আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
214 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু আলাইকুম।

আমরা সবাই জানি যে দুয়া করার সময় ভালো কাজের উসিলা দিয়ে দুয়া করলে দুয়া কবুলের সম্ভাবনা বেড়ে যায় যেমন করে গুহায় আটকে পড়া যুবকেরা দুয়া করেছিল।

আমিও ভালো কাজের উসিলা দিয়ে দুয়া করার চেষ্টা করি কিন্তু কথা হচ্ছে একটা ভালো কাজের উসিলা দিয়ে দুয়া করার অনেক দিন পর আমি সেই ভালো কাজটির কথা ভুলে যাই।পরে নতুন কোনো ভালো কাজের উসিলা দিয়ে দুয়া করি।এভাবে ক্রমাগত চলতে আছে। কিন্তু আমার ভয় হয় এই ভেবে যে আমি যদি এভাবেই সব ভালো কাজের উসিলা দিয়ে দুয়া করে যাই তাহলে এর প্রতিদান পৃথিবীতেই পেয়ে গেলাম আখিরাতে প্রতিদান পাবো না।


আমার এ ধারণা কি সঠিক নাকি শুধুমাত্র ওয়াসওয়াসা?একাধিক ভালো কাজের উসিলা দিয়ে দুয়া করার পর সেই দুয়া যদি কবুল হয় তাহলে সেই ভালো কাজগুলোর বিনিময়ে আখিরাতে কি কোনো প্রতিদান পাবো না???

1 Answer

0 votes
by (719,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1956 নং ফাতাওয়ায় বলেছি যে,
উসীলা গ্রহণ করে দু'আ করা জায়েয।
চায় জীবিত মানুষের হোক বা মৃত মানুষের,চায় ব্যক্তির ব্যক্তিত্বর উসীলা হোক বা নেককাজের।সব-ই জায়েয।সকল প্রকার উসীলার সারমর্ম একটাই হবে।সেটা হল,যা উসীলা গ্রহণ করা হচ্ছে,তার উপর আল্লাহর যে বিশেষ রহম আর ফজল রয়েছে,তার উসীলা গ্রহণ করে করে দু'আ করা।কোনো ব্যক্তি বিশেষের ব্যক্তিত্বের উসীলা গ্রহণ করে দু'আ করা যাবে না। এরকম আকিদা-বিশ্বাস রেখে দু'আ করা শিরকের পর্যায়ভুক্ত।তবে উক্ত ব্যক্তির নেককাজের উসীলা গ্রহণ করে দু'আ করা যাবে।যেমন গুহায় আটকে যাওয়া তিন ব্যক্তি তারা তাদের নেককাজের উসীলা গ্রহণ করে নাজাত পেয়েছিলো।

উসীলা গ্রহণ করে দু'আ করা জায়েয কি না? এ সম্পর্কে উলামায়ে কেরামদের মতবিরোধ রয়েছে।
বর্তমান সময়ে আমাদের দেশে এ বিষয়ে হানাফী ও সালাফী উলামায়ে কেরামদেরকে বেশ মতবিরোধ করতে দেখা যায়।হানাফী উলামায়ে কেরামগণ জায়েয বলেন।অর্থাৎ নবী বা অন্য কোনো নেককারের নেক কাজের উসীলা গ্রহণ করে দু'আ জায়েয,চায় উসীলা গ্রহণকৃত ব্যক্তি জীবিত হোক বা মৃত হোক, সর্বাবস্থায় উসীলা গ্রহণ জায়েয।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নেক কাজের উসিলা গ্রহণ করে নিলে যে,আখেরাতে এর প্রতিদান পাওয়া যাবে না বা সওয়াবে ঘাটতি হবে, বিষয়টা এমন নয়। বরং দুনিয়াতে উসিলা গ্রহণ করে থাকলেও আখেরাতে পরিপূর্ণ সওয়াব পাওয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 91 views
...