আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (22 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ।

শাইখ,প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি বিয়ে,আইন বিষয়ক জ্ঞান একদমই কম থাকায় লেখাটিতে ম্যাচিউরিটির অভাব বোধ হবে সেজন্য।

একজন মেয়ে ও ছেলে কাজী অফিসে বিয়ের জন্য যায় এবং কাজী তাদের কিছু কাগজপত্র ফিলাপ করায়,আর কোর্ট বিষয়ক কথা বলে,যে অমুক উকিলের কথা বলবেন কেউ জিগেস করলে। এরপর বলে,আপনাদের বিয়ে কি পরিয়ে দিবো,দুয়া করে? তখন ঐ কাগজপত্র পূরণ করার পরে আবার আলাদা করে মৌখিকভাবে বিয়ের দুয়া,আরও কিছু কথা,প্রস্তাবনা,কবুল বলানো ইত্যাদি করে।
ছেলে হিন্দু থেকে মুসলিম হয়েছিলো,তাই কোর্টের আরও কাগজপত্র লেগেছিল। কিন্তু কাজী এবং ঐ মেয়ে ও ছেলে ব্যতীত কেউ ছিলো না,যদিও ফোনে আগে দু একজন কাছের মানুষকে জানানো হয়েছে যে কাজী অফিসে যাবে,বিয়ে করবে। কিন্তু সামনাসামনি তারা ছিল না।

উক্ত ঘটনা দ্বীন বুঝার আগে,শয়তানের ধোঁকায় ঘটে যাওয়া ঘটনা,আল্লাহ ক্ষমা করুন।
১)সেখানে কি বিয়ে সংঘটিত হয়েছিল,যেহেতু কাজী বিয়ের দুয়া,বিয়ে পরানো ইত্যাদি করিয়ে দিয়েছিলো?

২)  তালাক প্রয়োজন ছিলো সেখানে?

***উল্লেখ্য, দ্বীন ভালোভাবে বুঝার পর তাদের আর যোগাযোগ নাই কয়েক বছর ধরে। তালাকও দেয়া হয়নি। ধরে নেয়া হয়েছিলো বিয়েটা হয় নি। একজন দ্বীনের বুঝদার ছেলের সংগে পরবর্তীতে মেয়ের বিয়ে হয়।

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিয়েতে দু'জন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী থাকতে হবে,নতুবা বিয়েই হবে না।পুরুষ ব্যতীত শুধামাত্র মহিলাদের সাক্ষ্য দ্বারা বিয়ে সংগঠিত হবে না।হিজড়া সাক্ষী হিসেবে থাকতে পারবে।তবে তারা মহিলাদের মত দু'জন একজন পুরুষের সমকক্ষ হবে।
لما في الفتاوى الهندية -ج:١،ص:٢٦٧(نسخة شاملة)
كَذَا فِي الْخُلَاصَةِ وَيُشْتَرَطُ الْعَدَدُ فَلَا يَنْعَقِدُ النِّكَاحُ بِشَاهِدٍ وَاحِدٍ هَكَذَا فِي الْبَدَائِعِ وَلَا يُشْتَرَطُ وَصْفُ الذُّكُورَةِ حَتَّى يَنْعَقِدُ بِحُضُورِ رَجُلٍ وَامْرَأَتَيْنِ، كَذَا فِي الْهِدَايَةِ وَلَا يَنْعَقِدُ بِشَهَادَةِ الْمَرْأَتَيْنِ بِغَيْرِ رَجُلٍ وَكَذَا الْخُنْثَيَيْنِ إذَا لَمْ يَكُنْ مَعَهُمَا رَجُلٌ هَكَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ.
 বিয়ে শুদ্ধ হওয়ার জন্য বর-কনের ইজাব এবং কবুলকে সাক্ষীদের জন্য শ্রবণ করাই যথেষ্ট।পরবর্তীতে সাক্ষ্য প্রদাণের কোনো প্রয়োজন নেই।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে বিবাহ হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...