আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in সালাত(Prayer) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ উস্তাদ,,
১/

নেফাসের পর দীর্ঘ ১০মাস পর সাদা স্রাবের সাথে ১ বিন্দু পরিমাণ রক্ত দেখা যায়,,,হায়েজের কোন লক্ষন না থাকায় বেশি গুরুত্ব দেয় নি,,,৩ অথবা ৪ ঠিক মত মনে করতেও পারছি না ওয়াক্তের নামাজ পড়ে ফেলেছি,,,পরে দেখা যায় সত্যি সত্যি  হায়েজ শুরু হয়েছে,,


এখন আমার প্রশ্ন হচ্ছে,অই আদায়কৃত নামাজ গুলা কি আমি পুনরায় আদায় করব?নামাজ গুলা কি আমার উপর ওয়াজিব হয়ে গেছে??

২/একজন ((প্রবাসী - ডিউটি শেষ করে দুপুরে ঘুমিয়েছে)  রমজান মাসে, ঘরে আলো কম থাকায়, ঘুম থেকে উঠে বিকেল ৪ টা কে ভোর ৪ টা ভেবে (সাহরীর শেষ সময়)পানি খেয়ে ফেলেছিল।
এখন কি উনাকে পুনরায় রোযা টা রাখতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
প্রশ্নটি অস্পষ্ট।দয়াকরে স্পষ্ট করে কমেন্টে লিখুন।জাযাকুমুল্লাহ। 

(২)
রমজান মাসে, ঘরে আলো কম থাকায়, ঘুম থেকে উঠে বিকেল ৪ টা কে ভোর ৪ টা ভেবে (সাহরীর শেষ সময়)পানি খেয়ে ফেললে রোযা ফাসিদ হবে না। এখন উনাকে পুনরায় রোযা রাখতে হবে না।
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। 
عَنْ أَبِي هُرَيْرَةَ، - رضى الله عنه - قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ نَسِيَ وَهُوَ صَائِمٌ فَأَكَلَ أَوْ شَرِبَ فَلْيُتِمَّ صَوْمَهُ فَإِنَّمَا أَطْعَمَهُ اللَّهُ وَسَقَاهُ "
তিনি বললেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সিয়াম পালনকারী যদি ভুলক্রমে খায় বা পান করে তবে, সে তার সাওম (রোযা/রোজা/সিয়াম/ছিয়াম) পূর্ণ করবে। কেননা আল্লাহ তা’আলাই তাকে আহার করিয়েছেন ও পান করিয়েছেন।(সহীহ মুসলিম-২৫৮৭)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
হায়েজ শুরু হয়েছিল কিন্তু বুঝতে পারি নি,,,৩ ওয়াক্ত নামাজ পড়ে ফেলেছি,,
আমার কি নামাজ হয়েছে নাকি কাযা আদায় করতে হবে?
by (712,400 points)
যেই নামায পড়ে ফেলেছেন, সেই নামায কে কাযা করে নিতে হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...