আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in সালাত(Prayer) by (38 points)
closed by
আসসালামু আলাইকুম
যিকির আর তিলওয়াত তো মুখে উচ্চারণ করে করতে হয়। অনেক সময় মানুষের সামনে, কোনো এমন কাজে যেখানে যিকির এ এত মনোযোগ দেয়া হয় না( যেমন খাবার সময়) বা ঘুমের সময় ঘুম ঘুম ভাব চলে আসলে মনে মনে যিকির করি, সূরা পড়ি, এমন করলে সমস্যা হবে কি? ঘুম ঘুম ভাব আসলে কুরআন তিলাওয়াত ও মাঝে মাঝে সশব্দে উচ্চারণ ছাড়া করে ফেলি, এভাবে আদায় হবে কিনা?


ফরয কাজ নামাজ কি বসে আদায় করা যাবে নফলের মত (গুরুতর ওজর না থাকলে)?


সালাতের পর যে তাসবিহ 100বার পড়তে হয় এমন কোনো আমল আছে কিনা, (সুবহানা রব্বিয়াল আজিম...) এখনকার দুয়া আর জিকিরের বই বা অ্যাপস কোনোটায় তো সালাতের পরে এই স্পেসিফিক তাসবিহ গুলোর কথা উল্লেখ পাওয়া যায় না।
closed

1 Answer

0 votes
by (678,880 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
ঘুম ঘুম ভাব আসলে কুরআন তিলাওয়াত ও মাঝে মাঝে সশব্দে উচ্চারণ ছাড়া করলে এতেও ছওয়াব হবে।
তবে কুরআন তিলাওয়াত এর ক্ষেত্রে যে প্রতি হরফে দশ নেকি,সেটি হবেনা।
উক্ত তিলাওয়াত ও যিকির দ্বারা যদি কোনো নির্দিষ্ট মা'মুলাত উদ্দেশ্য হয়,সেই মা'মুলাত আদায় হবেনা।

তবে ছওয়াব থেকে খালি নয়।
ছওয়াব হবে।

(০২)
হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسلم قَائِمًا فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَقَاعِدًا فَإِنْ لَمْ تستطع فعلى جنب»

’ইমরান ইবনু হুসায়ন (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ সালাত দাঁড়িয়ে আদায় করবে। যদি তাতে সক্ষম না হও তাহলে বসে আদায় করবে। যদি তাতেও সক্ষম না হও তাহলে (শুয়ে) কাত হয়ে আদায় করবে।
(বুখারী ১১১৭,মিশকাত ১২৪৮)

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سُلَيْمَانَ الأَنْبَارِيُّ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ طَهْمَانَ، عَنْ حُسَيْنٍ الْمُعَلِّمِ، عَنِ ابْنِ بُرَيْدَةَ، عَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ، قَالَ كَانَ بِيَ النَّاصُورُ فَسَأَلْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم فَقَالَ " صَلِّ قَائِمًا فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَقَاعِدًا فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَعَلَى جَنْبٍ " .

মুহাম্মাদ ইবনে সুলায়মান (রহঃ) ..... ইমরান ইবনে হোসাইন (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমার পাঁজরের মধ্যে ব্যথা থাকায় নামায আদায়কালে অসুবিধা হত। এ সম্পর্কে আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জিজ্ঞাসা করি। জবাবে তিনি বলেন, সম্ভব হলে তুমি দাঁড়িয়ে নামায আদায় করবে, এতে অসুবিধা হলে বসে নামায পড়বে এবং তাতেও অপারগ হলে শুয়ে পার্শ্বদেশের উপর ভর করে নামায আদায় করবে।
(বুখারী,আবু দাউদ ৯৫২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
নামাজে যেহেতু কিয়াম ফরজ,তাই ফরজ নামাজ বিনা ওযরে বসে আদায় করলে নামাজই আদায় হবেনা।
এক্ষেত্রে পুনরায় সেই নামাজ দাড়িয়ে আদায় করতে হলে। 

তবে নফল নামাজ বিনা ওযরে বসে আদায় করা যায়,সেক্ষেত্রে ছওয়াব অর্ধেক হবে।

(০৩)
তাসবিহ টি পুরোটা উল্লেখ করে প্রশ্নটি আরো স্পষ্ট করলে জবাব প্রদানে সুবিধা হতো।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 252 views
...