আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম।আমি জেনারেল লাইনের শিক্ষার্থী। স
আমি একটি বড় তাফসির কিনতে চাচ্ছিলাম। সংক্ষিপ্ত তাফসীর আছে আমার কাছে। আমার তাফহীমুল কোর আন টা পছন্দ হয়েছে।কিন্তু সেটা নিয়ে নানান লোক নানান কথা বলছে।আমার কি এটা কেনা ঠিক হবে? এটার পরিবর্তে এমন কোনো দীর্ঘ তাফসীর আছে যেটাতে সহজ সরল ভাষায় কুরআনের সকল বিষয়গুলো বর্ণনা করা আছে?
(তাফসীরে ইবনে কাসীর ব্যাতিত)

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
এক্ষেত্রে আমরা দুয়েকটি কিতাবের নাম বলে দিতে পারি, যা শতাব্দীকাল থেকে লোকজনের নিকট বিশ্বস্ত।
(১)তাফসীরে মা'আরিফুল কুরআন(মুফতী শফী রাহ কর্তৃক রচিত)
(২)বয়ানুল কুরআন(থারভী রাহ)
(৩)তাওযিহুল কুরআন(হাল আমলে রচিত)
(৪)তরজমায়ে শায়খুল হিন্দ অথবা তাফসীরে উসমানি
(৫)তাফসীরে মা'আরিফুল কুরআন(ইদ্রিস কান্দলভী কর্তৃক লিখিত)
 ইত্যাদি।

দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়ায় পাঁচটি তাফসীর গ্রন্থের নাম বলা হয়, ফাতাওয়া না

فتوی(د): 1051=245-6/1432 
مختصر تفسیر میں: 
(۱) ”ترجمہ شیخ الہند” محمود حسن علیہ الرحمة مع فوائد عثمانی لے لیں۔ (۲) ”بیان القرآن“ حضرت حکیم الامت مولانا اشرف علی تھانوی علیہ الرحمة، اس کی زبان وعبارت کچھ دقیق ہے، اگر آپ اچھی طرح سمجھنے کی لیاقت رکھتے ہیں تو بہت ٹھیک ورنہ جہاں نہ سمجھ میں آئے پنسل سے نشان لگالیں اور کسی حنفی اردو داں عالم سے اسے سمجھ لیں۔ (۳) ”توضیح القرآن“ حضرت مولانا مفتی محمد تقی عثمانی، عام فہم تفسیر ہے، موجودہ زبان وتعبیر میں لکھی گئی ہے۔ (۴) ”معارف القرآن“ مولانا مفتی محمد شفیع علیہ الرحمة، آٹھ جلدوں میں تفسیر کی ضروری باتیں تفصیل سے آگئی ہیں، زبان و انداز عام فہم ہے۔ (۵) ”معارف القرآن“ نو جلدوں میں مولانا محمد ادریس صاحب کاندھلوی، یہ تفسیر بھی عام فہم ہے اور مضامین تفصیل سے لکھے گئے ہیں، فی الحال مذکورہ تفسیروں میں سے کوئی تفسیر آپ لے لیں، پھر آئندہ جو کچھ سوال کرنا ہو معلوم کرلیں گے۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...