আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in পবিত্রতা (Purity) by (13 points)
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্ল-হ।

আমি বেশ কয়েকমাস ধরে ইস্তেহাযায় ভুগছি।মাসের প্রায় সবগুলো দিনেই ব্লিডিং হচ্ছে।মাসের ১২ তারিখে সাধারণত আমার হায়েয হওয়ার অভ্যাস/ডেইট, কিন্তু মাসের প্রায় ৩০টি দিন ব্লিডিং হওয়ায় পবিত্রতার বিষয়টি নিয়ে কনফিউজড হয়ে যাচ্ছি।আমরা জানি,দুই হায়েজের মধ্যবর্তী ১৫ দিনের ভেতর ব্লিডিং হলে হায়েয ধরা যাবে না।

১. প্রতি মাসের ১২তারিখ থেকে ২২ তারিখকে কি আমি হায়েয হিসেবে ধরবো?
২.যেহেতু ১৫ দিনের ভেতর হওয়া ব্লিডিং হায়েয হিসেবে ধর্তব্য নয়,তাই ২২ তারিখের পরবর্তী ১৫ দিন পর অর্থাৎ পরবর্তী মাসের ৮ তারিখ হওয়া ব্লিডিংকে কি হায়েয হিসেবে ধরবো নাকি ১২ তারিখকে হায়েয হিসেবে ধরবো ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মাসআলা ও মেয়েলোকদের হায়েয নেফাসের মাসআলা মাসায়েল ভালমত বুঝিয়া লওয়া একান্ত দরকার। অনেকেই লজ্জায় কাহারও নিকট জিজ্ঞাসা করে না। ভাল আলেমের নিকট এসব মাসআলা জানিয়া লওয়া কর্তব্য। মেয়েলোকদের জন্য কোন মাসে কত দিন রক্তস্রাব দেখা দিল, তাহা স্মরণ রাখাও একান্ত দরকার। কারণ, পরবর্তী মাসের হুকুম অনেক সময় পূর্ববর্তী মাসের ঘটনার উপর নির্ভর করে। যেমন, যদি কোন মেয়েলোকের কোন মাসে দশ দিনের চেয়ে বেশী রক্তস্রাব দেখা যায়, আর তার পূর্বের মাসের কথা স্মরণ না থাকে এবং পূর্বের অভ্যাসও স্মরণ না থাকে, তবে এই মাসআলা এত কঠিন হইয়া যায় যে, সাধারণ লোক ত দূরের কথা অনেক আলেমও তাহা বুঝিয়া উঠিতে পারে না। এই জন্যই এইরূপ ভুলকারিণীর মাসআলা এখানে লিখা হইল না। চেষ্টা করিতে হইবে যাহাতে ভুল না হয়। ভুল হইয়া গেলে উপযুক্ত আলেমের নিকট জিজ্ঞাসা করিবে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) প্রতি মাসে ১২ থেকে ২২ পর্যন্ত আপনি হায়েয ধরবেন।
(২) পরবর্তীতে ১২ তারিখ থেকে হায়েয ধরবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 88 views
0 votes
1 answer 91 views
...