আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (2 points)
closed by

আসসালামু আলাইকুম স্যার,

প্রশ্ন ১ঃ দাম বৃদ্ধি পেলে বিক্রি করে দেবো এই উদ্দেশ্যে ক্রয়কৃত শেয়ারের মূল্যের উপরে কি যাকাত দিতে হবে ? যদি দিতে হয় তাহলে যাকাত কি শেয়ারের ক্রয়মূল্যের উপর নাকি বাজারমূল্যের উপর হিসাব করবো ?

প্রশ্ন ২ঃ শেয়ারে বিনিয়োগকৃত টাকার এখনও ১ বছর পূর্তি হয়নি (যদিও অন্য উৎসের নেসাব পরিমাণ সম্পদের বর্ষপূর্তি হয়েছে)। সেক্ষেত্রে শেয়ারমূল্যের উপর কি যাকাত ওয়াজিব?  (বিদ্রঃ শেয়ারে বিনিয়োগ বেশ বড় ধরণের লসে আছে। crying)

প্রশ্ন ৩ঃ নেসাব পরিমাণ সম্পদ থাকা সাপেক্ষে বছরপূর্তিতে যাকাতযোগ্য সব সম্পদের উপরেই কি যাকাত হিসাব করতে হবে নাকি যাকাতযোগ্য সম্পদ থেকে নেসাব পরিমাণ সম্পদ বাদ দিয়ে বাকি সম্পদের উপর যাকাত আদায় করতে হবে?

প্রশ্ন ৪ঃ বিছানার বড় চাদরে (ডবল বেডশিট) নাপাকি লেগে গেলে তা পাক করবো কিভাবে? বিভিন্ন জায়গায় দেখলাম বলছে গামলা/ বালতিতে ধৌত করলে নাকি হবে না আবার এত বড় চাদর গামলা/ বালতিতে ভিজিয়ে ধৌত করাও বেশ কষ্টসাধ্য। বড় বেডশিট সহজে কিভাবে পাক করা সম্ভব?

আপনাকে অগ্রিম ধন্যবাদ স্যার।

closed

1 Answer

0 votes
by (713,840 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
দাম বৃদ্ধি পেলে বিক্রি করে দেবো এই উদ্দেশ্যে ক্রয়কৃত শেয়ারের যাকাত দিতে হবে।শেয়ারের বাজারমূল্যের উপর যাকাত আসবে।

(২)
যেহেতু অন্য উৎসের নেসাব পরিমাণ সম্পদের বর্ষপূর্তি হয়েছে। তাই শেয়ারমূল্যের উপর যাকাত ওয়াজিব হবে। যদিও শেয়ারের এক বৎসর পূর্ণ না হোক। তবে যদি শেয়ারকে যে দিন ক্রয় করা হয়েছিলো, সেদিনই শেয়ার ক্রয়ের টাকা হস্তগত হয়, তাহলে শেয়ারের বর্ষ পূর্তির পরই যাকাত ওয়াজিব হবে।

(৩)
নেসাব পরিমাণ সম্পদ থাকা সাপেক্ষে বছরপূর্তিতে যাকাতযোগ্য সব সম্পদের উপরেই যাকাত হিসাব করতে হবে।
 যাকাতযোগ্য সম্পদ থেকে নেসাব পরিমাণ সম্পদ বাদ দিয়ে বাকি সম্পদের উপর যাকাত আদায়ের কোনো সুযোগ নাই,বরং সকল সম্পদের যাকাত আদায় করতে হবে।

(৪)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/19995


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...