আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
291 views
in সালাত(Prayer) by (26 points)
আসসালামু আলাইকুম। মুসাফির অবস্থায় সালাত নিয়ে কিছু প্রশ্ন আছে।

১. আমার নানি বাড়ি তে যদি যাই সেটা আমার মায়ের জন্য মুকিম। আমি তো সেখানে মুসাফির হবো? সফর দূরত্বেই।  আর ১৫ দিনের কম থাকার নিয়তে।

২. একজন চট্টগ্রাম থেকে ঢাকায় আত্বীয়ের বাসায় বেড়াতে এসেছে। ১৫ দিনের কম নিয়তে।  তাহলে সে কি এখন মুসাফির অবস্থায়  চাইলে সুন্নত নামাজ পড়তে পারবে? পড়লে কি গুনাহ হবে? পড়া উত্তম নাকি না পড়া উত্তম। সে কি তারাবিহ,  তাহাজ্জুদ এই সালাত গুলো ও পড়তে পারবে?

৩. আমার এক বান্ধুবি হল থেকে নানি বাড়ি যাবে। ১৫ দিনের কম নিয়তে। ও সরাসরি ওর নানি বাড়ি যাবে। হল থেকে সেখানের দূরত্ব মুসাফির দূরত্ব।  কিন্তু ওর নিজের বাড়ি থেকে নানি বাড়ি মুসাফির দূরত্ব না। ৬৫ কিমি এর মত। এখন ও যেহেতু এখান থেকে সরাসরি নানিবাড়ি যাবে নিজের বাসায় না গিয়ে এখানে গিয়ে কি মুসাফির থাকবে? নানি বাড়ি থেকে কয়েকদিন পর নিজের বাসায় যাবে।
৪। মুসাফির অবস্থায় ইচ্ছাকৃত ফরজ নামাজ পুরো পড়লে কি গুনাহ হবে? আমার বান্ধুবি বলছে রোজার সময় তার নামাজ কমিয়ে পড়তে মন সায় দেয় না। এক্ষেত্রে সে পুরো পড়লে গুনাহ হবে কি না।

৫। মুসাফির অবস্থায় সুন্নত আর নফল নামাজের বিধান কি?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/8508 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)বিস্তারিত জানুন-১২৮১

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

মুসাফিরের নামায কসর/অর্ধেক করে পড়তে হয়।অর্থাৎ চার রা'কাত বিশিষ্ট নামাযে দু রা'কাত পড়তে হবে।দুই রা'কাত বিশিষ্ট নামাযে দুই রা'কাত পড়তে হবে। এবং তিন রা'কাত বিশিষ্ট নামাযে কোনো কসর নেই।তবে সুন্নাত নামায সমূহে কসরের বিধান প্রযোজ্য নয়,তথা পড়লে সম্পূর্ণই পড়তে হবে।এবং সাধারণত সুন্নাতকে তরক/পরিত্যাগ করা যাবে না।বরং সময় থাকলে সুন্নাত নামায সমূহকে পড়ে নেয়া উচিৎ।সময় সুযোগ না থাকলে অবশ্য সুন্নাত-কে পরিত্যাগ করার রুখসত রয়েছে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৭/৫১৭)তবে পড়ে নেয়াটা-ই উত্তম।কেননা বর্ণিত রয়েছে, রাসূলুল্লাহ সাঃ সফরের সময় সুন্নাত পড়েছেন।(তিরমিযি-১/৭২)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী, নানাবাড়ীতে আপনার মা মুকিম,তবে আপনি মুসাফির।

(২)
সময় সুযোগ থাকলে মুসাফির অবস্থায় সুন্নত নামায পড়ে নেয়া শ্রেয়।

(৩)
জ্বী, আপনার ঐ বান্ধবি যেহেতু হল থেকে নানাবাড়ি যাচ্ছেন, তাই তিনি মুসাফির হিসেবে গণ্য হবে।কেননা হল থেকে নানাবাড়ি সফর সম-পরিমাণ দূরত্বের জায়গা। যদিও নিজ বাড়ী থেকে নানাবাড়ি সফর সমপরিমাণ দূরত্বের জায়গা নয়।

(৪)
সফর অবস্থায় পুরো নামায পড়ার কোনো সুযোগ নাই।বরং কসর নামায পড়তে হবে।

(৫)
সফর অবস্থায় সুন্নত এবং নফল নামায পড়া উত্তম যদি সময় সুযোগ থাকে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
0 votes
1 answer 252 views
...