আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
386 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
আসসালামু আলাইকুম,
শায়েখ আমার প্রশ্ন হচ্ছে ,
কোরবানি দেওয়ার সময় যদি হুজুরকে টাকা কম দেওয়া হয় তাহলে নাকি কোরবানি সহিহ হবে না?
একজন হুজুর বলেছে হুজুরকে দিয়ে কোরবানির পশু জবাই করিয়ে যদি ১০০ টাকা বা ২০০ টাকা দেয় তাহলে হুজুর বেজার
হয়ে যাবে । এতে নাকি কোরবানি সহিহ হবে না । কমপক্ষে নাকি ৫০০ টাকা দিলে কোরবানি সহিহ হবে ।
এই ব্যাপারে কোরআন এবং হাদিসের ভিত্তিতে জবাব দিলে উপকৃত হবো ।

1 Answer

0 votes
by (697,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
শরীয়তের মূলনীতি হল, 
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হয় না। কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم 
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরবানির পশুকে যবেহ করা কুরবানি দাতার দায়িত্ব ও কর্তব্য। এমনকি উত্তম হল, কুরবানি দাতা নিজেই যবেহ করবেন, যদি তিনি ভালভাবে যবেহ করতে জানেন। যদি কেউ এমনিতেই উক্ত কুরবানি দাতার কুরবানিতে তথা যবেহের কাজে সাহায্য করে, তাহলে তাতে কোনো সমস্য নাই। এবং সাহায্যকারীর জন্য এই সাহায্যর বিনিময় হিসেবে কোনো কিছু গ্রহণ করাও উচিৎ নয়। 
যদি সাহায্যকারীর উদ্দেশ্য থাকে, বিনিময় গ্রহণ করা, তাহলে সাহায্য করার পূর্বেই উক্ত সাহায্যর বিনিময় নির্ধারণ করে নেয়া উচিৎ। সুতরাং যবেহকারী যদি এমনিতেই কোনো কুরবানিতে যবেহ করার মাধ্যমে সাহায্য করেন, তাহলে উনার জন্য মন খুলে সাহায্য করাই উচিৎ, বিনিময় গ্রহণ না করাই উচিৎ। যদি তিনি বিনিময় গ্রহণ করতে চান, তাহলে উনার জন্য প্রথমেই বিনিময় নির্ধারণ করে নেয়া উচিৎ। 


সুতরাং 
কোরবানি দেওয়ার সময় যদি হুজুরকে টাকা কম দেওয়া হয়, তাহলে নাকি কোরবানি সহিহ হবে না? বিষয়টা মূলত এমন নয়, বরং যদি হুজুর উজরত তথা শ্রম মূল্য নির্ধারণ করে যবেহের কাজে সহযোগিতা করেন, তাহলে নির্ধারিত মূল্যর চেয়ে কম মূল্য দেয়া উচিৎ হবে না, এবং এমনটা করলে কুরবানিও সহীহ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
রোজা অবস্থায় নাকের মধ্যে ধুলাবালি প্রবেশ করলে কি রোজা নষ্ট হয়।এবং ইচ্ছাকৃত নাকে ধুলাবালি প্রবেশ করলে তো রোজা নষ্ট হয় তাহলে আমার প্রশ্ন হল অনেক সময় রাস্তাঘাটে ধুলাবালি দেখা যায় তাই ধুলাবালি দেখে মনে হয় এটা যদি নাকে প্রবেশ করে তাহলে করুক সমস্যা নেই এরকম মনের মধ্যে আসে এরকম মনে হওয়া  অবস্থায় যদি ধুলাবালি প্রবেশ করে তাহলে কি সেটা ইচ্ছাকৃতভাবে হবে। এবং এরকম মনে হওয়া অবস্থায় ধুলাবালি কতটুকু নাকের ভিতরে প্রবেশ করলে রোজা নষ্ট হবে 
by (697,400 points)
রাস্তেঘাটে ধুলো বালি, সম্পর্কে এটা মনে করা যে, প্রবেশ করলে করুক, এমন অবস্থায় প্রবেশ করলে রোযা নষ্ট হবে না, ফাসিদ হবে না।তবে ইচ্ছাকৃত ধুলোকে নাকে প্রবেশ করালে মানে ধুলোকে হাতে নিয়ে প্রবেশ করালে, অথবা এমন জায়গায় বিনা জরুরতে গেলে, যেখানে খুব বেশী ধুলো বালি,সেখানে ধুলো নাকে প্রবেশ করানোর নিয়তে গেলে রোযা ফাসিদ হয়ে যাবে।  
by
যাজাকল্লাহ হুজুর আপনার কাছে আরেক টি প্রশ্ন ছোট বেলা অনেক নামাজ রোজা ছেড়ে দিয়েছি তখন আমার বয়স সম্ভবত 12,13,অথবা 14 এখন আল্লাহর কাছে খালেছ তাওবাহ করলে কি আল্লাহ মাফ করে দিবেন 
by
reshown
যাজাকল্লাহ আল্লাহ আপনাকে উওম প্রতিদান দান করুন  হুজুর আপনার কাছে আরেক টি প্রশ্ন ছোট বেলা অনেক নামাজ রোজা ছেড়ে দিয়েছি তখন আমার বয়স সম্ভবত 12,13,অথবা 14 এখন আল্লাহর কাছে খালেছ তাওবাহ করলে কি আল্লাহ মাফ করে দিবেন 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 23 views
...