আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম।
১. ইমাম তেলাওয়াত শুরু করে দিলে কি মুক্তাদি সানা পাঠ বন্ধ করে দেবে নাকি পুরো পাঠ শেষ করবে?
২. জীবনের সকল কবিরা গুণাহ থেকে তওবা করছি, এভাবে বললে কি তওবা হবে?
৩. ছোট বাচ্চারা ব্যাথা পেলে বা কোন স্থান থেকে নিচে পড়ে গেলেই যে মুরব্বিরা বলেন বাচ্চাদের সাথে ফেরেশতা থাকে কথাটা কতটুকু সঠিক? আমলনামা লেখার ফেরেশতা যারা সকলের সাথে থাকে তারা ব্যতীত শিশুদের রক্ষায় কি আলাদা ফেরেশতা থাকে?
৪. রমাদানে সোম, বৃহস্পতিবারের অথবা আইয়ামে বীদের সাওমের নিয়্যাত করা যাবে কি?
৫. ঋণ উত্তমভাবে ফেরত দেয়ার নিয়্যাতে ঋণদাতাকে ঋণের টাকার সাথে অতিরিক্ত টাকা দেয়া যাবে? পরিমাণটা কোনোরকম চুক্তি বহির্ভুত এবং ঋণ সুদবিহীন।
৬. জামআতে মুতাকাব্বির থাকলে ইমাম নাকি মুতাকাব্বির, কাকে অনুসরণ করবো?
৭. সমাজে প্রচলিত অমুককে আমার সালাম পৌছে দিবেন, এটা কতটুকু সঠিক?
৮. প্রচলিত দুই হাত বেধে বিভিন্ন সূরা তেলাওয়াত এবং এরপর কবরের সামনে হাত তুলে আল্লাহর কাছে মুনাজাত এভাবে কবর জিয়ারত কতটুকু সঠিক?
৯. সিজদায় অবস্থায় দুই পায়ের আঙ্গুল কিবলামুখী হয়ে আলাদা আলাদা থাকবে নাকি দুই পা লাগিয়ে রাখতে হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
https://ifatwa.info/42175/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 
وَ اِذَا قُرِیٴَ الۡقُرۡاٰنُ فَاسۡتَمِعُوۡا لَہٗ وَ اَنۡصِتُوۡا لَعَلَّکُمۡ تُرۡحَمُوۡنَ ﴿۲۰۴﴾ 

আর যখন কুরআন পাঠ করা হয় তখন তোমরা মনোযোগের সাথে তা শুন এবং নিশ্চুপ হয়ে থাক যাতে তোমাদের প্রতি দয়া করা হয়।
(সুরা আল আ'রাফ ২০৪)

হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا أَبُو خَالِدٍ الأَحْمَرُ، عَنِ ابْنِ عَجْلاَنَ، عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ " إِنَّمَا جُعِلَ الإِمَامُ لِيُؤْتَمَّ بِهِ فَإِذَا كَبَّرَ فَكَبِّرُوا وَإِذَا قَرَأَ فَأَنْصِتُوا وَإِذَا قَالَ (غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلاَ الضَّالِّينَ) فَقُولُوا آمِينَ وَإِذَا رَكَعَ فَارْكَعُوا وَإِذَا قَالَ سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ . فَقُولُوا اللَّهُمَّ رَبَّنَا وَلَكَ الْحَمْدُ وَإِذَا سَجَدَ فَاسْجُدُوا وَإِذَا صَلَّى جَالِسًا فَصَلُّوا جُلُوسًا أَجْمَعِينَ " .

আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অনুসরণ করার জন্যই তো ইমাম নিযুক্ত করা হয়। সুতরাং ইমাম যখন তাকবীর বলেন, তোমরাও তাকবীর বলো। যখন তিনি কিরাআত পড়েন তখন তোমরা নীরব থাকো। যখন তিনি গাইরিল মাগযূবি আলাইহিম ওয়ালায-যুআলীন বলেন, তখন তোমরা আমীন বলো। যখন তিনি রুকূ করেন, তখন তোমরাও রুকূ করো। আর যখন তিনি সামিআল্লাহু লিমান হামিদাহ বলেন, তখন তোমরা আল্লাহুম্মা রাববানা ওয়ালাকাল হামদ বলো। যখন তিনি সাজদাহ করেন, তখন তোমরাও সাজদাহ করো। তিনি বসা অবস্থায় সালাত পড়লে তোমরাও সকলে বসা অবস্থায় সালাত পড়ো।
(বুখারী ৭২২, ৭৩৪; মুসলিম ৪১৪-১৭, নাসায়ী ৯২১-২২, আবূ দাঊদ ৬০৩, আহমাদ ৭১০৪, ৮২৯৭, ৮৬৭২, ৯০৭৪, ৯১৫১, ২৭২০৯, ২৭২১৫, ২৭২৭৩, ২৭৩৮৩; দারিমী ১৩১১, মাজাহ ৯৬০, ১২৩৯।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,  
ইমামের ইক্তেদা রত অবস্থায় নামাজের মধ্যে ছানা পড়া অবস্থায় ইমাম সাহেব যদি কিরাআত পাঠ করা শুরু করে দেয়,তাহলে মুক্তাদী চুপ হয়ে যাবে।
এবং যতটুকু ছানা পাঠ করেছে,ততটুকুর উপর ক্ষান্ত করে ইমামের কিরা'আত শুনবে।

(০২)
হ্যাঁ হবে।
তবে সেই গুনাহ গুলো ছেড়ে দিতে হবে,আল্লাহর কাছে উক্ত গুনাহের প্রতি লজ্জিত অনুতপ্ত হয়ে দোয়া করতে হবে ,আগামীতে না করার উপর ওয়াদাবদ্ধ হতে হবে।  

(০৩)
না,অন্য আলাদা ফেরেশতা থাকেনা।

(০৪)
না,করা যাবেনা।
তবে যারা প্রতি মাসে এসব রোযা রাখেন,আশা করা যায় যে তারা এমনিতেই এসব রোযারও ছওয়াব পাবেন।

তবে সেগুলির নিয়ত করা যাবেনা।

(০৫)
এটি স্পষ্ট সূদ।

(০৬)
যদি ইমামের আওয়াজ শোনা যায়,তাহলে ইমামেরই অনুসরণ করবেন

(০৭)
এটি সঠিক।
এভাবে অনুপস্থিত ব্যাক্তির নিকটে উকিলের মাধ্যেম সালাম পৌছে দেয়ার প্রচলন ইসলামে রয়েছে।

(০৮)
এটি সঠিক।
তবে এটিকে আবশ্যকীয় পন্থা বা শরীয়তের অংশ মনে করবেনা।

বিস্তারিত জানুনঃ

(০৯)
আলাদা আলাদা থাকবে।
মিলিয়ে নয়।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...