আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
আমার প্রশ্ন হচ্ছে
১.নবী (স) এর সাথে জান্নাতে ফেরাউনের স্ত্রী আছিয়ার বিয়ে কথা কি সঠিক নাকি ভুল?

২. নবী (স) এর উম্মতের কেউ কি তার প্রতি অধিক ভালোবাসার  ফলে জান্নাতে তাকে বিয়ে করার আশা পোষন করতে পারে বা আল্লাহর কাছে দোয়া কর‍তে পারে?  এরুপ ভাবনা শয়তানের ওয়াস ওয়াসা আসলে এটা কি গুনাহ কিনা?

৩. মনে শয়তান যদি  আকিদা বিষয় এমন ওয়াস ওয়াসা দেয় যে এতো আমল করা, আল্লাহ ও রাসুলকে  বিশ্বাস করা আখিরাতে বিশ্বাস কবর,  মীযান, হাশর জান্নাত, জাহান্নাম এগুলোতে বিশ্বাস  করার পর যদি মৃত্যুর পর এগুলা না হয় তবে কি হবে? এরুপ প্রশ্ন মনে আসলে কিভাবে প্রতিকার করব বা এই প্রশ্নের জবাব কি হবে কারন এটা জানা যে এই সংশয় যদি মনে থাকে তবে ঈমান থাকবে না।এরুপ ঈমানে ঘাটতি পুরনের উপায় কি?

আস্তাগফিরুল্লাহ আল্লাহ মাফ করুক।

1 Answer

+1 vote
by (676,960 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


(০১)
নবী (সাঃ) এর সাথে জান্নাতে ফেরাউনের স্ত্রী আছিয়ার বিয়ের কথা সঠিক। 

https://ifatwa.info/19357 নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
হাদীস শরীফে এসেছেঃ
  
جاء فی بعض الآثار أن مریم و آسیة زوجا رسول اللہ صلی اللہ صلی اللہ علیہ وسلم فی الجنة، أخرج الطبرانی عن سعد بن جنادة قال: قال رسول اللہ صلی اللہ علیہ وسلم إن اللہ زوجني فی الجنة مریم بنت عمران وامرأة فرعون وأخت موسی علیہ السلام وفی ھامشہ: إسنادہ ضعیف (روح المعانی: ۲۸/۴۸۱، دارالحدیث قاہرة)
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ বলেন নিশ্চয়ই আল্লাহ তায়ালা আমাকে জান্নাতে মারইয়াম বিনতে ইমরান এবং ফিরআউনের স্ত্রী,এবং মুসা আঃ এর বোনের সাথে বিবাহ করিয়ে দিবেন।

 حدثنا محمد بن نوح بن حرب العسکري ثنا خالد بن یوسف السمتي ثنا عبد النور بن عبد اللہ ثنا یونس بن شعیب عن أبي امامة قال: سمعت رسول اللہ صلی اللہ علیہ وسلم یقول لعائشة: أشعرت أن اللہ عزوجل زوجنی فی الجنة مریم بنت عمران وکلثم أخت موسی وامرأة فرعون۔ (المعجم الکبیر: ۸/۲۵۸، ۲۵۹، داراحیاء االتراث العربی) رواہ الطبرانی وفیہ خالد بن یوسف السمتي وہو ضعیف (مجمع الزوائد: ۱۸/۶۲۷، دارالمنہاج جدہ) 
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ বলেন নিশ্চয়ই আল্লাহ তায়ালা আমাকে জান্নাতে মারইয়াম বিনতে ইমরান, মুসা আঃ এর বোন কুলছুম এবং ফিরআউনের স্ত্রীর  সাথে বিবাহ করিয়ে দিবেন।

(০২)
না,কেউ জান্নাতে তাকে বিয়ে করার আশা পোষন করতে পারেনা বা আল্লাহর কাছে দোয়া করতে পারেনা।

এক্ষেত্রে রাসুলের আশেপাশে থাকার দোয়া করা যাবে।

রবীআ ইবনে কা‘ব আসলামী রা.  বলেন-

আমি নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে রাত্রি যাপন করতাম। তাঁর জন্য অযুর পানি এনে দিতাম এবং প্রয়োজনীয় অন্যান্য খেদমত আঞ্জাম দিতাম। এক রাতে তাঁর ওযুর পানি এনে দিলাম। হঠাৎ আমার কানে প্রবেশ করল এক মধুর আওয়ায; নবীজী বললেন-

سَلْنِي.

তোমার কী চাওয়ার আছে, আমার কাছে চাও রবীআ!

তখন সবিনয়ে আমি আরয করলাম-

أَسْأَلُكَ مُرَافَقَتَكَ فِي الْجَنّةِ.

আল্লাহর রাসূল! আপনার কাছে আমার চাওয়া হল, জান্নাতে আপনার সান্নিধ্য।

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন-

أَو غَيْرَ ذلِكَ.

এটা, না অন্য কিছু চাও?

আমি বললাম-

هُوَ ذاكَ

(আল্লাহর রাসূল!) এটা ছাড়া আমার আর কোনো চাওয়া নেই।

নবী কারীম সাল্লাল্লাহু সালাইহি ওয়াসাল্লাম বললেন-

فَأَعِنِّي عَلَى نَفْسِكَ بِكَثْرَةِ السّجُودِ.

তাহলে অধিক পরিমাণে সিজদা করার মাধ্যমে এ বিষয়ে তুমি আমাকে সাহায্য  করো। -সহীহ মুসলিম, হাদীস ৪৮৯; সুনানে আবু দাউদ, হাদীস ১৩২০

★প্রশ্নে উল্লেখিত ভাবনা যেহেতু শুধু তার মনের মধ্যেই ছিলো,তাই এতে তার গুনাহ হবেনা।
তবে সে যদি কনের মধ্যে কোনো বাজে বা কুচিন্তা করে,সেক্ষেত্রে তার গুনাহ হবে।

(০৩)
সেক্ষেত্রে আপনি آمنت بالله ورسوله পড়ে নিবেন। বিতাড়িত শয়তান হতে আল্লাহর কাছে পানাহ চাইবেন। 
বেশি বেশি أعوذ بالله من الشيطان الرجيم  পড়বেন। তিনবার لا حول ولا قوة الا بالله العلي العظيم পড়ে বাম দিকে ফুক দিতে পারেন/বা বাম দিকে থুথু ফেলতে পারেন।

আরো করনীয় জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...