আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
399 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামুআলাইকুম।Assunnah Foundation কর্তৃক আকিদা বিষয়ক প্রতিযোগিতায় Registration ও বই বিতরণ এবং কুইজে অংশগ্রহন বাবদ ১৮০ টাকা দিতে হবে। তো Registration এর জন্য ৩০ টাকা দিতে হবে বই না নিলেও আর বই নিলে কুরিয়ার সার্ভিসসহ ৩০ টাকা Registration এ দিতে হবে। পুরস্কার পাবে সীমিত সংখ্যক মানুষ। তাই এই Registration জায়েজ হবে কিনা?

1 Answer

0 votes
by (697,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/9640 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
শরীয়তে  মূলনীতি হল,প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যদি ফিস না থাকে,তাহলে উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ জায়েয হবে।তবে শর্ত হল, তাতে শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড থাকতে পারবে না। আর যদি তাতে ফিস থাকে, এবং পরবর্তীতে নির্দিষ্ট সংখ্যক কিছু লোকের জন্য পুরুস্কার থাকে, তবে তা জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে, যা পরিস্কার হারাম।

আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/434

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রেজিষ্টেশন বাবৎ টাকা নেয়া যেতে পারে,তবে পুরুস্কার বাবৎ কোনো কিছু রাখা যাবে না।যতটুকু খরচ হবে,এবং সাথে শ্রমমূল্য বাবৎ যতসামান্য কিছু টাকা গ্রাহকদের নিকট থেকে উসূল করা যাবে। তবে শর্ত হল,পরবর্তীতে কোনো পুরুস্কার রাখা যাবে না। আর পরবর্তীতে পুরুস্কার রাখা হলে, রেজিষ্টেশন ফি রাখা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
আস সুন্নাহ ফাউন্ডেশন এর প্রতিযোগিতায় কোনো ফি রাখা হচ্ছে না আলহামদুলিল্লাহ। শুধু যারা বই নিবে তারাই টাকা দিবে।
by (697,400 points)
জ্বী, জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...