আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু ওয়ালাইকুম শায়খ,আমার পিরিয়ডের ব্লিডিং সচরাচর ৬ দিন ই থাকে।কিন্তু সমস্যা হলো কখনো কখনো ৬ষ্ঠ দিনে হালকা হলুদ/বাদামি রঙের স্রাবের অল্প সময়(১/২ ওয়াক্ত)পরেই পরিষ্কার সাদাস্রাব দেখতে পাই এবং তারপর পবিত্রতা অর্জন কর।কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় ৬ষষ্ঠ দিনে হলুদ/বাদামি স্রাব বন্ধ হওয়ার  পর ৭ম দিনে গিয়ে সাদাস্রাব দেখতে পাই।আমি সাদাস্রাব দেখার আগ পর্যন্ত পবিত্রতা অর্জন করে সালাত আদায় করিনা কারন ইতোপূর্বে যে কয়েকবার ৬ষ্ঠ দিনে পবিত্রতা অর্জন করে সালাত শুরে করেছি পরে আবার হাল্কা হলুদ স্রাব দেখতে পেয়েছি।এখন আমার প্রশ্ন হলো :

১)স্রাব বন্ধ হওয়ার পরেও যে সাস্রাবের জন্য অপেক্ষা করি তএর জন্য কি আমার গুনাহ হচ্ছে??

২)হলুদ স্রাব বন্ধ হওয়া এবং সাদাস্রাব আসার মধ্যবর্তী সময়ে যে(৫/৬/৭)ওয়াক্ত সালাত থাকে তাকি পবিত্রতা অর্জনের পর কাজা আদায় করতে হবে?

৩)আমি যেহেতু চাকুরিজীবী,৭ম দিনের সকালে যদি পবিত্রতা অর্জন করে অফিসে চলে যাই এবং যোহরে/আসরে সাদাস্রাব আসে তারপর কি আবার ফরজ গোসল করে সালাত আদায় করতে হবে??বাসায় এসে ফরজ গোসল করতে করতে ত (২/১)ওয়াক্ত সালাত কাজা হয়ে যায়।সেক্ষেত্রে কি গোনাহগার হতে হবে??বি:দ্র:অফিসে গোসলের কোনো ব্যবস্থা নেই।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
فَإِنْ لَمْ يُجَاوِزْ الْعَشَرَةَ فَالطُّهْرُ وَالدَّمُ كِلَاهُمَا حَيْضٌ سَوَاءٌ كَانَتْ مُبْتَدَأَةً أَوْ مُعْتَادَةً وَإِنْ جَاوَزَ الْعَشَرَةَ فَفِي الْمُبْتَدَأَةِ حَيْضُهَا عَشَرَةُ أَيَّامٍ وَفِي الْمُعْتَادَةِ مَعْرُوفَتُهَا فِي الْحَيْضِ حَيْضٌ وَالطُّهْرُ طُهْرٌ. هَكَذَا فِي السِّرَاجِ الْوَهَّاجِ.
মাঝেমধ্যে হায়েয হওয়া আবার মাঝেমধ্যে বন্ধ হওয়া, দশ দিনের ভিতর সবকিছুই হায়েয হিসেবে গণ্য হবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।
যদি রক্তস্রাব দশদিন অতিক্রম করে যায়, তাহলে প্রথমবার এ পরিস্থিতির সম্মুখিন মহিলার জন্য দশদিন হায়েয। আর কোনো এক সংখ্যায় আদত ওয়ালী মহিলার জন্য তার পূর্বের আদতই হায়েয় এবং বাদবাকী সময় তুহুর। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭,কিতাবুল-ফাতাওয়া-২/১০৮,কিতাবুন-নাওয়াযিল-৩/১৭২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7474

প্রশ্নকারী দ্বীনী বোন!
প্রথম কথা হল, হায়েয অবস্থায় ছুটে হয়ে যাওয়া নামাযকে আর কাযা করতে হবে না।তবে হ্যা, ঐ সময়ে ছুটে যাওয়া রোযার কাযা করতে হবে।

যেহেতু ৬ষ্ট দিন পরও ৭ দিন হলুদ বা বাদামী স্রাব আসার আদত বা অভ্যাস আপনার রয়েছে, তাই আপনি ৭ম দিন পর্যন্ত লাগাতার হায়েয গণনা করবেন।

(১) স্রাব বন্ধ হওয়ার পরেও সাদা স্রাবের জন্য যে অপেক্ষা করা হবে, এর জন্য গোনাহ হবে না।

(২) হলুদ স্রাব বন্ধ হওয়া এবং সাদাস্রাব আসার মধ্যবর্তী সময়ে যে(৫/৬/৭)ওয়াক্ত সালাত থাকে, সেই নামাযগুলোকে পবিত্রতা অর্জনের পর কাজা আদায় করতে হবে না।কেননা সাদাস্রাব আসার পূর্ব পর্যন্ত হায়েয গণনা করা হবে।

(৩) সাদাস্রাব আসার পর ফরয গোসল করেই পবিত্র হতে হবে। গোসলের পূর্বে নামায পড়া যাবে না। এমনকি সময় সুযোগের অভাবে গোসল করা সম্ভব না হলে, গোসল করার পর উক্ত ছুটে যাওয়া নামাযকে কাযা করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
...