আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহ মাতুল্লহি ওয়া বার কাতুহ
১/ আমি গ্রামের কিছু স্টুডেন্ট পড়াই। প্রত্যেকের ইনকাম সোর্স সম্পর্কে আমার জনা নেই।  কিন্তু কিছুদিন আগে  জানতে পারলাম আমার কয়েকটা স্টুডেন্ট , আমার মাসিক বেতন   তাদের সমীতি থেকে  তোলা টাকা থেকে আমাকে দেয়।

সমীতির সিস্টেম সম্পর্কে আমি  খুব বেশি জানি না। তবে আমার জানামতে এখান থেকে টাকা নিলে সেটা সুদ সমেত ফেরত দিতে হয়।  তারা যে সমিতির থেকে টাকা তুলে সেই টাকা থেকে আমাকে বেতন দিচ্ছেন,  আমার এই ইনকাম কি আমার জন্য  হালাল? যদি হালাল না
হয় তাহলে আমার কি করণীয়?
২/ উদাহরণস্বরূপ,  আমার কাছে ২০০০ টাকা আছে, যা হারাম উপায়ে  উপার্জন করেছিলাম । উপার্জন এর
উপায় যে হারাম ছিল, সেটা আমি জানতাম না। এখন বুঝতে পেরেছি যে এটা হারাম টাকা৷ এই টাকাটা কি
 আমি এখন ব্যাবহার করতে পারবো, মানে এটা কি
 আমার জন্য হালাল?  হারাম হলে কি করণীয়?এখন এই হারাম টাকা হালাল করার কি কোনো উপায় আছে?
 ৩/স্কুল, কলেজে  সরকার  যে মেধাবৃত্তি,উপবৃত্তি দিচ্ছে , এটা কি সবার জন্য হালাল?

৪/ গরু -ছাগল বর্গা দিয়ে, তা বিক্রির পর আসল টাকাসহ লাভের অর্ধেক বা লাভের ৩ভাগের এক ভাগ যদি  আমি নিই,  যে বর্গা নিয়েছিল তাকে যদি লাভের ১ভাগ বা ২ ভাগ দিই,  এটা কি আমার জন্য হালাল হবে? লাভের কতটুকু অংশ নেওয়া আমার জন্য হালাল?
উপার্জন  হালাল- হারাম কিভাবে হয়। এই বিষয়ে জানতে চাই।এমন কি কোনো বই আছে? থাকলে আমাকে বইয়ের নাম লেখকসহ  সাজেস্ট করবেন ইন শা আল্লাহ
আফওয়ান এতগুলো প্রশ্ন করার জন্য। আমার সব প্রশ্নের উওর দিবেন ইন শা আল্লাহ।  জাযাকাল্লাহু খইর

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১+২)
ছাত্রদের পড়িয়ে বেতন গ্রহণ করা জায়েয। ছাত্ররা বা ছাত্রদের অভিভাবকরা যদি হারাম ইনকাম থেকে বেতন দেয়, তাহলে সেই বেতন গ্রহণ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ থাকলেও বিশুদ্ধ মতানুযায়ী সেই বেতন গ্রহণ করা জায়েয। কেননা এখানে তো ঐ ব্যক্তি সে তার হালাল কাজের বিনিময় গ্রহণ করছে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 189):
"وإن كانا مما لايتعين فعلى أربعة أوجه: فإن أشار إليها ونقدها فكذلك يتصدق (وإن أشار إليها ونقد غيرها أو) أشار (إلى غيرها) ونقدها (أو أطلق) ولم يشر (ونقدها لا) يتصدق في الصور الثلاث عند الكرخي قيل: (وبه يفتى) والمختار أنه لايحلّ مطلقًا، كذا في الملتقى. و لو بعد الضمان هو الصحيح، كما في فتاوى النوازل. و اختار بعضهم الفتوى على قول الكرخي في زماننا لكثرة الحرام، و هذا كله على قولهما."

(৩)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900


(৪)
গরু ছাগলকে বর্গা পদ্ধতিতে কাউকে দেয়া জায়েয হবে না, তবে কেউ কেউ যেমন,আব্দুল হাই লাখনোভি রাহ, সমাজের প্রচলনের ভিত্তিতে জায়েয বলেছেন। হ্যা, মুদরাবা ভিত্তিতে দেয়া সর্বসম্মতিতে জায়েয। আপনি যেই পদ্ধতির কথা উল্লেখ করেছেন, সেটা মুদারাবা পদ্ধতি। এক্ষেত্রে আপনারা উভয় মুনাফার যে কোনো পার্সেন্টিজের উপর ঐক্যমত হতে পারবেন। উভয়ের সন্তুষ্টিতে মুনাফার যে কোনো ভাগের উপর ঐক্যমত হওয়া জায়েয রয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...