রাখি ভাংতি সহ।কিন্তু আগের রোজা গুলোর কোন হিসাব নেই কতগুলো ভেঙেছি বা কতগুলো হবে কোন আইডিয়া নেই।এখন এরোজা গুলোর কি হবে।

আমি আলহামদুলিল্লাহ এখন সাপ্তাহিক ২ টা রোজা এবং চাদের ৩ রোজা রাখি ইনশাআল্লাহ। আমার আগের কাজা রোজার জন্য কি এগুলো কবুল হবে না।

আর আমিতো ইচ্ছাকৃত ভাবে রোজা ভাঙ্গিনি। তখন রোজার মর্ম  বুঝতে পারিনি বা কেউ বলেনি, বুঝায়নি

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

شَہۡرُ رَمَضَانَ الَّذِیۡۤ اُنۡزِلَ فِیۡہِ الۡقُرۡاٰنُ ہُدًی لِّلنَّاسِ وَ بَیِّنٰتٍ مِّنَ الۡہُدٰی وَ الۡفُرۡقَانِ ۚ فَمَنۡ شَہِدَ مِنۡکُمُ الشَّہۡرَ فَلۡیَصُمۡہُ ؕ وَ مَنۡ کَانَ مَرِیۡضًا اَوۡ عَلٰی سَفَرٍ فَعِدَّۃٌ مِّنۡ اَیَّامٍ اُخَرَ ؕ یُرِیۡدُ اللّٰہُ بِکُمُ الۡیُسۡرَ وَ لَا یُرِیۡدُ بِکُمُ الۡعُسۡرَ ۫ وَ لِتُکۡمِلُوا الۡعِدَّۃَ وَ لِتُکَبِّرُوا اللّٰہَ عَلٰی مَا ہَدٰىکُمۡ وَ لَعَلَّکُمۡ تَشۡکُرُوۡنَ ﴿۱۸۵﴾

রমাদান মাস, এতে কুরআন নাযিল করা হয়েছে মানুষের হেদায়াতের জন্য এবং হিদায়তের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে। কাজেই তোমাদের মধ্যে যে এ মাস পাবে সে যেন এ মাসে সিয়াম পালন করে(১)। তবে তোমাদের কেউ অসুস্থ থাকলে বা সফরে থাকলে অন্য দিনগুলোতে এ সংখ্যা পূরণ করবে(২)। আল্লাহ তোমাদের জন্য সহজ চান এবং তোমাদের জন্য কষ্ট চান না। আর যাতে তোমরা সংখ্যা পূর্ণ কর এবং তিনি তোমাদেরকে যে হিদায়াত দিয়েছেন সে জন্য তোমরা আল্লাহর মহিমা ঘোষণা কর এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।
(সুরা বাকারা ১৮৫)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরন মতে আপনি কোনো রোযা রাখার নিয়ত করার তা ভেঙ্গে ফেলেছেন,এমনটি নয়।

বরং আপনি সেই রোযা গুলোই রাখেননি।

সুতরাং আপনাকে কাফফারা আদায় করতে হবেনা। রোযা গুলির কাজা আদায় করতে হবে।

আপনি প্রবল ধারণার ভিত্তিতে আনুমানিক হিসাব কষবেন,রোজা ফরজ হওয়ার পর থেকে কোন বছর কত গুলি রোযা রাখেননি,সেটির আনুমানিক একটি হিসাব করে প্রত্যেক রোযার কাজা আদায় করবেন।

যেহেতু একাধিক বছরের কাজা রোযা,তাই  কোন বছরের কাজা রোযা,সেই বছরের নিয়ত করতে হবে।

সুতরাং আপনি এক বছরের কাজা রোযা আদায়ের পর পরের বছরের কাজা রোযা আদায় করবেন।
এভাবে একের পর এক প্রত্যেক বছরের কাজা রোযা গুলি আদায় করবেন।

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনার এই (প্রশ্নে উল্লেখিত) নফল রোযা গুলি রাখা জরুরী নয়।  এই নফল রোযা গুলি না রাখলে আপনার কোনো গুনাহ হবেনা।
আপনাকে কোনো জবাবদিহি দিতে হবেনা।

কিন্তু পূর্বের কাজা রোযা গুলি আদায় না করলে  কিয়ামতের ময়দানে আপনাকে আপনাকে কঠিন জবাবদিহি দিতে হবে।

তাই নফল রোযার আগে জীবনের সমস্ত কাজা রোযা গুলি আদায়ের পরামর্শ থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 234 views
...