আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in সালাত(Prayer) by (22 points)
আসসালামু আলাইকুম

অজুর মাথা মাসাহের সময় নতুন পানি দিয়ে হাত ভিজানো কি জরুরী? অর্থাৎ হাত মাসেহ করার পর নতুন পানি না নিয়ে হাতের অবশিষ্ট পানি দিয়ে মাথা মাসেহ করলে মাথা মাসেহ হবে কিনা ?

অজুর মাথা মাসাহের সময় নতুন পানি দিয়ে হাত ভিজানো কি জরুরী?

1 Answer

0 votes
by (711,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হাত ধৌত করার পর হাতের মধ্যে যে পানি অবশিষ্ট থাকে, সেই পানি দ্বারা মাথা মাসেহ করা কি যাবে? না কি নতুন পানি দ্বারা মাথা মাসেহ করতে হবে? 
এ সম্পর্কে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে। জুমহুর উলামায়ে কেরাম বলেন, হাত ধৌত করার পর হাতে অবশিষ্ট পানি দ্বারা মাথা মাসেহ করা যাবে।বৈধ রয়েছে। তবে উত্তম ও সতর্কতামূলক অবস্থান হল, মাথা মাসেহের জন্য নতুন পানি ব্যবহার করা। 

عن الربیع بنت معوذ رضي الله عنه أن النبي صلى الله عليه وسلم مسح برأسه من فضل ماء كان في يده…………. قد اختلف اصحابنا في هذه الصورة فذكر الحاكم الشهيد أنه لا يجوز لأن الباقي في اليد بعد الغسل ماء مستعمل فلا يجوز به المسح والجمهور ومنهم الشارح على تخطيته.(السعاية في شرح الوقاية ٧٥/١كتاب الطهارة،الطبعة قديمة)

أو بلل باق بعد غسل على المشهور لا بعد مسح إلا ان يتقاطر……… (قوله:أو بلل باق إلخ)هذا إذا لم يأخذه من عضو آخر،مقدسي. فلو أخذه من عضو آخر لم يجز مطلقا بحر: أي سواء كان ذلك العضو مغسولا أو ممسوحا.(قوله: على المشهور) مقابله قول الحاكم بالمنع ، وخطأه عامة المشايخ ، وانتصر له المحقق ابن الكمال وقال الصحيح ما قاله الحاكم ، فقد نص الكرخي في جامعه الكبير على الرواية عن أبي حنيفة وأبي يوسف أنه إذا مسح رأسه بفضل غسل ذراعيه لم يجز إلا بماء جديد ; لأنه قد تطهر به مرة ا هـ وأقره في النهر۔(رد المحتار على الدر المختار٢١٣/١,كتاب الطهارة،دارالكتب العلمية بيروت)

ولو ببلل باق فيه بعد غسل لا مسح أو لا، حتى لو أصابه من المطر قدر الفرض أجزأه، ثم الإجزاء بالبلل الباقي هو المشهور، ومنعه الحاكم وعامة المشايخ خطؤوه. والصحيح ما قاله الحاكم: فقد نص الكرخي في جامعه الكبير عن الإمام، والثاني مفسرا معللا بأنه إذا مسح رأسه بفضل غسل ذراعيه لم يجز إلا بماء جديدالنهر الفائق شرح كنز الدقائق ٣١/١كتاب الطهارة،دارالكتب العلمية بيروت)حاشية الطحطاوي على مراقي الفلاح شرح نور الإيضاح ص٦٠ كتاب الطهارة،دارالكتب العلمية بيروت)(نجم الفتاوی۸۰/۲كتاب الطهارة،شعبہ نشر واشاعت دارالعلوم یاسین القرآن نارتھ کراچی)امداد الفتاوی جدید مطول ۲۱۶/۱كتاب الطهارة،زکریا بگڈپو دیوبند) فتاویٰ ریاض العلوم ج۲ کتاب الطہارۃ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...