আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু ওয়ালাইকুম ওয়া রহমতুল্লাহি ওয়া বারকাতুহ শায়খ,

**আমার মা আমার কাছে টাকা দেন ব্যাংক একাউন্ট এ টাকা জমা রাখার জন্য এবং আমি যখন সময় সুযোগ পাই সেই টাকা রাখি।এই ক্ষেত্রে কোনো নির্দিষ্ট ধরা বাধা তারিখ নেই যে আমাকে এত তারিখের মধ্যেই টাকাটা ব্যাংকে রাখতে হবে আর আমার মাও এই ব্যাপারে আমাকে পূর্ণ স্বাধীনতা দিয়েছেন।আজকে আমার কাছে একজন বিপদে পড়ে টাকা ধার চাইলে আমার কাছে যেহেতু টাকা আছে তাই আমি কোনো চিন্তা ভাবনা ছাড়াই তাকে টাকা দিতে রাজি হয়ে যাই এবং আমার আম্মু র যেই টাকাটা ছিল অইটা ধার দিয়ে দেই। আমি ভাবলাম আমি কয়েকদিনের মধ্যেই স্যালারি পেয়ে আম্মুর টাকা টা ব্যাংকে রেখে দিতে পারব।আর উক্ত ব্যক্তি কে আম্মু ও চিনে এবং আমি মোটামুটি সিউর উনাকে টাকা দিয়েছি শুনলে আম্মু কিছু বলবে না।

১.যদিও আমি জানি আমি যেকোনো খাতেই টাকা খরচ করিনা কেন আবার ব্যাংকে রেখে দিলেই হলো। আম্মু কিছু বলবে না কিন্তু তার পারমিশন ছাড়া তার টাকা ধার দেওয়া কি আমানতের খিয়ানত হয়েছে??আমি কি মুনাফিকী করলাম?

২.অফিসে কাজের প্রেশার কম থাকলে /কাজ একেবারেই যদি কম থাকে তাহলে  আমি অফিস টাইম একটু লম্বা কেরাত দিয়ে, রুকু সিজদাহ র তাসবিহ বেশি করে পড়ে সময় নিয়ে সালাত আদায় করলে কি বান্দাহ র হক নস্টের গুনাহ হবে।

৩.আমি না বুঝে অফিসের ওয়াশিং মেশিনে অফিসের ডিটারজেন্ট ব্যাবহার করে বেশ কয়েক আমার কাপড় ধুয়েছি,অফিসে সবাই এমন টা করে তাই আমি বুঝিনি যে এটা করা অন্যায়।পরে বুঝতে পেরেছি কিন্তু অই ডিটারজেন্ট বিদেশ থেকে আমদানি করা,আমি ত কিনতে পারব না আর কিনতে পারলেও ফ্যাক্টরিতে এই জিনিস ফেরত দেওয়ার কোনো সিস্টেম ও আমার জানা নেই আর আমি এখন অই অফিস থেকে চাকরি ও ছেড়ে দিয়েছি অই অফিসের সাথে আমার আর কোনো লেনাদেনা নাই।আমি এই গুনাহ থেকে কিভাবে পরিত্রান পেতে পারি??

জাযাকুমুল্লাহ খইরান।

1 Answer

0 votes
by (715,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আপনার আম্মুর টাকা আম্মুর অনুমতি ব্যতিত কাউকে ঋণ দিতে পারবেন না। ঋণ দেওয়া জায়েয হবে না।মায়ের টাকাতে মায়ের অনুমতি ব্যতিত অন্যকে ঋণ দেওয়া, আমানতের খেয়ানতের মতই।
الفتاوى الهندية (4/ 338):
’’ الوديعة لاتودع ولاتعار ولاتؤاجر ولاترهن، وإن فعل شيئًا منها ضمن، كذا في البحر الرائق. ‘‘
فتاویٰ محمودیہ میں ہے:
’’مسجد کا پیسہ متولی کے پاس امانت ہوتا ہے، اس میں اور کسی قسم کا تصرف کرنا روزگار وغیرہ میں لگانا جائز نہیں۔ مسجد کی رقم متولی کے پاس امانت ہے، کسی کو بیوپار کے لیے دینے کا اس کو حق نہیں‘‘۔(باب احکام المساجد، ج:۱۵، ص:۸۰)

(২)
অফিসে কাজ কম বা কাজ না থাকার কারণে লম্বা নামায পড়ায় কারো হক নষ্ট হবে না।

(৩)
আপনি কম্পানির নিকট ব্যবহৃত ডিটারজেন্ট পাওডারের সমপরিমাণ টাকা জমা দিয়ে দিবেন।অথবা তাদের কাছ থেকে ক্ষমা করিয়ে নিবেন।কিংবা সেই পরিমাণ টাকা সদকাহ করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,560 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...