আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
সন্মানিত হুজুর..ভুল ক্ষমা করবেন ...একি প্রশ্ন আবার করলাম কারন একটু ভুল ছিলো পূর্বের কথায়...
:-হুজুর যোগাযোগ করে একদিন আসে । আসার পর মেয়েকে বলে আমি তোমাকে বিয়ে করবো তুমি কী রাজি আছো..আর আমি নিজেই নিজের বিয়ে পড়াবো । মেয়ের সাথে কথা বলে মেয়ের অনুমতি নেয়...[ বিবাহ যে ভাবে হলো - এজন সাক্ষী আর হুজুর  আর মেয়ে একটা রুমে ছিলো আরেকজন সাক্ষী অন্য রুমে ছিলো...হুজুর বললো বিবাহ শুরু করি..হুজুর উনার নাম ঠিকানা বলে মহর উল্লেখ করে মেয়েকে রাজি আছে কিনা জিজ্ঞেস করে তখন মেয়ে রাজি আছে …আলহামদুল্লিলাহ বলে..( তখন হুজুর মেয়ে আর আমি আমরা তিনজন জন ছিলাম) পরে উনি আর আমি অন্য রুমে আসি ..সেখানে আরেক জন সাক্ষী ছিলো..  সাক্ষী হিসেবে আমরা ২জনই ছিলাম  .তখন হুজুর আমাদের সামনে নিজেই নিজের বিবাহ কার্যক্রম শুরু করেন   .. খুতবা দেয়    ..খুতবা শেষে উনি আবার নিজের পরিচয় দিয়ে মহর উল্লেখ করে মেয়ের নাম বলে দুই জন সাক্ষীর সামনে থাকে স্ত্রী হিসেব গ্রহন করলাম বলে..আর আমরা বলি আমরা সাক্ষী রইলাম । এবাভে  বিয়ের কার্যক্রম শেষ হয় মোনাজাত হয়..এই বিবাহটা কী  সহিহ হয়েচে   .দয়াকরে জানাবেন । প্রশ্নটা ভালো ভাবে পড়ার অনুরোধ রইলো সন্মানিত হুজুর   .পূর্বের বয়ানে কিছু ভুল ছিলো তাই আবার লিখলাম...খুব সমস্যার মধ্যে আছি হুজুর  . একটু দয়াকরে জানাবেন …প্লিজ

১:- প্রস্তাব প্রদান কারি হুজুর নিজেই ছিলেন..মেয়ের পক্ষে। মেয়ে রাজি আলহামদুলিল্লাহ বলছে । আমি শুধু সেখানে উপস্তিতি থেকে শুনলাম তাহলে আমাকে কী সাক্ষী নাকি উকিল ধরা হবে....??

২:- তারপর অন্য রুমে গিয়ে  খুতবা দেয় ২জন সাক্ষীর সামনে আমি আর অন্য আরেক জন পুরুষের সামনে..!!

৩:- আমাদের ২ জনের সামনে উনি নিজের পরিচয় দিয়ে মহর উল্লেখ করে মেয়ের নাম বলে দুজন সাক্ষীর সামনে স্ত্রী হিসেবে গ্রহন করলাম বলে ।

8:- আমরা ২জন সাক্ষী রইলাম বলি। এটা বলি।

এখন বিবাহ কী সহিহ হয়ে গেছে...??

দয়াকরে জানাবেন একটু...??প্লিজ

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন- https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিয়ের পদ্ধতি সম্পর্কে আপনি যে বিবরণ দিয়েছেন, সেই বিবরণ প্রায় অস্পষ্ট। সুতরাং আপনি সবিস্তারে কলে বলবেন।।

আমরা যতটুকু বুঝেছি যে, বর কনের কাছ থেকে যখন বিয়ের অনুমতি নেন, তখন সাক্ষী ছিলনা। তবে স্বামী যখন বিয়ের ঘোষণা দেন, তখন সাক্ষী ছিল, এখন কনেকে জিজ্ঞাসা করতে হবে, তিনি কি সত্যিই বরকে বিয়ের উকিল বা বিয়ের অনুমোদন দিয়ে ছিলেন, যদি দিয়ে থাকেন, তাহলে বিয়ে বৈধ হয়ে গেছে।কেননা উকিল নিযুক্তিকরণ বা বিয়ের অনুমোদন দেয়ার ক্ষেত্রে সাক্ষীর প্রয়োজনিয়তা নাই। 

আপনারা একেকবার একেক কথা লিখেন, দয়া করে মুবাইল কলে যোগাযোগ করবেন।নতুবা স্থানীয় কোনো মুফতি সাহেবের নিকট সরাসরি উপস্থিত হয়ে মাস'আলা জেনে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...