আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
১) কেউ যদি মানত করে যে সে পুরো কুরআন খতম করবে এবং পরে যদি সে না করে অন্যজনকে দিয়ে খতম করাতে চায় তাহলে কি সেটা করা যাবে?

২) কোনো দরস বা লেকচারে যদি কুরআনের কিছু আয়াত তিলাওয়াত থাকে আর সেটা শুনার সময় যদি ভিডিও এর স্পিড বাড়িয়ে শুনে তাহলে কি কোনো সমস্যা হবে?  আয়াতের অর্থ চেইঞ্জ হয়ে যাবে বা কিছু?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

أَخْبَرَنِي مُحَمَّدُ بْنُ وَهْبٍ قَالَ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ حَدَّثَنِي ابْنُ إِسْحَقَ عَنْ مُحَمَّدِ بْنِ الزُّبَيْرِ عَنْ أَبِيهِ عَنْ رَجُلٍ مِنْ أَهْلِ الْبَصْرَةِ قَالَ صَحِبْتُ عِمْرَانَ بْنَ حُصَيْنٍ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ النَّذْرُ نَذْرَانِ فَمَا كَانَ مِنْ نَذْرٍ فِي طَاعَةِ اللَّهِ فَذَلِكَ لِلَّهِ وَفِيهِ الْوَفَاءُ وَمَا كَانَ مِنْ نَذْرٍ فِي مَعْصِيَةِ اللَّهِ فَذَلِكَ لِلشَّيْطَانِ وَلَا وَفَاءَ فِيهِ وَيُكَفِّرُهُ مَا يُكَفِّرُ الْيَمِينَ 

মুহাম্মদ ইবন ওহাব (রহঃ) ... ইমরান ইবন হুসায়ন (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ মান্নত দুই প্রকার। যেই মান্নত আল্লাহর আনুগত্যের জন্য করা হয়, তা আল্লাহর জন্য। আর তা পূর্ণ করতে হবে। আর আল্লাহর নাফরমানীতে যে মান্নত করা হয়, তা শয়তানের জন্য, আর তা পূর্ণ করার প্রয়োজন নেই। আর মান্নতের কাফফারা তা-ই, যা কসমের কাফফারা হয়ে থাকে।
(নাসায়ী ৩৮৪৭.ইরওয়া ৮/২১৭, সহীহাহ ৪৭৯।)

من نذر نذرا مطلقا أو معلقا بشرط وكان من جنسه واجب أي فرض ....... وهو عبادة مقصودة، و وجد الشرط المعلق به لزم الناذر، لحديث: من نذر وسمى فعليه الوفاء بما سمى. "الدر مع الرد". (شامى زكريا: 5/515، كتاب الأيمان، مطلب في أحكام النذر).
সারমর্মঃ-
কেহ যদি সাধারণ মান্নত করে,অথবা শর্ত যুক্ত মান্নত করে,আর সেটা যদি ওয়াজিব জাতীয় আমল হয়,আর সেটা হলো ইবাদাতে মাকসুদা। এবং সেই শর্ত পাওয়া যায়।
তাহলে মান্নত কারীর উপর তাহা পূরন করা আবশ্যক। 

প্রশ্নে উল্লেখিত ক্ষেত্রে সে নিজে যতটুকু পারবে,সেটি পড়তে পারে,তবুও অন্যকে দিয়ে পড়াবেনা।
(ফাতাওয়ায়ে মাহমুদয়্যাহ ১৪/৭২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে নিজে নিজেই কুরআন খতম করতে হবে।অন্যকে দিয়ে এভাবে কুরআন খতম করাতে চাইলে মান্নত আদায় হবেনা।

এক্ষেত্রে নিজে সময় সুযোগ মোতাবেক অল্প অল্প করে পড়ে আস্তে-ধীরে খতম তুলতে পারবে।
তবুও অন্যকে দিয়ে খতম করাতে পারবেনা।

(০২)
আয়াত যদি বিকৃত ভাবে শোনা যায়,তাহলে এটি কুরআনের শানের খেলাফ হওয়ায় আদবের খেলাফ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...