ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শরীর বা কাপড়ে এক দিরহামের অতিরিক্ত নাজাসত লাগলে সেই শরীর বা কাপড় দ্বারা নামায বিশুদ্ধ হবে না।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মা'যুর ব্যক্তি এক অজু দ্বারা ঐ ওয়াক্তের ভিতর যত সম্ভব নামায পড়তে পারবে। তবে কাপড় বা শরীরে এক দিরহাম পরিমাণ নাজাসত লাগলে কাপড় বা শরীরকে অবশ্যই ধৌত করতে হবে। ধৌত না করলে নামায বিশুদ্ধ হবে না।আপনার প্রদত্ব লিংক সংশোধন করে দিয়েছি।
ফাতাওয়া দারুল উলূম দেওবন্দ একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa ID: 905-1501/H=01/1438
اگر جسم یا کپڑے (سینٹری نیپکین وغیرہ) سے خون یا کوئی دوسری ناپاکی لگ گئی تو ناپاکی کا حکم ہوگا۔ جسم اور کپڑے کو دھوکر پاک کرلیں یا دوسرا کپڑا بدل لیں جسم یا کپڑے میں خون استحاضہ لگ جائے تو اس کے لگے ہونے کے حالت میں نماز درست نہ ہوگی، اگر خون اس کثرت سے آتا ہوکہ نماز بغیر خون کے نہ پڑھی جاسکے تو پھر سینٹری نیپکین کا بدلنا واجب نہیں
الهدایة: (باب الحیض، 34/1، ط: دار احیاء التراث العربی)
"والمستحاضة ومن به سلس البول والرعاف الدائم والجرح الذي لایرقأ یتوضؤن لوقت کل صلاة فیصلون بذلک الوضوء في الوقت ماشاؤا من الفرائض والنوافل".
الدر المختار مع رد المحتار: (باب الحیض، 298/1، ط: دار الفکر)
"ودم الاستحاضة حکمه کرعاف دائم وقتًا کاملاً لایمنع صومًا وصلاةً ولو نفلاً وجماعَا؛ لحدیث: توضئي وصلي وإن قطر الدم علی الحصیر".
رد المحتار: (298/1، ط: دار الفکر)
’’(قَوْلُهُ: لَا يَمْنَعُ صَوْمًا إلَخْ) أَيْ وَلَا قِرَاءَةً وَمَسَّ مُصْحَفٍ وَدُخُولَ مَسْجِدٍ، وَكَذَا لَا تُمْنَعُ عَنْ الطَّوَافِ إذَا أَمِنَتْ مِنْ اللَّوْثِ، قُهُسْتَانِيٌّ عَنْ الْخِزَانَةِ ط‘‘.
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইস্তেহাযা মহিলার নামাজের জন্য প্রত্যেক ওয়াক্তে অযু করতে হয় এবং সে ওয়াক্তে ফজর সহ সকল প্রকার ইবাদত তথা ফরয নফল আদায় করতে পারবে।
(১) ওই ওয়াক্তে যদি ইস্তেহাযা ব্যতিত অন্য কোনো কারণে অযু ভেঙে যায়, তাহলে শুধু অযু করে নিতে হবে। এবং এই অজু দ্বারাই সে পবিত্র হয়ে যাবে।অন্য কিছু করতে হবে না।
(২) ইস্তেহাযার জন্য যে কাপড় বা প্যাড ব্যবহার করা হয়, তা প্রত্যেক ওয়াক্তে এবং প্রত্যেক বার অযুর ক্ষেত্রে পরিবর্তন করতে হবে। একই প্যাড বা কাপড় দিয়ে অন্য ওয়াক্তের ইবাদাত করা যাবে না। হ্যা, রক্তস্রাব যদি এই পরিমাণের হয় যে, এক রাকাত নামাযও কাপড়ের রক্তস্রাব লাগা ব্যতিত পড়া সম্ভব না হয়, তাহলে তখন কাপড় বদলানো লাগবে না।