আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (34 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
আমার বাবা ব্যাংক থেকে লোন নিয়ে  ব্যবসা করে। যেহেতু তার ইনকাম  হারাম তাই আমি কি তার ইনকাম থেকে ইচ্ছামতো খরচ করতে পারবো?? ইচ্ছামতো খাওয়া-দাওয়া করতে পারবো?? নাকি পরিমাণের বেশি খাওয়া যাবে না?? প্রয়োজনের চাইতে বেশি খরচ করা যাবে না?? অর্থাৎ আমাকে কি কোনো নিয়ম মেনে চলতে হবে?? নাকি আমি  আমার ইচ্ছা মতো খরচ করতে পারবো??

1 Answer

0 votes
by (679,480 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান মতে সুদ গ্রহণ, সুদ প্রদান উভয়ই লানতপ্রাপ্ত গোনাহ। তাই এ ভিত্তিতে লোন নেওয়া,তা দিয়ে ব্যবসা করা,অন্যকে এ থেকে লোন দেওয়া জায়েজ নয়। হারাম। 

মহান আল্লাহ তায়ালা বলেন  

الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا ۗ وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا ۚ فَمَنْ جَاءَهُ مَوْعِظَةٌ مِنْ رَبِّهِ فَانْتَهَىٰ فَلَهُ مَا سَلَفَ وَأَمْرُهُ إِلَى اللَّهِ ۖ وَمَنْ عَادَ فَأُولَٰئِكَ أَصْحَابُ النَّارِ ۖ هُمْ فِيهَا خَالِدُونَ [٢:٢٧٥

যারা সুদ খায়, তারা কিয়ামতে দন্ডায়মান হবে, যেভাবে দন্ডায়মান হয় ঐ ব্যক্তি, যাকে শয়তান আসর করে মোহাবিষ্ট করে দেয়। তাদের এ অবস্থার কারণ এই যে, তারা বলেছেঃ ক্রয়-বিক্রয় ও তো সুদ নেয়ারই মত! অথচ আল্লাহ তা’আলা ক্রয়-বিক্রয় বৈধ করেছেন এবং সুদ হারাম করেছেন। অতঃপর যার কাছে তার পালনকর্তার পক্ষ থেকে উপদেশ এসেছে এবং সে বিরত হয়েছে, পূর্বে যা হয়ে গেছে, তা তার। তার ব্যাপার আল্লাহর উপর নির্ভরশীল। আর যারা পুনরায় সুদ নেয়, তারাই দোযখে যাবে। তারা সেখানে চিরকাল অবস্থান করবে। {সূরা বাকারা-২৭৫}

হাদীস শরীফে এসেছে  
عبد الله بن مسعود عن أبيه عن النبي صلى الله عليه وسلم قال لعن الله آكل الربا وموكله وشاهديه وكاتبه

হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-“যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, তার সাক্ষী যে হয়, আর দলিল যে লিখে তাদের সকলেরই উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন। (মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)
,
ব্যাংক লোন হারাম।কিন্তু ব্যাংক থেকে লোন নিয়ে আসার পর সেই লোনকে পরিশোধ করার পর উক্ত লোন দিয়ে যা খরিদ বা তৈরী করা হয়েছিলো,সেটা হালালই থাকছে।যদিও লোন গ্রহণ করা হারাম ও অবৈধ ছিলো।

ব্যাংক লোন সংক্রান্ত বিস্তারিত জানুন 

ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা করা জায়েজ নয়।

লোন গ্রহণ নাজায়েয ও হারাম। যদি লোনকে হালাল টাকা দ্বারা পরিশোধ করা হয়, তাহলে লোনের টাকা দ্বারা যা কিছুই করা হবে, তা জায়েয।পরবর্তীতে যত ইনকাম হবে, তার সবই জায়েয।
লোন গ্রহণের জন্য তাওবাহ করতে হবে।

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা করলে ইনকাম হারাম হবে কিনা,সেটি নির্ভর করবে লোন পরিশোধ করছে কোন টাকা দিয়ে,সেটির উপর। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যদি প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবা হালাল টাকায় লোন শোধ করে,তাহলে উক্ত লোনের টাকায় কৃত ব্যবসার পুরোটা হালাল থাকবে।

প্রশ্নে উল্লেখিত ছুরতে এক্ষেত্রে আপনি আপনার বাবার ইনকাম থেকে ইচ্ছামতো খরচ করতে পারবেন।
প্রয়োজনের চাইতে বেশি খরচ করা যাবে।
আপনি ইচ্ছামতো খরচ করতে পারবেন।

আর যদি আপনার বাবা হারাম টাকায় লোন শোধ করে,তাহলে উক্ত লোনের টাকায় কৃত ব্যবসার ইনকাম পুরোটা হারাম হবে।

এক্ষেত্রে আপনি মেয়ে বা নাবালেগ ছেলে হলে আপনার বাবার ইনকাম থেকে ইচ্ছামতো খরচ করতে পারবেননা।
প্রয়োজনের চাইতে বেশি খরচ করা যাবেনা।
আপনি ইচ্ছামতো খরচ করতে পারবেননা।

আপনি প্রাপ্ত বয়স্ক ছেলে হলে সেক্ষেত্রে প্রয়োজনীয় খরচও সেখান থেকে করতে পারবেননা।
আপনাকে নিজ হতে উপার্জন করে খেতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (34 points)
proyojon mane kototuku? 
Ami ki pet vore vat khete parbo?? Jodi baba baire theke khabar ane ba ammu amni khabarer pashapashi valo kono khabar banai khete parbo?? Balish, lep aigula use na korleo to hoi,,, aigula use korte parbo essamoto?? Khata, kolom kinte parbo essa moto?? Phone jeheto babar takai phone use korte parbo?? Essa moto phone a vedio dekhte parbo?? দয়া করে বলেন।
by (34 points)
আসসালামু আলাইকুম  mane kototuku? 
Ami ki pet vore vat khete parbo?? Jodi baba baire theke khabar ane ba ammu amni khabarer pashapashi valo kono khabar banai khete parbo?? Balish, lep aigula use na korleo to hoi,,, aigula use korte parbo essamoto?? Khata, kolom kinte parbo essa moto?? Phone jeheto babar takai phone use korte parbo?? Essa moto phone a vedio dekhte parbo?? দয়া করে বলেন।
by (34 points)
সম্মানিত শায়েখ,, দয়া করে আমার নিম্ন প্রশ্নটা উত্তরটা জানান আমি শান্তি মত খাওয়া দাওয়া করতে পারছি না। 

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ 

আমার আগের প্রশ্নের উত্তরে বলা হয়েছে,, বাবার  ইনকাম  হারাম হলে প্রয়োজন অনুযায়ী খরচ করা যাবে। 
আমি এখানে প্রয়োজনে অর্থটা বুঝতে চাই। মনে করুন একটা জিনিস হলেও চলে না হলেও চলে। যেমন : আমার ক্ষুদা লেগেছে। আমি চাইলে খুব কষ্ট করে না খেয়ে থাকতে পারি। আবার কম খেয়েও কষ্ট করে থাকতে পারি।এখন আমার জন্য কি উচিত হবে যে  বাবার টাকা খাবার না পেট ভরে না খেয়ে পেটে ক্ষুধা রেখে খাওয়া।  অথবা দিনে তিনবার চারবার খাওয়ার পরিবর্তে  পরিবর্তে এক দুইবার খেয়ে থাকা। প্রয়োজন বলতে কি এটাই বোঝানো হয়েছে?? একইভাবে ঘুমানোর সময় আমি চাইলেই বালিশ, কোলবালিশ,, কাঁথা এগুলো ছাড়াই ঘুমাতে পারি।   এগুলো তো আমার হলেও চলে না হলেও চলে। একইভাবে আমি ফোন ব্যবহার করি, ফোনে বিভিন্ন রকম শিক্ষামূলক ভিডিও দেখি। এটার মধ্যে কিছু ভিডিও আমার দেখলেও চলে  আবার না দেখলেও চলে। না দেখলে হয়তো একটু অসুবিধা হবে। কিন্তু তারপরও ম্যানেজ করে চলা যায়।এখন আমি কি এগুলো দেখবো না একইভাবে ধরুন আম্মু প্রতিদিন যে খাবারগুলো রান্না করে সেগুলো আমি খেলাম। মাঝে মাঝে  আম্মু সন্ধ্যার নাস্তা বানাই, স্পেশাল কিছু খাবার বানায় যেমন: পোলাও,, মাংস বানায়। যেগুলো আমার খেলেও চলে না খেলেও চলে। আমি কি এগুলো খাবো না?? একইভাবে আবার বাবা কখনো শখ করে বাইরে থেকে আমার জন্য নানা রকমের খাবার কিনে আনে।এগুলো আমার জন্য না খেলেও চলে। আমি কি খাবো না? একইভাবে  পড়াশোনার জন্য খাতা কলম দরকার হয়,, বই দরকার হয়।  এগুলো কখনো কখনো খুব বেশি একটা জরুরি দরকার হয় না। তবে হলে ভালো হয়,, না হলেও হালকা পাতলা অসুবিধা হয়। এ সকল ক্ষেত্রে আমার কি করা উচিত?? আমি কি এগুলো সব থেকে বিরত থাকবো??? পপ্রয়োজন কথাটার ব্যাপক অর্থ বুঝতে চাইছি। উপরে উল্লেখিত বিষয়গুলো দৈনন্দন জীবনের জন্য প্রয়োজনীয়। এগুলো না হলে অসুবিধা হয়। তবে অসুবিধা গুলোর জন্য যে মরে যেতে হয় বিষয়টা তা না। তবে চলতে ফিরতে কষ্ট হয়। তো আমার কি উচিত হবে বাবার টাকা থেকে এগুলো ব্যয় না করে বরং কষ্ট করে থাকা? আরেকবার আমি বিষয়টি বলছি..বাবা আমার জন্য বাইরে থেকে নানা রকম খাবার কিনে আনে। এগুলো কি আমি খাবো না?? এগুলো খাওয়ার সময় আমার বাড়ির কাজের মহিলারা থাকে,, তাদেরকে না দিয়ে খাওয়া যায় না। আমি কি তাদেরকে দেবো না?? দয়া করে আমাকে স্পষ্ট করে উত্তর দিবেন। 

by (679,480 points)
যদি আপনার বাবা হারাম টাকায় লোন শোধ করে,,,,,
সেক্ষেত্রে আপনি পেট ভরে খেতে পারবেন। 
আপনার বাবা বা মা বাহির থেকে খাবার আনলে সেটি খেতে পারবেন।
বালিশ লেপ ব্যবহার করতে পারবেন।
নিজ প্রয়োজন থেকে অতিরিক্ত নিজের জন্য বালিশ লেপ ক্রয় করতে পারবেননা।
খাতা কলম কিনতে পারবেন,তবে প্রয়োজন থেকে বেশি নয়।
ফোন ব্যবহার করা আপনার জন্য জরুরী হলে ব্যবহার করতে পারবেন,নতুবা নয়।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...