আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (43 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

উস্তাদ,  আমার বেশ কয়েকটি প্রশ্ন জানার ছিল -
১) বেহেশতী জেওরে সম্ভবত কমবেশি এমন পড়েছিলাম যে,  ফ্লোরে নাপাকী পড়লে গন্ধ এবং দাগ না থাকলে সেটা পাক। এই মাসআলা কি সব ধরনের ফ্লোরের জন্য ই প্রযোজ্য?  নাকি ফ্লোর পাক করার মাসআলা অন্যরকম?
২) ভারী কম্বল নাপাক হয়ে গেলে সেটা ধোয়ার কোনো সহজ পদ্ধতি আছে কিনা?
৩) আমরা জানি ইসলাম হলো সহজ জীবনব্যবস্থা যেন সবাই সেটা মেনে চলতে পারে,  তাহলে হায়েয নেফাসের মাসআলা এত কঠিন কেন উস্তায?
৪) স্বামী - স্ত্রী একজন আরেকজনের হস্তমৈথুন করে দিলে দুজনের ই গোসল ফরজ হবে?  নাকি যার হস্তমৈথুন করা হয়েছে শুধু তার গোসল ফরজ হবে?
৫) প্রায় প্রতিদিন সকালে রাতে সবসময়ই মৃত্যুর স্বপ্ন দেখা কিসের আলামত?  এবং বেশ কিছুদিন যাবত বারবার দুঃস্বপ্ন দেখছি,  দোয়া পড়ে ঘুমানোর পর ও। এর কারণ কি হতে পারে উস্তায?

1 Answer

0 votes
by (715,680 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ফ্লোর যদি টাইলসবিহীন হয়, তাহলে নাপাকির ওপর পানি ঢেলে দিলে তা পবিত্র হয়ে যাবে। তবে পানি ঢালার পূর্বেই যদি শুকিয়ে যায়, তাহলেও পবিত্র হয়ে যাবে। কেননা তা মাটির হুকুমে। আর যদি ফ্লোর টাইলসবিশিষ্ট হয় এবং টাইলসগুলো আয়নার মতো সমান হয় এবং পানি চোষার ক্ষমতা না রাখে, তাহলে তা আয়নার হুকুমে। অর্থাৎ কোন কাপড় জাতীয় বস্তু দ্বারা মুছে ফেললে পবিত্র হয়ে যাবে। কিন্তু টাইলসে যদি মাটির মতো শোষণ ক্ষমতা থাকে, তাহলে তা মাটির হুকুমে। অর্থাৎ শুকানোর দ্বারা পবিত্র হয়ে যাবে। আর যদি শোষণ ক্ষমতা না থাকে এবং আয়নার মতো সমানও না হয়, তাহলে নাপাকি দূর হওয়া পর্যন্ত পানি দিয়ে তা ভালো ভাবে ধুতে হবে। (আরো জানতে দেখুন- ই’লাউস সুনান: ১/৩৯২, হিদায়া: ১/৫৬, ফতহুল কদীর: ১/১৭৪, মাবসুতে সারখসী: ১/২০৬)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/46555

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বেহেশতি জেওরে সম্ভবত ভিন্ন কোনো মাস'আলা বর্ণনা করা হয়েছে।কমেন্টে রেফারেন্স উল্লেখ করবেন।

(২)
ভারী কম্বল নাপাক হয়ে গেলে, সেটাকে কমপক্ষে একবার ধৌত করে বা সেই কম্বলের উপর পানি ঢেলে দিয়ে তার শুকাতে হবে। নতুবা পবিত্র হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/19995

(৩)
হায়েয নেফাসের মাসআলা যদি এতই কঠিন হত, তাহলে কেউ এটা সম্পর্কে জানতো বা বুঝতে পারতো না।অথচ অনেক সংখ্যক লোক এটাকে জানে ও বুঝে।কাজেই বুঝা গেল, এই মাস'আলাটি তত কঠিন নয়।

(৪)
স্বামী - স্ত্রী একজন আরেকজনকে হস্তমৈথুন করে দিলে দুজনেরই যে গোসল ফরজ হবে এমন না।বরং যার হস্তমৈথুন করা হবে,যদি তার বীর্য বের হয়, তাহলে শুধুমাত্র তারই গোসল ফরয হবে।

বিনা প্রয়োজনে স্বামী স্ত্রী পরস্পসর হস্তমৈথুন করে দেওয়া জায়েয হবে না।নিজে নিজে করাতো জায়েয হবেই না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4344

(৫)
আপনার জীবনের দিক পরিবর্তন হবে।ইতিপূর্বে যা আপনার কাছে ভালো লাগতো,আগামিতে সেটা আর ভালো লাগবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (43 points)
১) কাপড় দিয়ে শুধুমাত্র একবার ধুয়ে দিলেই পাক হয়ে যাবে কি? নাকি ৩ বার ধুতে হবে?  
৫) কোন টাইপের ভালো না লাগা আসবে উস্তায?  কোনো মানুষকে নাকি কোনো কাজ?  এ থেকে বাঁচার কোনো উপায় নেই উস্তায? 
by (715,680 points)
(১)
কাপড় একবার ধৌত করলে পবিত্র হবে না। বরং ৩ বার ধৌত করতে হবে।
by (715,680 points)
(৫)
৫ নং প্রশ্নটি অস্পষ্ট?
দয়াকরে স্পষ্ট করে লিখুন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...