আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
284 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (11 points)
closed by
আসসালামু আলাইকুম।

আমি গতবছর রমজানের প্রথম দিকে যাকাত হিসাব করে দিয়ে দেই আলহামদুল্লিয়াহ। কিন্তু এইবার একটু দেরি হয়ে গেছে (আল্লাহ্‌ মাফ করুক, আমীন)। এখন, ধরেন, এই রমাজনের প্রথম দিকে আমার কাছে ছিলো ১ লক্ষ টাকা। কিছুদিন আগে (মানে নবম রমজানের পরে) আরো ২০ হাজার টাকা আসে। একি দিন, আরো ২০ হাজার টাকা আমার ব্যাংক একাউন্টে জমা দিয়েছে কিন্তু এখনো আমার একাউন্টে জমা হয় নাই (অন হোল্ড অবস্থায় আছে)।
১) এখন আমাকে কত টাকার যাকাতের হিসাব করতে হবে? ১ লক্ষ, নাকি ১ লক্ষ ২০ হাজার, নাকি ১ লক্ষ ৪০ হাজার? যেহেতু পরের ৪০ হাজার টাকার এক বছর পুরা হয় নাই, তাই আমি একটু কনফিউসড।
২) আমি যদি ১ম রমজানে যাকাত হিসাব করে ফেলি এবং পুরা রমজান ধীরে ধীরে যাকাতের টাকা দিতে থাকি তাহলে কি হবে? নাকি হিসাব করার সাথে সাথে দিয়ে দিতে হবে?
৩) আমি নিয়ত করতেছি যে ১ম রমজান থেকে ১ম রমজান হিসেবে ১ বছর হিসেব করে যাকাত হিসাব করবো ইনশাআল্লাহ্‌। এখন কোন কারনে যদি ১ম রমজানে যাকাত হিসাব করতে না পারি এবং ধরি ৫ম রমাজানে হিসাব করি তাহলে সম্পদ/টাকা কোনটার তা ধরবো (১ম রমজানে আমার যা ছিলো নাকি ৫ম রমজানে আমার যা আছে)? এবং পরবর্তী বছর হিসাব করবো কোন রমজান কে সামনে রেখে (১ম রমজান নাকি ৫ম রমজান)?
৪) আমার আপন ফুফু, ঢাকা ১ রুমের বাসা ভারা নিয়ে থাকে ফেমেলি সহ। বাসায় মোটামোটি সব ই আছে (খাট, সোফা, ফ্রিজ, টেলিভিশন, ইত্যাদি)। কিছু তাদের নিজেদের আগের কিনা হইতে পারে, আবার কিছু অনেকে দিয়ে দেয় এরকম। ফুফা কিছু করে (তাদের কয়েকটা এমব্রয়ডারির সেলাই মেশিন আছে), ফুফু কিছু মানুষ খাওয়ায়, ২জন ফুফাতো ভাই আছে। আমরা যতটুকু জানি যে তারা মোটামটি কষ্টে থাকে। আমাদের আসলে ভিতরের খবর জানা নেই যে তাদের কাছে নিসাব পরিমান স্বর্ণ, সম্পদ, বা টাকা জমা আছে নাকি। তবে শুনি যে তাদের খেতে কষ্ট হয়, ফুফার ব্যবসা ভালো চলে না, ছোট ছেলের মাদ্রাসার খরচ দিতে কষ্ট হয় ইত্যাদি, ইত্যাদি। এই অবস্থায় তদের কি যাকাত দেওয়া যাবে?
৪) আমাদের প্রতিবেশি একজন খালা, সে তার ছেলে, ছেলের বৌ, ২ নাতি নাতনি নিয়ে ২ রুম ভারা নিয়ে থাকে। বাসার অবস্থা আগের টার মত (খাট, সোফা, ফ্রিজ, টেলিভিশন, ইত্যাদি)। কিছু তাদের নিজেদের আগের কিনা হইতে পারে, আবার কিছু অনেকে দিয়ে দেয় এরকম হয়তে পারে। ছেলে আসলে অলস, সহজে কিছু করে না। করলে ভালো টাকাই পায়, কিন্তু করে না। ছেলের বৌ কিছু করে, ছেলের মা (মানে খালা) কিছু করে। শুনি যে তারাও কষ্টে দিন কাটায়। আমাদের আসলে ভিতরের খবর জানা নেই যে তাদের কাছে নিসাব পরিমান স্বর্ণ, সম্পদ, বা টাকা জমা আছে নাকি। এই অবস্থায় তদের কি যাকাত দেওয়া যাবে?
closed
by (712,400 points)
+1
মুহতারাম বিষয়টাকে যদি বুঝাতে সক্ষম না হই। তাহলে আপনি কল দিবেন।
by (11 points)
জাযাকাল্লাহু খাইরান শাইখ।

1 Answer

0 votes
by (712,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
 عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে। (সুনানে ইবনে মাজা-১৭৯২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যাকাত ওয়াজিব হওয়ার জন্য শর্ত হল, বৎসরের শুরু থেকে নিয়ে বৎসরের শেষ পর্যন্ত নেসাব পরিমাণ মালোর মালিক থাকা। এবং বৎসরের মধ্যখানে উক্ত মাল সম্পূর্ণভাবে নিঃশেষ না হয়ে যাওয়া। সুতরাং বৎসরের মধ্যখানে যেই মাল অর্জিত হবে, সেই মালোর জন্য এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত নয়। বরং বৎসরের শুরুতে কেউ নেসাব পরিমাণ মালের মালিক থাকলে, বৎসরের শেষ পর্যন্ত পূর্বের মালের সাথে যত মালই পূর্বের মালের যুক্ত হবে, সব মালের যাকাত দিতে হবে। 
وشرط کمال النصاب … في طرفي الحول فی الابتداء للانعقاد وفی الانتھاء للوجوب فلا یضر نقصانہ بینھما، فلو ھلک کلہ بطل الحول (الدر المختار مع رد المحتار، کتاب الزکاة، باب زکاة المال، ۳: ۲۳۳، ۲۳۴، ط: مکتبة زکریا دیوبند)، 

قولہ:”فلو ھلک کلہ“: أي: في أثناء الحول بطل الحول، حتی لو استفاد فیہ غیرہ استأنف لہ حولاً جدیداً (رد المحتار)،ونقصان النصاب فی الحول لا یضر إن کمل في طرفیہ، أي: إذا کان النصاب کاملاً فی ابتداء الحول وانتھائہ فنقصانہ فیما بین ذلک لا یسقط الزکاة،…… إلا أنہ لا بد من بقاء شیٴ من النصاب الذي انعقد علیہ الحول لیضم المستفاد إلیہ؛ لأن ھلاک الکل یبطل انعقاد الحول؛ إذ لا یمکن اعتبارہ بدون المال (تبیین الحقائق۱: ۲۸۰، ط: المکتبة الإمدادیة، ملتان، باکستان)

قولہ:”إلاإلا أنہ لا بد من بقاء شیٴ من النصاب الخ “:حتی لو بقي درھم أو فلس منہ ثم استفاد قبل فراغ الحول حتی تم علی نصاب زکاہ اھ، فتح (حاشیة الشلبي علی التبیین)، والمستفاد ولو بھبة أو إرث وسط الحول یضم إلی نصاب من جنسہ فیزکیہ بحول الأصل (لدر المختار مع رد المحتار، کتاب الزکاة، باب زکاة الغنم، ۳: ۲۱۴)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
গত বৎসর যেই তারিখে যাকাত দেয়া হয়েছিল, এই বৎসর এই তারিখ পর্যন্ত আপনার কাছে যত মালই থাকবে, সব মালেরই যাকাত দিতে হবে। আপনি ১ লক্ষ টাকার যাকাত দিবেন। বাকী ৪০ হাজারের যাকাত পরবর্তী সময়ে দিবেন।

(২)
হিসেব করার সাথে সাথেই দিয়ে দিতে হবে না।আপনি শান্তশিষ্ট হয়ে ধীরে ধীরে সারা রমজান মাস ব্যাপি দিতে পারবেন।

(৩) আপনি সর্বদা ১ রমজান পর্যন্ত আপনার নিকট উপস্থিত সকল মালের যাকাত দিয়ে দিবেন।

(৪)
তাদেরকে যাকাত দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
জাযাকাল্লাহু খাইরান শাইখ। প্রথম টার উত্তর বুজেছি আলহামদুল্লিয়াহ। যদি আপনার সময় হয়, বাকি উত্তর গুলো পেলে অনেক উপকার হতো। 
by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...