আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম।

১-অনেকে গ্লাস ভর্তি পানি নিয়ে অর্ধেক রেখে দেয় যা খেতে মোটেও ইচ্ছে করেনা।বাকি পানি টুকু ফেলে দিলে কি আমার জন্য অপচয় হবে?

২-দুই রুমের মাঝখানে বাতরুম।আমার রুম থেকে দেখা যাবে কেও গেলে।নামাযের টাইমে কম বেশি সবাই ওয়াশরুমে যায়।বের হওয়ার সময় ভুলে লাইট অফ না করে চলে যায়।আর এই টাইমে জায়নামাযে থাকি।যেহেতু নামাযের সময়।হয় নামাযে ছিলাম কিংবা নামাযের পরের যিকির করছি।সুন্নত এখনো বাকি আছে।।আমি জানি যে ব্যক্তি ফরজ সালাতের পর পবিত্র অবস্থায় যতক্ষন বসে যিকির করবে ততক্ষন ফেরেস্তারা তার জন্য দোয়া করে।

এখন এটা থেকে বঞ্চিত না হওয়ার জন্য জায়নামাজ থেকে নামতে ইচ্ছে করেনা।ওইদিকে শুধু শুধু লাইট জ্বলছে যা আমার কাছে অপচয় লাগছে।এই দুই অবস্থায় আমি কি করবো?আমি জায়নামাজ ছেড়ে অফ না করলে গোনাহগার হবো?

৩-এখানে অনেক প্রশ্নের উত্তর দেখে বুঝতে পেরেছি শিশুদের প্রহার করা যাবেনা।তাহলে তাদের শাসনের নিয়ম কি হবে?একটু ঢিলেমি দিলে তো তারা ঠিকভাবে হোমওয়ার্ক দিবেনা।পারলে মাথায় উঠে যাবে।কিভাবে তাদের শাসন করা যাবে?

৪-এক ভাই অনেক প্রোডাক্টের নাম উল্লেখ করে ওগুলো ইউস করতে নিষেধ/নিরুৎসাহিত করেছিল।এফবিতে পোস্ট করে।যেখানে সানস্লিক ও ছিল।এখন এই নামের শ্যাম্পু হাদিয়া পেয়েছি।তবে এটা আমাদের দেশের না,দেশের বাইরের।এখন এটা কি আমি ইউস করতে পারি?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 
আবদুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত, 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا قُتَيْبَةُ، حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ، عَنْ حُيَىِّ بْنِ عَبْدِ اللَّهِ الْمَعَافِرِيِّ، عَنْ أَبِي عَبْدِ الرَّحْمَنِ الْحُبُلِيِّ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ مَرَّ بِسَعْدٍ وَهُوَ يَتَوَضَّأُ فَقَالَ " مَا هَذَا السَّرَفُ " . فَقَالَ أَفِي الْوُضُوءِ إِسْرَافٌ قَالَ " نَعَمْ وَإِنْ كُنْتَ عَلَى نَهَرٍ جَارٍ " .

রাসুল (সা.) সাদ (রা.)-কে অতিক্রম করে যাচ্ছিলেন, তখন তিনি অজুু করছিলেন। তিনি বলেন, এই অপচয় কেন? সাদ (রা.) বলেন, অজুতেও কি অপচয় আছে? তিনি বলেন, হ্যাঁ, যদিও তুমি প্রবহমান নদীতে থাকো। ’ (ইবনে মাজাহ, হাদিস : ৪২৫)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে বাকি পানি টুকু কোনো কাজে না লাগিয়ে এমনিতেই ফেলে দিলে অপচয় হবে।

তবে এক্ষেত্রে উক্ত পানিকে যদি কোনো কাজে লাগানো হয়,(যেমন সেই পানি দিয়ে ঘর বাড়ি,আসবাবপত্র পরিস্কার করা,ধোয়া মোছা করা) তাহলে অপচয় হবেনা।

(০২)
আপনি জায়নামাজ ছেড়ে সুইচ অফ করে দিয়ে এসে পুনরায় জায়নামাজে এসে যিকির করবেন। অথবা জায়নামাজে বসে থেকেই কাউকে ডাক দিয়ে লাইট অফ করে দিতে বলবেন।
এক্ষেত্রেও আপনি প্রশ্নে উল্লেখিত উক্ত ফজিলত পাবেন।

লাইট অফ করার কথা বলার পরেও কেউ অফ না করলে আপনার গুনাহ হবেনা।

(০৩)
শিশুদের প্রহার করা যাবেনা।
গালি দেয়া যাবেনা।
তবে তাকে ধমক দেয়া যাবে।

বড় হওয়ার পর প্রহার করা যাবে।
এক্ষেত্রে শরীরের একই স্থানে প্রহার না করে বিভিন্ন জায়গায় হালকা ভাবে প্রহার করা যাবে। 

চেহারা,মাথা, পেট ও লজ্জাস্থানের মতো স্পর্শকাতর জায়গায় প্রহার করা যাবে না।

বিস্তারিত জানুনঃ

(০৪)
হ্যাঁ আপনি তাহা ব্যবহার করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...