বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-
https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে
https://www.ifatwa.info/780
প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিয়ের পদ্ধতি সম্পর্কে আপনি যে বিবরণ দিয়েছেন, সেই বিবরণ প্রায় অস্পষ্ট। সুতরাং আপনি সবিস্তারে কমেন্টে উল্লেখ করবেন।
আমরা যতটুকু বুঝেছি যে, বর কনের কাছ থেকে যখন বিয়ের অনুমতি নেন, তখন সাক্ষী ছিলনা। তবে স্বামী যখন বিয়ের ঘোষণা দেন, তখন সাক্ষী ছিল, এখন কনেকে জিজ্ঞাসা করতে হবে, তিনি কি সত্যিই বরকে বিয়ের উকিল বা বিয়ের অনুমোদন দিয়ে ছিলেন, যদি দিয়ে থাকেন, তাহলে বিয়ে বৈধ হয়ে গেছে।কেননা উকিল নিযুক্তিকরণ বা বিয়ের অনুমোদন দেয়ার ক্ষেত্রে সাক্ষীর প্রয়োজনিয়তা নাই। হ্যা, তখনো সাক্ষী রাখা মুস্তাহাব।