আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (32 points)
مَا وَدَّعَکَ رَبُّکَ وَ مَا قَلٰی
এই কথাটি কি শুধুমাত্র রসূলুল্লাহ (স্বল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে উদ্দেশ্য করে বলা হয়েছে? নাকি সব
ঈমানদারকেই উদ্দেশ্য করে বলা হয়েছে? এই আয়াত পড়ার পরে কোনো সাধারণ ঈমানদার কি ভাবতে পারে যে আল্লাহ তাকে ছেড়ে যান নি এবং আল্লাহ তার উপর অসন্তুষ্ট ও নন?

1 Answer

0 votes
by (712,600 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/28918 নং ফাতাওয়ায় বলেছি যে,
কুরআনের কোনো আয়াতের শানে নুযুল বা উদ্দেশ্য নির্দিষ্ট কোনো ব্যক্তি হলে, এই আয়াতের হুকুম হল, ব্যাপক। সুতরাং যে সমস্ত আয়াতে নবীকে উদ্দেশ্য করে বলা হয়েছে,  সেই সব আয়াতের হুকুম ব্যাপক।হ্যা, প্রমাণিত ও বিশুদ্ধ কোনো দলীল প্রমাণের দ্বারা রাসূলুল্লাহ সাঃ এর সাথে বা কোনো ঘটনার সাথে কোনো আয়াত খাস হয়ে গেলে, সেই আয়াতের হুকুম রাসূলুল্লাহ সাঃ বা ঐ ঘটনার সাথে খাস হয়ে থাকবে।নতুবা হুকুম সাধারণত ব্যাপকতর হয়েই থাকবে।

আল্লামা সুবকি রাহ বলেন,
" إذا عرفت أن الأرجح عندنا اعتبار عموم اللفظ دون خصوص السبب ، فلا نعتقد أن ينسحب العموم في كل ما ورد وصدر ؛ بل إنما نعمم حيث لا معارض'
শানে নুযুল ধর্তব্য নয়।বরং শব্দের ব্যাপকতাই ধর্তব্য। সুতরাং যে বিষয়ে কোনো আয়াত নাযিল হবে,সেই বিষয়ের উপর আমরা আয়াতের হুকুমকে সীমাবদ্ধ করবো না, বরং আমরা আয়াতের হুকুমকে প্রত্যেক ঐ বিষয়ে প্রয়োগ করবো, যেখানে কোনো প্রতিবন্ধকতা থাকবে না। (আল আশবাহ ওয়ান-নাযায়ের-২/১৩৬)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যদিও রাসূলুল্লাহ সাঃ কে উদ্দেশ্য করেই বলা হয়েছিল, তবে পরবর্তীতে এই আয়াতের বিধান ব্যাপক।অর্থাৎ যারাই রাসূলুল্লাহ সাঃ এর সুন্নত ও আদর্শকে ফলো ও মান্য করে চলবে, তাদের আল্লাহ কখনো একা ছেড়ে দিবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...