আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in সালাত(Prayer) by (38 points)
closed by
আসসালামু আলাইকুম।

1. যিকির আর তিলওয়াত তো মুখে উচ্চারণ করে করতে হয়। অনেক সময় মানুষের সামনে, কোনো এমন কাজে যেখানে যিকির এ এত মনোযোগ দেয়া হয় না( যেমন খাবার সময়) বা ঘুমের সময় ঘুম ঘুম ভাব চলে আসলে মনে মনে যিকির করি, সূরা পড়ি, এমন করলে সমস্যা হবে কি? ঘুম ঘুম ভাব আসলে কুরআন তিলাওয়াত ও মাঝে মাঝে সশব্দে উচ্চারণ ছাড়া করে ফেলি, এভাবে আদায় হবে কিনা?

2. ফরয কাজ নামাজ কি বসে আদায় করা যাবে নফলের মত (গুরুতর ওজর না থাকলে)?

3. সালাতের পর যে তাসবিহ 100বার পড়তে হয় এমন কোনো আমল আছে কিনা, (সুবহানা রব্বিয়াল আজিম...) এখনকার দুয়া আর জিকিরের বই বা অ্যাপস কোনোটায় তো সালাতের পরে এই স্পেসিফিক তাসবিহ গুলোর কথা উল্লেখ পাওয়া যায় না।
closed

1 Answer

0 votes
by (713,160 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
فَإِذَا قَضَيْتُمُ الصَّلَاةَ فَاذْكُرُوا اللَّهَ قِيَامًا وَقُعُودًا وَعَلَىٰ جُنُوبِكُمْ ۚ فَإِذَا اطْمَأْنَنتُمْ فَأَقِيمُوا الصَّلَاةَ ۚ إِنَّ الصَّلَاةَ كَانَتْ عَلَى الْمُؤْمِنِينَ كِتَابًا مَّوْقُوتًا
অতঃপর যখন তোমরা নামায সম্পন্ন কর, তখন দন্ডায়মান, উপবিষ্ট ও শায়িত অবস্থায় আল্লাহকে স্মরণ কর। অতঃপর যখন বিপদমুক্ত হয়ে যাও, তখন নামায ঠিক করে পড়। নিশ্চয় নামায মুসলমানদের উপর ফরয নির্দিষ্ট সময়ের মধ্যে।(সূরা নিসা-১০৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
জ্বী, আপনার বর্ণিত সকল পরিস্থিতিতেই আল্লাহর যিকির করা যাবে।আল্লাহর নাম স্বরণ করা যাবে।
(২)
ফরয নামায বিনা জরুরতে বিনা অপারগতায় এমনিতেই বসে বসে পড়া যাবে না।বরং ফরয কিয়াম করতে হবে।
(৩)
ফরয নামাযের পর ১০০ বার "সুবহানা রব্বিয়াল আজিম" এর আ'মল সম্পর্কে কোথা বর্ণনা পাইনি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
0 votes
1 answer 146 views
0 votes
1 answer 61 views
...