আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম.

আমাদের বাসায় ৪ কপি কুরআন আছে। কিন্তু মানুষ কম।
আমার এক কাজিন তার এক কপি আমাদের বাসায় রেখে গেছে আর নেয়না, হয়তো তার আছে আরও। এক কপি আমার ভাইয়ের যে বর্তমানে বিদেশে থাকে। আর বাকি দুইটা আমার ও আম্মুর। বর্তমানে অনেক উন্নতমানের কুরআন পাওয়া যাচ্ছে, যেমন - তাজউইদ কালার কোডেড। আমার কাছে যে অর্থসহ কুরআন আছে সেটা পেপারব্যাক, আর অর্থে কিছু স্থানে ভুল পাওয়ায় আমার ইচ্ছা হয়না পড়তে।
১. এখন এই বাড়তি কপি গুলোর কী করব? উল্লেখ্য, কুরআনের এই কপিগুলো কোথাও দান কীভাবে করি কারণ এগুলো মানের দিক দিয়ে খুব উন্নত নয়। অনেএএক পুরনো।

২. ঘরে কুরআনের কপি থাকলে সব গুলো কপি থেকেই তিলাওয়াত হওয়া জুরুরি নাকি তিলাওয়াত হওয়াই মুখ্য হোক যেকোনো মাধ্যম থেকে?

৩. আমি কি নতুন মুসহাফ কিনতে পারব নাকি আমাকে কি পুরাতন কপিগুলোর হক আদায়ে সেগুলোই পড়তে হবে? এক্ষেত্রে আমার কি অপচয় বা কোনোরূপ গুনাহ হবে?
৪. আমি উপহার হিসেবে মিনি কুরআন key-ring পেয়েছি একজন থেকে। আকারে খুব ছোট হলেও এতে পুরো ৩০ পারা কুরআন আছে। কিন্তু এই Key-ring তো আমি উযু ছাড়া স্পর্শ বা নিজের সাথে যেখানে সেখানে নিতে পারিনা। আর পাঠযোগ্যও না।
৫. কুরআনের আয়াত লেখা কাগজ যদি dispose করার দরকার হয় তো কীভাবে করব?
এক্ষেত্রে আমি বাসা ছেড়ে হোস্টেলে উঠব তখন এটার কী ব্যবস্থা করে যেতে পারি?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


বাসায় কুরআন থাকলে তার মর্যাদার প্রতি খেয়াল রাখা, যেন তা নিচে পড়ে না যায় বা নাপাক কিছুর সঙ্গে স্পর্শ না হয়, আর ধুলাবালি থেকে নিয়মিত পরিচ্ছন্ন করা প্রয়োজন। 

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: إِنَّ اللهَ يَرْفَعُ بِهٰذَا الْكِتَابِ أَقْوَامًا وَيَضَعُ بِه اٰخَرِينَ

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা এ কিতাব কুরআনের মাধ্যমে কোন কোন জাতিকে উন্নতি দান করেন। আবার অন্যদেরকে করেন অবনত।
(মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩২, দারিমী ৩৪০৮, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫১২৫, শু‘আবূল ঈমান ২৪২৮, সহীহাহ্ ২২৩৯।)

(০১)
কোনো গরিব অসহায়কে দান করে দিতে পারেন।
মাদ্রাসার কোনো গরিব ছাত্রকে দিতে পারেন।

তবে এ দান করা আবশ্যক নয়,দান না করে ঘরে যত্ন ও আদব সহকারে রেখে দিলেও কোনো সমস্যা নেই।

(০২)
তিলাওয়াত হওয়াই মুখ্য হোক যেকোনো মাধ্যম থেকে হোক।

সবগুলো কপি থেকে তিলাওয়াত হওয়া জরুরি নয়। 

(০৩)
নতুন কপি কিনতে পারবেন,সমস্যা নেই।
তবে আগের কপি গুলোর যেনো যত্ন নেয়া হয়।

(০৪)
এটি অযু ছাড়া এবং নাপাক অবস্থায় স্পর্শ করা যাবেনা। 
এমতাবস্থায় কোথাও নিয়ে যাওয়া যাবেনা।

(০৫)
এক্ষেত্রে বাসাতেই রেখে যাবেন।
বলে যাবেন যেনো এগুলোর যত্ন নেয়া হয়।
আর নিজে পড়ার জন্য নুন্যতম এক কপি নিয়ে যাওয়ার চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...