আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
190 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (9 points)
আসসালামু আলাইকুম,
নতুন Building এর Foundation দেওয়ার সময় অনেকে স্বর্ণ / স্বর্ণের পানি / মুদ্রা দিয়ে থাকে Foundation এর প্রথম Pillar এ।

এটার বিধান কি? এটা জায়েজ কি?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

শরীয়তের বিধান   বাড়ি ঘরের যেকোনো কাজে স্বর্ণের ব্যবহার,কাপড় পাত্র ইত্যাদির ক্ষেত্রেও  স্বর্ণের ব্যবহার হারাম।
এখানে দুটি কারন রয়েছে।

*এক,
রাসুল সাঃ এর নিষেধাজ্ঞা।   

*দুই,
সম্পদের অপচয়,অপব্যয় ।

হাদীস শরীফে এসেছেঃ  
فعن حذيفة رضي الله عنه قال : سمعت النبي صلى الله عليه وسلم يقول : ( لاَ تَشْرَبُوا فِي آنِيَةِ الذَّهَبِ وَالْفِضَّةِ ، وَلاَ تَأْكُلُوا فِي صِحَافِهَا ، فَإِنَّهَا لَهُمْ فِي الدُّنْيَا وَلَنَا فِي الآخِرَةِ ) رواه البخاري (5426) .
তোমরা স্বর্ণ চাদীর পাত্রে পানি পান করিওনা,,,। এগুলো দুনিয়ায় কাফেরদের জন্য, আর আমাদের জন্য আখেরাতে হবে।

আল্লাহ তায়ালা বলেনঃ  
 فقال : ( يَا بَنِي آدَمَ خُذُوا زِينَتَكُمْ عِندَ كُلِّ مَسْجِدٍ وَكُلُوا وَاشْرَبُوا وَلَا تُسْرِفُوا إِنَّهُ لَا يُحِبُّ الْمُسْرِفِينَ ) الأعراف : 31 ، 
তোমরা ইসরাফ করিওনা,নিশ্চয়ই আল্লাহ  ইসরাফ কারীদের মুহাব্বত করেননা।

وقال تعالى : ( وَآتِ ذَا الْقُرْبَى حَقَّهُ وَالْمِسْكِينَ وَابْنَ السَّبِيلِ وَلَا تُبَذِّرْ تَبْذِيرًا ، إِنَّ الْمُبَذِّرِينَ كَانُوا إِخْوَانَ الشَّيَاطِينِ وَكَانَ الشَّيْطَانُ لِرَبِّهِ كَفُورًا ) الإسراء : 26 – 27 .
তোমরা ইসরাফ করিওনা, নিশ্চয়ই অপচয় কারী শয়তানের ভাই।  

قال القرطبي رحمه الله :
" ( وَلَا تُبَذِّرْ ) أي : لا تسرف في الإنفاق في غير حقّ . قال الشّافعيّ رضي اللّه عنه : والتّبذير : إنفاق المال في غير حقّه ، ولا تبذير في عمل الخير . وهذا قول الجمهور . وقال أشهب عن مالك : التّبذير : هو أخذ المال من حقّه ووضعه في غير حقّه ، وهو الإسراف ، وهو حرام ؛ لقوله تعالى : ( إِنَّ الْمُبَذِّرِينَ كَانُوا إِخْوَانَ الشَّيَاطِينِ ) " انتهى من " الجامع لأحكام القرآن " (13/ 64) .
গায়রে হক মাল খরচ করাকে ইসরাফ বলা হয়,,,

قال الحافظ ابن حجر رحمه الله :
" قال القرطبي : في الحديث تحريم استعمال أواني الذهب والفضة في الأكل والشرب ، ويلحق بهما ما في معناهما مثل التطيب والتكحل وسائر وجوه الاستعمالات ، وبهذا قال الجمهور ... واختلف في اتخاذ الاواني دون استعمالها كما تقدم ، والأشهر المنع وهو قول الجمهور " انتهى من " فتح الباري " (10/97 – 98) .
সারমর্মঃ সুগন্ধি,শুরমা,সমস্ত ব্যবহার জাতীয় জিনিসে  স্বর্ণ রুপার ব্যবহার নাজায়েজ৷  
.
الذهب والفضة في غير التحلي بهما فيحرم استعمالها الا لضرورة أو ما رخص فيه الشارع كحلية السيف ففي صحيح مسلم أن رسول الله -صلى الله عليه وآله وسلم- "الذي يشرب في آنية الفضة إنما يجرجر في بطنه نار جهنم"وفي رواية أخرى "أن الذي يشرب في آنية الفضة والذهب إنما يجرجر في بطنه النار".
যারা স্বর্ণ চাদীর পাত্রে পান করে,খাবার খায়,তার পেটে জাহান্নানের আগুন জলবে,,,তার পেট জাহান্নামের আগুন টেন নিবে,,, ।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ""নতুন Building এর Foundation দেওয়ার সময় অনেকে স্বর্ণ / স্বর্ণের পানি / স্বর্ণ মুদ্রা দিয়ে থাকে Foundation এর প্রথম Pillar এ।
এটি নাজায়েজ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...