আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
closed by

আমি কানাডা ভিত্তিক একটি IT কোম্পানিতে "Quality Evaluator/Rater" হিসাবে বাংলাদেশ থেকে কাজ করি। (একদম শেষে কাজের বর্ণনা বিস্তারিভাবে দেওয়া আছে)। এখানে আমার কাজ করার জন্য অনেক ক্যাটাগরি আছে। সাধারণত, আমার কাজ হল বিভিন্ন অনলাইন ভিডিওর উপর ট্রেনিং গাইডলাইন অনুযায়ী যাচাই, মডারেশন ও মূল্যায়ন করা এবং প্রতিবেদন প্রদান করা। এগুলোর ক্ষেত্রে সাধারণত সব ক্যাটাগরির ভিডিও থাকে। আমি বেশির ভাগ ক্ষেত্রে মানুষবিহীন ভিডিও ক্যাটাগরি, শিশু ক্যাটাগরি, সংবাদ ক্যাটাগরির উপর কাজ করি। কিন্তু, সমস্যা হলো, অনিচ্ছাকৃতভাবে মাঝে মধ্যে বেগানা নারী কিংবা নাচ গান যুক্ত ভিডিও চলে আসে। সেসব ক্ষেত্রে আমি ভিডিওর মাঝখানে মাঝখানে গিয়ে গিয়ে দ্রুত ৪-৫ সেকেন্ডের মধ্যে একবার ঘুরে ভিডিওর মূল বিষয়বস্তুর একটা প্রাথমিক ধারণা নিয়ে ফেলি। তারপর ভিডিওর টাইটেল, ডেসক্রিপশন বক্স, কীওয়ার্ড ইত্যাদির উপর ভালোভাবে রিসার্চ করে পূর্বের ধারণাটুকু স্পষ্ট করে নিই এবং আমাদেরকে দেওয়া কোম্পানির গাইডলাইন অনুযায়ী বাকি কাজ শেষ করি। এসব ক্ষেত্রে আমি চোখ, কান, অন্তরের হেফাজত করার সর্বোচ্চ চেষ্টা করি। এখন আমার প্রশ্ন হলো, 

১. মূলগতভাবে আমার চাকরি হালাল কিনা?

২. উপরোক্ত হারাম সংশ্লিষ্টতার কারণের ইনকাম হালাল হবে কি না?

৩. ২নং এর উত্তর যদি হারাম হয়, তাহলে মূল হালাল থেকে হারামটুকু আলাদা করবো কিভাবে?

 

আমার কাজ গুলোর ধরন আরো বিস্তারিত ভাবে নিচে যুক্ত করে দিয়েছি:

The tasks often include:

1. Search Engine Evaluation: Assessing the content relevance and quality of search engine results based on specific queries.

2. Content Moderation: Evaluating user-generated content on social media platforms or websites to ensure it complies with community guidelines.

3. Data Annotation: Providing reports and labels to help training machine learning or Artificial Intelligence project models.

4. Language and Linguistic Evaluation: Assessing the accuracy and appropriateness of text content, including spelling, grammar, and language-specific variations.

5. Categorization: Categorizing content or products into predefined categories or taxonomies.

6. Localization Evaluation: Ensuring that contents are culturally and linguistically appropriate for specific regions or languages or age group.

7. Feedback and Reporting: Providing detailed feedback and reports on the assessed content according to the guidelines provided by the platform.

Our company plays a crucial role in improving the quality and relevance of online content and the performance of search engines and algorithms. These tasks help to enhance the user experience and the accuracy of different online platforms.

closed

1 Answer

0 votes
by (713,000 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মূল কাজ বৈধ হলে, উক্ত কম্পানির ঐ কাজ আপনার জন্য জায়েয হবে।তবে যত পার্সেন্ট হারাম সংযুক্ত হবে, অনুমানের উপর ভিত্তি করে সেই পরিমাণ টাকা ইনকাম থেকে সদকাহ করে দিতে হবে।
ফাতাওয়া শামীতে বর্ণিত আছে,
ﻭﻟﻮ ﺁﺟﺮ ﻧﻔﺴﻪ ﻟﻴﻌﻤﻞ ﻓﻲ ﺍﻟﻜﻨﻴﺴﺔ ﻭﻳﻌﻤﺮﻫﺎ ﻻ ﺑﺄﺱ ﺑﻪ ﻷﻧﻪ ﻻ ﻣﻌﺼﻴﺔ ﻓﻲ ﻋﻴﻦ ﺍﻟﻌﻤﻞ
যদি কেউ কোনো গির্জায় শ্রমিক হিসেবে কাজ করে,অথবা টাকার বিনিময়ে গির্জা নির্মাণ করে দেয়, তাহলে এতে তার কোনো গুনাহ হবে না। কেননা এখানে মূল কাজে কোনো গুনাহ নাই।
(ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ ﻋﻠﻰ ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ٦\٣٩٢ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺤﻈﺮ ﻭﺍﻹﺑﺎﺣﺔ » ﻓﺼﻞ ﻓﻲ ﺍﻟﺒﻴﻊ)
(রদ্দুল মুহতার,৬/৩৯২)

ফাতাওয়ায়ে উসমানী, ৩/৮৯,তে এ বিষয়ে আরো বিস্তারিত আলোচনা করা হয়েছে।
তানক্বিহু ফাতাওয়াল হামিদিয়্যাহ,৬/৩৬৬।
মাজ্বমুআতুল ফাতাওয়া,২/২৭।
ফাতাওয়া রশিদিয়্যাহ, ৪৮৮।
ক্বিফায়াতুল মুফতী, ৯/১৪৮।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...