আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+4 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
closed by
১. https://ifatwa.info/82922/  এই ফতোয়াতে আমি একটা কমেন্ট করেছিলাম যার উত্তর দেননি। সেটি হলো- দাসী যদি বদকার মহিলা হয়? তখন তো মালকিনের বিষয়ে সে অন্য কাউকে জানাতে পারে। তখন কি হবে?


২. আর আমি তো কুরআনকে সহজ করে দিয়েছি উপদেশ গ্রহণের জন্য। অতএব কোন উপদেশ গ্রহণকারী আছে কি? (৫৪:১৭)
আমার প্রশ্ন হলো-

(i) কিছু কিছু আয়াত আছে এমন যা বোঝা খুবই কঠিন। উপদেশ গ্রহণ করাও কঠিন হয়ে পড়ে লারণ মূল অর্থ বোঝা যায় না। এমতাবস্থায় বুঝতে হলে কুরআনের ব্যাখ্যা পড়তে হয়। এখন আমার প্রশ্ন হলো - তাহলে কুরআন সহজ হলো কিভাবে? নাকি এখানে কুরআনের অধিকাংশ আয়াতকে বুঝাচ্ছে?
যেমনঃ "তাদের স্ত্রী বা তাদের ডান হাতের অধিকারী ব্যক্তিদের ব্যতীত, এতে তারা নিন্দনীয় হবেনা ..." (সূরা আল মাআরিজ:৩০)

এখানে ডান হাতের অধিকারী ব্যক্তির কথা পড়লে অনেকেই বুঝবে না এখানে কি বুঝাচ্ছে। যদি না সে এটার সঠিক অর্থ ফতোয়াসমূহ থেকে পড়ে। তাহলে কুরআন সহজ হলো কিভাবে? নাকি আল্লাহ অন্য কিছু বুঝিয়েছেন?
একটু তাড়াতাড়ি বললে ভালো হতে।
closed

1 Answer

0 votes
by (712,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)https://ifatwa.info/82922/  এই ফতোয়াতে আমি একটা কমেন্ট করেছিলাম যার উত্তর দেননি।


দাসী যদি বদকার মহিলা হয়, তাহলে তাকে দ্বীনদার বানানোর চেষ্টা করতে হবে।চেষ্টা করার পরও যদি সে দ্বীনে না আসে, তাহলে এমন বাদীকে বিক্রয় করে দেয়াই উচিৎ। এবং এমন বদকার বাদীর সামনে মালকিন তখন গায়রে মাহরাম পুরুষের মতই আচরণ করবে।

(২)
وَلَقَدْ يَسَّرْنَا الْقُرْآنَ لِلذِّكْرِ فَهَلْ مِن مُّدَّكِرٍ
আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে। অতএব, কোন চিন্তাশীল আছে কি? (সূরা আল কামার-১৭)

তাফসীরে জালালাইনে বলা হয়,
{وَلَقَدْ يَسَّرْنَا الْقُرْآن لِلذِّكْرِ} سَهَّلْنَاهُ لِلْحِفْظِ وَهَيَّأْنَاهُ لِلتَّذَكُّرِ {فَهَلْ مِنْ مُدَّكِر} مُتَّعِظ بِهِ وَحَافِظ لَهُ وَالِاسْتِفْهَام بِمَعْنَى الْأَمْر أَيْ احْفَظُوهُ وَاتَّعِظُوا بِهِ وَلَيْسَ يُحْفَظ مِنْ كُتُب اللَّه عَنْ ظَهْر الْقَلْب غَيْره
মর্মার্থ-
আমি কুরআনকে হিফয এবং নসিহত গ্রহণের জন্য সহজ করে দিয়েছি। সুতরাং কুরআনকে হিফয করো এবং কুরআন থেকে নসিহত গ্রহণ করো।

(i)  এখানে কুরআনের অধিকাংশ আয়াতকে বুঝাচ্ছে।
আল্লাহ অন্য এক আয়াতে বলেন,
هُوَ الَّذِي أَنزَلَ عَلَيْكَ الْكِتَابَ مِنْهُ آيَاتٌ مُّحْكَمَاتٌ هُنَّ أُمُّ الْكِتَابِ وَأُخَرُ مُتَشَابِهَاتٌ ۖ فَأَمَّا الَّذِينَ فِي قُلُوبِهِمْ زَيْغٌ فَيَتَّبِعُونَ مَا تَشَابَهَ مِنْهُ ابْتِغَاءَ الْفِتْنَةِ وَابْتِغَاءَ تَأْوِيلِهِ ۗ وَمَا يَعْلَمُ تَأْوِيلَهُ إِلَّا اللَّهُ ۗ وَالرَّاسِخُونَ فِي الْعِلْمِ يَقُولُونَ آمَنَّا بِهِ كُلٌّ مِّنْ عِندِ رَبِّنَا ۗ وَمَا يَذَّكَّرُ إِلَّا أُولُو الْأَلْبَابِ
তিনিই আপনার প্রতি কিতাব নাযিল করেছেন। তাতে কিছু আয়াত রয়েছে সুস্পষ্ট, সেগুলোই কিতাবের আসল অংশ। আর অন্যগুলো রূপক। সুতরাং যাদের অন্তরে কুটিলতা রয়েছে, তারা অনুসরণ করে ফিৎনা বিস্তার এবং অপব্যাখ্যার উদ্দেশে তন্মধ্যেকার রূপকগুলোর। আর সেগুলোর ব্যাখ্যা আল্লাহ ব্যতীত কেউ জানে না। আর যারা জ্ঞানে সুগভীর, তারা বলেনঃ আমরা এর প্রতি ঈমান এনেছি। এই সবই আমাদের পালনকর্তার পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে। আর বোধশক্তি সম্পন্নেরা ছাড়া অপর কেউ শিক্ষা গ্রহণ করে না।(সূরা আলে-ইমরান-৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরআনের কিছু আয়াত সুস্পষ্ট। এবং কিছু আয়াত ব্যখ্যার প্রয়োজনিয়তা রাখে। এবং কিছু শব্দ বা বাক্যাংশের অর্থ আল্লাহ ব্যতিত কেউই জানে না। কুরআনের প্রয়োজনিয় ও অধিকাংশ আয়াত অত্যান্ত সহজ। তবে কিছু বিষয়ের জ্ঞান শুধুমাত্র বুদ্ধিমানরাই অনুভব করতে পারেন। কুরআন থেকে আখেরাতের হেদায়ত গ্রহন সবার জন্যই অত্যান্ত সহজ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...