আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
107 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
Assalamu alaikum wa rahmatullahi wa barakatuh

সম্মানিত শাইখ, আরবি দুআ পড়ার ক্ষেত্রে যদি তাজবিদ ঠিক না থাকে তখন কি গুনাহ হবে? বা লাহান হবে?

২. তাজবিদ কি শুধুমাত্র কুরআন তিলাওয়াতে এপ্লাই হবে নাকি দুআ সলাত মাসনুন জিকরে ও?

৩. কুরআনের দুআ পড়তে গিয়ে খেয়াল করলাম আমার মাদ্দে তাবেঈ ছুটে যায়। এখন লাহান জালির কারণে আমাকে কি তাওবাহ করতে হবে এবং সংশোধন করে আবার পড়তে হবে?

বিস্তারিত জানালে উপকৃত হতাম। জাযাকুমুল্লাহু খাইরন

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই।তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126
তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4350


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আরবি দুআ পড়ার ক্ষেত্রে যদি তাজবিদ ঠিক না থাকে তাহলে গোনাহ হবে না। বা এটাকে লাহানও বলা হবে না।

(২)তাজবিদ শুধুমাত্র কুরআন তিলাওয়াতে এপ্লাই হবে না,বরং দুআ, সলাত, মাসনুন জিকরে ও হবে। তবে তাজবীদ সহকারে পড়া মুস্তাহাব।হ্যা,এমনভাবে উচ্ছারণ করলে যাদ্বারা অর্থ বদলে যায়, তাহলে কিন্তু দু'আ,ইত্যাদি আদায় হবে না।তবে গোনাহ হবে না। 

(৩)কুরআনের দুআ পড়তে আমার মাদ্দে তাবেঈ আদায় করে পড়া মুস্তাহাব। এই লাহানের কারণে গোনাহ হবে না। তাওবাহ ও করতে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...