আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
170 views
in সালাত(Prayer) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর কাজা নামাজ কি যেকোন সময় পড়া যাবে। আর আমি জদি এইভাবে কাজা নামাজের নিয়ত মনে মনে করি তাহলে কি নামাজ হবে এইভাবেঃ (আমি এশার চার রাকাত ফরজ কাজা নামাজ বিলম্বে কিবলামুখি হয়ে আদায় করছি) আর সুন্নত নামাজ কি কাজা হয়?  শয়তানের ওয়াস ওয়াসা থেকে বাচার দোয়া বলে দিলে উপকৃত হতাম। রুকুতে দৃষ্টি কোথায় থাকবে। বৈঠকে দৃষ্টি কোথায় থাকবে।

1 Answer

+1 vote
by (676,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস সূত্রে জানা যায়, তিন সময়ে নামাজ পড়া নিষেধ।  

উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,
ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনি উক্ত ৩ নিষিদ্ধ ওয়াক্ত ব্যাতিত যেকোনো সময় কাজা নামাজ আদায় করতে পারবেন।
,
(০২)
আপনার জীবনে যদি অনেক কাজা নামাজ থেকে থাকে,তাহলে আপনি মনে মনে এই ভাবে নিয়ত করবেন যে আমি আমার জীবনের সর্ব প্রথম কাজা হয়ে যাওয়া ঈশার নামাজ আদায় করতে করতেছি।অথবা সর্বশেষ কাজা হয়ে যাওয়া ঈশার নামাজ আদায় করতে করতেছি।

আর যদি আপনার জীবনে এতো নামাজ কাজা না থাকে,শুধুমাত্র গত দু এক দিনের।
তাহলে আপনি অমুক দিনের ঈশার নামাজ এর কাজা আদায় করছি,এমন নিয়ত করবেন।

(০৩)
সুন্নাত নামাজের কাজা আদায় করতে হবেনা।
আপনি বিতর নামাজের কাজা আদায় করবেন।

(০৪)
শয়তানের ওয়াসওয়াসা থেকে বাঁচতে বেশি বেশি  أعوذ بالله من الشيطان الرجيم  পড়বেন।
আল্লাহর কাছে পানাহ চাইবেন।
সেই ওয়াসওয়াসা দেওয়া বস্তুর দিকে ভ্রুক্ষেপ করবেননা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 97 views
...