আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
closed by
১।নামাজের ভিতরে কাফ উচ্চারণ করতে গেলে অনিচ্ছাকৃত ক্বফ এর মতো মনে হয়। অনেকবার পড়ার পরে মনে হয় যে সঠিক হয়েছে তবে ঐ সময় অনেক সময় আওয়াজ কানে আসেনা আবার জ্বিহবা আটকিয়ে যায় গলায় কফ থাকার কারনে অন্য রকম আওয়াজ হয়। এখন যদি ১ম বার যে উচ্চারণ হয় সে উচ্চারণে নামাজ পরলে কোনো সমস্যা হবে কি?
২।নামাজের ভিতরে ঠোটের উপর শুকনা ঘাম থাকলে যদি জ্বিহবা দিয়ে যদি মুখে নিয়ে গিরে ফেলে তাহলে কি নামাজ ভেঙে যাবে?

৩।প্রসাবের নাপাকি ধোয়ার সময় পানি আসে পাশে লাগে আবার সেই আশপাশ ধুইতে গেলে আবার অন্য যায়গায় লাগে।অনেক সময় লেগে যায় অনেক বেশি পানি লাগে এখন আমি কিভাবে পবিত্র হতে পারি?

৪।আরো ৪-৫ বছর আগে নেশা করতাম। ৪ বছর নেশা করিনা আল্লাহর পথে চলার চেষ্টা করি।  সেই নেশাগ্রস্থ অবস্থায় এক পতিতা মহিলার সাথে খারাপ কাজ করতে যাই সেই মহিলা আমার মার চাচাতো বোন লাগে সে আমার থেকে বয়সে অনেক বড় সেই মহিলা আমার সাথে খারাপ কাজ করতে রাজি হয় নি পরে আমাদের বাড়ির সবার কাছে বলে দেয়। এর ফলে আমি অনেক সমস্যায় পড়ি। এর আগে একবার নেশাগ্রস্হ অবস্থায়  সেই মহিলাকে ঘুমের ঘোরে তার শরীরে স্পর্শ করছি সে সজাগ হয়ে আমার সাথে খারাপ কাজ করতে রাজি হয় নি ঐ সময় শুধু তার পরিবার আর আমার পরিবার কে বলছে। সুস্থ মাথায় এই কাজের উদ্দেশ্য যাইনি। কেউ আমাকে বললে বলি ঐ মহিলা মিথ্যা বলছে। এখন এই বিষয় নিয়ে আমাকে কেউ প্রশ্ন করে না। এই বিষয় নিয়ে নিচে  কয়েকটি প্রশ্ন

(i)ঐ মহিলার শরীর দরার কারনে মাফ চাইতে হইবে মাফ চাইতে গেলে সমস্যা হতে পারে এই বিষয়গুলো আবার বলে দিতে পারে?

(ii)অন্য কাউকে দিয়ে বলতে গেলেও সে আবার বলেও দিতে পারে?

(iii)সে তো সত্যই বলতো এই-যে আমি বলতাম সে মিথ্য বলতো একারণে কি তার কাছে মাফ চাইতে হইবে মাফ চাইতে গেলে সমস্যা হতে পারে বরে দিতে পারে?

(iv)একজন বলতেছিলো যে আমার কথা যে মামা এই কাজ করতে পারেনা আমি চুপ ছিলাম এই কারনে তার কাছে মাফ চাই তে হবে মাফ চাইতে গেলে সমস্যা হতে পারে?

(v)ঐ মহিলার মেয়ের সাথে আমার এক বন্ধুর সাথে অবৈধ সম্পর্ক ছিলো ঐ বন্ধুকে সেই পতিতা মহিলাকে উদ্দেশ্য করে ২৫০ বলে বেঙ্গাতাম এখন কি সেই পতিতা মহিলার কাছে মাফ চাই তে হবে মাফ চাইতে গেলে সমস্যা হতে পারে?

(vi)এখন আর এই বিষয় নিয়ে কেউ কথা বলে না এখন যদি মাফ চাই তে যাই সেই মহিলা আবার ছরাইতে পারে যদি তার কাছে মাফ না চেয়ে তার নামে কিছু দান করে দেই এবং তার আল্লাহর কাছে ক্ষমা চাই তাহলে কি হবে?

৫।প্রসাবের নাপকির ব্যাপারে যদি সন্দেহ হয় যে শরীরে বা কাপড়ে লাগছে কিনা সিইওর না তাহলে কি করনীয়?

৬।১০ বছর আগে এক স্যারের কাছে ২ -৩ দিন প্রাইভেট পরছিলাম তারপর আর যাইনি স্যারও টাকা খুঁজে নাই আমিও দেয়নি এখন কি সেই টাকা দিতে হবে?
closed

1 Answer

+1 vote
by (715,680 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই। তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126 তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4350

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ক্বাফ উচ্ছারণ করতে যেয়ে ১ম বার যে উচ্চারণ হয়, সে উচ্চারণেই নামাজ পরবেন।এতে কোনো সমস্যা হবে না।

(২)
নামাজের ভিতরে ঠোটের উপর শুকনা ঘাম থাকলে যদি জ্বিহবা দিয়ে সেই ঘামকে গিলে ফেলা হয়, তাহলে নামাজে কোনো সমস্যা হবে না।

(৩)
প্রসাবের নাপাকি ধোয়ার সময় পানি আসে পাশে লাগলে শুধুমাত্র সেই আশপাশকে ধৌত করে নিলেই হবে।অতিরিক্ত কিছু ধৌত করতে হবে না।

(৪)
তার কাছে মাফ চাইলে হিতে বিপরীত হতে পারে, তাই আপনি আল্লাহর কাছে মাফ চাইবেন।এবং তার নামে কিছু সদকাহ করে নিবেন।

(৫)
প্রসাবের নাপকির ব্যাপারে যদি সন্দেহ হয় যে, শরীরে বা কাপড়ে লাগছে কি না?  তবে এ ব্যাপারে নিশ্চিত না।তাহলে এদ্বারা কাপড় বা শরীর নাপাক হবে না।

(৬)
আপনি স্যারকে খুজে বের করে যেকোনো ভাবে উনাকে টাকাগুলো দিয়ে দিবেন।সম্ভব না হলে স্যারের নামে সদকাহ করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 113 views
...