আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
(১) আসসালামু আলাইকুম হুজুর বর্তমান সময়ের বিতর্ক আলেম আবু ত্বহা মুহাম্মদ আদনান জিনি তার এক ওয়াজে বলেছিলেন যে অর্থ না বুঝে কোরআন শরীফ পড়লে নাকি হক আদায় হবেন আর সওয়াবও হবেনা এই কথাটি কতটা সঠিক এই বিষয় এ অনেক কনফিউসানে আছি দয়া করে উত্তর দিবেন।............ (২) প্রশ্ন কোন কিছুর নিয়ত করে তা যেই কোন কারনে না সম্পন্ন করলে কি গুনাহ হবে.......... (৩)  প্রশ্ন তাকবিরে তাহরিমার সময় হাত কতটুকু উপরে উঠবে......(৪)প্রশ্ন  নামাজে হাত কোথায় বাধবো বাম হাতের উপরে ডান হাত রাখবো এটা জানি কিন্তু বাম হাতের কবজির উপরেই কি রাখতে হবে।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ مَسْعُودٍ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: مَنْ قَرَأَ حَرْفًا مِنْ كِتَابِ اللّٰهِ فَلَه بِه حَسَنَةٌ وَالْحَسَنَةُ بِعَشْرِ أَمْثَالِهَا لَا أَقُولُ: اَلٓمٓ حَرْفٌ. أَلْفٌ حَرْفٌ وَلَامٌ حَرْفٌ وَمِيمٌ حَرْفٌ. رَوَاهُ التِّرْمِذِي

‘আবদুল্লাহ ইবনু মাস্‘ঊদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আল্লাহর কিতাবের কোন একটি অক্ষরও পাঠ করবে, সে নেকী পাবে। আর নেকী হচ্ছে ‘আমালের দশ গুণ। আমি বলছি না যে, (الٓمٓ) ‘আলিফ লাম মীম’ একটি অক্ষর। বরং ‘আলিফ’ একটি অক্ষর, ‘লাম’ একটি অক্ষর ও ‘মীম’ একটি অক্ষর। (তাই আলিফ, লাম ও মীম বললেই ত্রিশটি নেকী পাবে)।
সহীহ : তিরমিযী ২৯১০, সহীহাহ্ ৩৩২৭, সহীহ আত্ তারগীব ১৪১৬, সহীহ আল জামি‘ ৬৪৬৯, দারিমী ৩৩১১।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উল্লেখিত হাদীসে রাসুলুল্লাহ সাঃ  الٓمٓ তথা حروف مقطعات পড়লেও প্রতি হরফে ১০ টি ছওয়াবের কথা উল্লেখ করেছেন।
আর এই জাতীয় হরফের অর্থ তো আমরা কেহই জানিনা।
সুতরাং বুঝা গেলো যে অর্থ না বুঝে পড়লেও ছওয়াব হবে।
তবে কুরআনের পূর্ণ হক আদায় হবে অর্থ বুঝে পড়ে তদনুযায়ী আমল করলে।

(০২)
নফলের ক্ষেত্রে গুনাহ হবেনা।
কাজটি শুরু করে তাহা রেখে দেওয়া যাবেনা।
পূর্ণ করতে হবে।     

তবে কাজটি ফরজ/ওয়াজিব হলে সেটি আদায় করতেই হবে।

(০৩)
এ সংক্রান্ত ইসলামী স্কলারদের মাঝে মতবিরোধ রয়েছে। 
হানাফি মাযহাব মোতাবেক কান পর্যন্ত উঠাবে।
ভিন্ন মাযহাব অনুসারীগন তাদের মাযহাব মোতাবেক আমল করতে পারেন।

(০৪)
এ সংক্রান্ত ইসলামী স্কলারদের মাঝে মতবিরোধ রয়েছে। 
হানাফি মাযহাব মোতাবেক বাম হাতের পিঠের উপর রেখে ডান হাতের বৃদ্ধা আঙ্গুল আর কনিষ্ঠ আঙ্গুল দিয়ে হলকা বানিয়ে বাম হাতের কবজি ধরতে হবে।

ভিন্ন মাযহাব অনুসারীগন তাদের মাযহাব মোতাবেক আমল করতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...