আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in সালাত(Prayer) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।

০১)বাসে সফর করা অবস্থায় তায়মুম্ম কিভাবে করব?কারন সিটগুলো ময়লা,নোংরা থাকে,পাক নাকি না নাপাক সেটা নিয়েও সন্দেহের পরিমাণ থাকে বেশি,সেক্ষেত্রে তায়মুম কিভাবে করব??

০২)সফরে দূরের আত্নীয়ের বাসায় বেড়াতে গেলে সেখানে অবস্থানকালীব সময়ে পূর্ণ সালাত আদায় করতে হবে?নাকি কসরের নিয়মে সালাত আদায় করতে হবে??

০৩)সফরকালীন সময়ে প্রথমদিন গাড়িতে নামাজ কাযা হয়ে গেছে,তারপর আত্নীয়ের বাড়িতে অবস্থান করি,কিন্তু সেখানে কাযা নামাজটা আদায় করিনি।এখন নিজ গন্তব্যে চলে এসেছি,এখন সেই কাযা নামাজটা কত রাকাত আদায় করব??

০৪)সফরে আত্নীয়ের বাসায় থাকা অবস্থায় এশার সুন্নাত,ওয়াজিব পড়ার ক্ষেত্রে বিধান কি?

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
আল্লাহ তা'আলা বলেন,

فَلَمْ تَجِدُواْ مَاء فَتَيَمَّمُواْ صَعِيدًا طَيِّبًا فَامْسَحُواْ بِوُجُوهِكُمْ وَأَيْدِيكُمْ إِنَّ اللّهَ كَانَ عَفُوًّا غَفُورًا

যদি পানিপ্রাপ্তি সম্ভব না হয়, তবে পাক-পবিত্র মাটির দ্বারা তায়াম্মুম করে নাও-তাতে মুখমন্ডল ও হাতকে ঘষে নাও। নিশ্চয়ই আল্লাহ তা’আলা ক্ষমাশীল।(সূরা নিসা-৪৩)

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,কোন জিনিষ দ্বারা তায়াম্মুম করা যাবে আর কোন জিনিষ দ্বারা তায়াম্মুম করা যাবে না।
(وَمِنْهَا الصَّعِيدُ الطَّيِّبُ) يَتَيَمَّمُ بِطَاهِرٍ مِنْ جِنْسِ الْأَرْضِ. كَذَا فِي التَّبْيِينِ كُلُّ مَا يَحْتَرِقُ فَيَصِيرُ رَمَادًا كَالْحَطَبِ وَالْحَشِيشِ وَنَحْوِهِمَا أَوْ مَا يَنْطَبِعُ وَيَلِينُ كَالْحَدِيدِ وَالصُّفْرِ وَالنُّحَاسِ وَالزُّجَاجِ وَعَيْنِ الذَّهَبِ وَالْفِضَّةِ وَنَحْوِهَا فَلَيْسَ مِنْ جِنْسِ الْأَرْضِ وَمَا كَانَ بِخِلَافِ ذَلِكَ فَهُوَ مِنْ جِنْسِهَا. كَذَا فِي الْبَدَائِعِ.

যে জিনিষ মাঠির জিনস বা প্রকার থেকে হবে,সে জিনিষ দ্বারা তায়াম্মুম জায়েয রয়েছে।যে জিনিস আগুনে দিলে জ্বলেও না, গলেও না তাহা মাটি জাতীয়। তাহার উপর তায়াম্মুম দুরুস্ত আছে। যে জিনিস জ্বলিয়া ছাই হইয়া যায় বা গলিয়া যায়,যেমন স্বর্ণ রৌপ্য ইত্যাদি।তাহার উপর দুরুস্ত নহে।এবং ছাইয়ের উপর তায়াম্মুম দুরুস্ত নহে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৬)

https://ifatwa.info/3853/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
তায়াম্মুম পবিত্র মাটি দ্বারা হতে হবে। অথবা মৃত্তিকাজাত বস্তু দ্বারা। যেমন—পাথর, বালু, ধুলা ইত্যাদি। সুতরাং গাছপালা, সোনা, রুপা ইত্যাদি দ্বারা তায়াম্মুম জায়েজ নেই। (সুরা : নিসা, আয়াত : ৪৩; মুসান্নাফে ইবনে আবি শায়বা : ১৭১৬)
۔
তায়াম্মুমের জন্য রাসুল (সা.) বলেছেন, ‘পবিত্র মাটিতে সে হাত রাখবে, এরপর মুখ এবং হাতের কব্জি পর্যন্ত একবার মাসেহ করবে।’ এর বাইরে অতিরিক্ত আর কিছুই না। 
,
মাটি এবং মাটিজাতীয় যে জিনিস রয়েছে, সেগুলো এই হুকুমের মধ্যে অন্তর্গত। 
,
কিন্তু ওয়াল, কাঠ, কাচ বা স্টিল এগুলোর ওপর হাত রেখে আদৌ তায়াম্মুম করা যাবে কি না, সে ব্যাপারে অধিকাংশ ওলামায়ে কেরাম বলেছেন, ‘না, মাটির সঙ্গে এগুলোর কোনো সম্পর্ক নেই, এগুলো দিয়ে তায়াম্মুম হবে না।’
,
কিন্তু একদল ওলামায়ে কেরাম বলেছেন যে, ‘এগুলোর ওপর যদি মাটি জমে গিয়ে থাকে বা মাটির একটি স্তর পড়ে থাকে, এটি নিশ্চিত হন, তাহলে তার তায়াম্মুম হয়ে যাবে।’ কিন্তু এই বক্তব্যটি অনেক দুর্বল।

বিশুদ্ধ বক্তব্য হচ্ছে, মাটির ওপরেই বা মাটিজাতীয় বস্তুর ওপরে হাত রেখেই তায়াম্মুম করতে হবে। 
,
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বাসে সফর করা অবস্থায় যদি মাটি না পাওয়া যায়,তবে যদি কোনো ভাবে ধুলা বা বালি ইত্যাদি পাওয়া যায়,তাহলে তা দিয়ে তায়াম্মুম করতে পারেন।
অন্যথায় তায়াম্মুম করার কোনো সুযোগ নেই।     
(০২)
এক্ষেত্রে ১৫ দিনের কম থাকার নিয়ত করলে কসর করতে হবে।

(০৩)
এক্ষেত্রে সেটির কাজা কসরের পদ্ধতিতেই আদায় করতে হবে।

সেটি চার রাকাত বিশিষ্ট নামাজ হলে দুই রাকাত আদায় করতে হবে।

আরো জানুনঃ- 

(০৪)
এক্ষেত্রে সুন্নাত নামাজ আদায় না করলে কোনো সমস্যা নেই।
,
বিতর নামাজ পড়া আবশ্যক, না পড়লে পরবর্তীতে তার কাজা আদায় করতে হবে।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 66 views
0 votes
1 answer 56 views
0 votes
1 answer 110 views
...