আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in পবিত্রতা (Purity) by (2 points)
ইস্তেহাযা মহিলার নামাজের জন্য প্রত্যেক ওয়াক্তে অযু করতে হয় এবং সে ওয়াক্তে ফজর সহ সব নফল ইবাদাত করতে পারবে। সে মহিলা এতটুকু ওসময় পাইনা যে ফরজ টুকু আদায় করে  নিবে। আমার প্রশ্ন হলো

১।ওই ওয়াক্তে যদি ইস্তেহাযা ব্যতিত অযু ভেঙে  যায় তাহলে শুধু অযু করে নিলেই হবে?

 ২।ইস্তেহাযার  জন্য  যে কাপড় বা প্যাড ব্যবহার করা হয় তা প্রত্যেক ওয়াক্তে  এবং প্রত্যেক বার অযুর ক্ষেত্রে পরিবর্তন করতে হবে নাকি একই প্যাড বা কাপড় দিয়ে অন্য ওয়াক্তের ও ইবাদাত করা যাবে ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শরীর বা কাপড়ে এক দিরহামের অতিরিক্ত নাজাসত লাগলে সেই শরীর বা কাপড় দ্বারা নামায বিশুদ্ধ হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/118

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মা'যুর ব্যক্তি এক অজু দ্বারা ঐ ওয়াক্তের ভিতর যত সম্ভব নামায পড়তে পারবে। তবে কাপড় বা শরীরে এক দিরহাম পরিমাণ নাজাসত লাগলে কাপড় বা শরীরকে অবশ্যই ধৌত করতে হবে। ধৌত না করলে নামায বিশুদ্ধ হবে না।আপনার প্রদত্ব লিংক সংশোধন করে দিয়েছি।

ফাতাওয়া দারুল উলূম দেওবন্দ একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa ID: 905-1501/H=01/1438
 اگر جسم یا کپڑے (سینٹری نیپکین وغیرہ) سے خون یا کوئی دوسری ناپاکی لگ گئی تو ناپاکی کا حکم ہوگا۔ جسم اور کپڑے کو دھوکر پاک کرلیں یا دوسرا کپڑا بدل لیں جسم یا کپڑے میں خون استحاضہ لگ جائے تو اس کے لگے ہونے کے حالت میں نماز درست نہ ہوگی، اگر خون اس کثرت سے آتا ہوکہ نماز بغیر خون کے نہ پڑھی جاسکے تو پھر سینٹری نیپکین کا بدلنا واجب نہیں

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/81160

الهدایة: (باب الحیض، 34/1، ط: دار احیاء التراث العربی)
"والمستحاضة ومن به سلس البول والرعاف الدائم والجرح الذي لایرقأ یتوضؤن لوقت کل صلاة فیصلون بذلک الوضوء في الوقت ماشاؤا من الفرائض والنوافل".

الدر المختار مع رد المحتار: (باب الحیض، 298/1، ط: دار الفکر)
"ودم الاستحاضة حکمه کرعاف دائم وقتًا کاملاً لایمنع صومًا وصلاةً ولو نفلاً وجماعَا؛ لحدیث: توضئي وصلي وإن قطر الدم علی الحصیر".

رد المحتار: (298/1، ط: دار الفکر)
’’(قَوْلُهُ: لَا يَمْنَعُ صَوْمًا إلَخْ) أَيْ وَلَا قِرَاءَةً وَمَسَّ مُصْحَفٍ وَدُخُولَ مَسْجِدٍ، وَكَذَا لَا تُمْنَعُ عَنْ الطَّوَافِ إذَا أَمِنَتْ مِنْ اللَّوْثِ، قُهُسْتَانِيٌّ عَنْ الْخِزَانَةِ ط‘‘.


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইস্তেহাযা মহিলার নামাজের জন্য প্রত্যেক ওয়াক্তে অযু করতে হয় এবং সে ওয়াক্তে ফজর সহ সকল প্রকার ইবাদত তথা ফরয নফল আদায় করতে পারবে। 

(১) ওই ওয়াক্তে যদি ইস্তেহাযা ব্যতিত অন্য কোনো কারণে অযু ভেঙে যায়, তাহলে শুধু অযু করে নিতে হবে। এবং এই অজু দ্বারাই সে পবিত্র হয়ে যাবে।অন্য কিছু করতে হবে না। 

(২) ইস্তেহাযার  জন্য  যে কাপড় বা প্যাড ব্যবহার করা হয়, তা প্রত্যেক ওয়াক্তে  এবং প্রত্যেক বার অযুর ক্ষেত্রে পরিবর্তন করতে হবে। একই প্যাড বা কাপড় দিয়ে অন্য ওয়াক্তের ইবাদাত করা যাবে না। হ্যা, রক্তস্রাব যদি এই পরিমাণের হয় যে, এক রাকাত নামাযও কাপড়ের রক্তস্রাব লাগা ব্যতিত পড়া সম্ভব না হয়, তাহলে তখন কাপড় বদলানো লাগবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...