হাদীস শরীফে এসেছেঃ
أَخْبَرَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، قَالَ أَنْبَأَنَا عَلِيٌّ، - يَعْنِي ابْنَ مُسْهَرٍ - عَنْ سَعِيدٍ، عَنْ قَتَادَةَ، عَنْ مُعَاذَةَ الْعَدَوِيَّةِ، أَنَّ امْرَأَةً، سَأَلَتْ عَائِشَةَ أَتَقْضِي الْحَائِضُ الصَّلاَةَ إِذَا طَهُرَتْ قَالَتْ أَحَرُورِيَّةٌ أَنْتِ كُنَّا نَحِيضُ عَلَى عَهْدِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم ثُمَّ نَطْهُرُ فَيَأْمُرُنَا بِقَضَاءِ الصَّوْمِ وَلاَ يَأْمُرُنَا بِقَضَاءِ الصَّلاَةِ .
আলী ইবনু হুজর (রহঃ) ... মুআযা আদাবীয়া (রহঃ) থেকে বর্ণিত যে, এক মহিলা আয়িশা (রাঃ)-এর কাছে জিজ্ঞাসা করল যে, ঋতুবতী মহিলা যখন ঋতু থেকে পবিত্র হবে তখন কি সে সালাত কাযা করবে? তিনি বললেন, তুমি কি হারুরী গোত্রের মহিলা? আমরা তো রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে ঋতুবতী হতাম এবং যখন পবিত্র হতাম তখন আমাদেরকে সাওম কাযা করার নির্দেশ দেওয়া হল কিন্তু সালাত কাযা করার নির্দেশ দেওয়া হত না।
(নাসায়ী শরীফ ২৩২০।)
একটি মূলনীতি হলো,
الأصل في كل حادث تقديره بأقرب زمن .
সারমর্মঃ
প্রত্যেক বের হওয়া বস্তুর ক্ষেত্রে যদি ওয়াক্ত নির্ণয় সম্ভব না হয়,তাহলে সেটি নিকটতম ওয়াক্তের সাথে সম্পৃক্ত হবে।
ইসলামী স্কলারগন বলেছেনঃ
لو رأت المرأة الحيض ، ولم تعلم زمن نزوله ، هل كان قبل الغروب أو كان بعده ؟ ففي هذه الحال يحمل وقت نزول الدم على أقرب الوقتين ، وأقرب الوقتين في مسألتك : أن الدم نزل بعد الغروب .
সারমর্মঃ
কোনো মহিলা যদি হায়েজ দেখে,সেটি বের হওয়ার সময় না জানে,যে এটি কি সূর্য ডুবে যাওয়ার পর এসেছে না কি তার আগে?
তাহলে নিকটতম ওয়াক্তের সাথে বিষয়টি সম্পৃক্ত হবে।
وقد سئل الشيخ محمد بن محمد المختار الشنقيطي حفظه الله عن : امرأة رأت شيئاً من دم الحيض بعد صلاة المغرب ، ولم تعلم هل كان ذلك قبل الغروب أم بعده ؟ ، فما الحكم بالنسبة لصلاتها وصيامها ؟
فأجاب : " إذا رأت الدم وغلب على ظنها أنه سابق للغروب ، فلا إشكال أن صوم ذلك اليوم لاغٍ ويلزمها قضاؤه .
وأما إذا كانت قد غلب على ظنها أن الدم طري ، وأنه حادث بعد المغرب : فلا إشكال في صحة صومها ، ولزوم صلاة المغرب إذا طهرت ؛ فإنها تقضيها وتصليها .
وأما إذا ترددت وشكت ، فالقاعدة عند العلماء رحمهم الله تقول : ( ينسب لأقرب حادث ) ، فالأصل صحة الصوم حتى يدل الدليل على عدم صحته
সারমর্মঃ
মুহাম্মাদ মুখতার শানকিতী (হাফিঃ) কে জিজ্ঞাসা করা হয়েছিলো,
কোনো মহিলা মাগরিবের নামাজের পর হায়েজ দেখেছে,তার এটি জানা নেই,যে এটি কি সূর্য ডুবে যাওয়ার পর এসেছে না কি তার আগে?
এক্ষেত্রে কোনটার সাথে এর সম্পর্ক হবে?
জবাবে তিনি বলেন,
তার যদি প্রবল ধারনা হয় যে এটি সূর্য ডুবে যাওয়ার আগে এসেছে, তাহলে তার সেদিনের রোযা অনার্থক হবে,পুনরায় সেটির কাজা আবশ্যক হবে।
আর যদি তার প্রবল ধারনা হয় যে এটি সূর্য ডুবে যাওয়ার পরে এসেছে, তাহলে সেই রোযা সহীহ।
আর যদি তার কোনো দিকেই প্রবল ধারনা না হয়,তাহলে সে নিকটতম ওয়াক্ত ধরবে,তথা সে মনে করবে যে এটি সূর্য ডুবে যাওয়ার পরে এসেছে, তাই তার এই রোযা সহীহ হবে।
আপনার যদি প্রবল ধারণা হয় যে মাগরিবের আগেই আপনার হায়েজ শেষ হয়েছিলো,তাহলে আসর সহ মধ্যবর্তী সময়গুলোর সব নামাজের কাজা আদায় করবেন।
আর যদি প্রবল ধারণা হয় যে ঈশার আগে আপনার হায়েজ শেষ হয়েছিলো,তাহলে মাগরিব, ঈশা,ফজর নামাজ গুলোর কাজা আদায় করবেন।