আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
edited by

১।একবার মনে মনে ভাবছিলাম সবকিছু আল্লাহর তারপর আবার মনে হল সবকিছু নবী সঃ এর যখন এই কথা মনে আসলো তখন সাথে সাথে মনে মনে না করছি বলছি সব কিছু আল্লাহর তাহলে কি আমার ইমান কোনো সমস্যা হবে 

 

২।আমার দোকানের ১ দোকান পর এক হিন্দু ছেলের দোকান সে প্রায় আমার থেকে লাইটার নিয়ে সিগারেট ধরায় আজকে লাইটার নিছে আমি ভাবছি সিগারেট ধরাবে কিন্তু সে দোকানের দিকে চলে যায় একটু পরে মনে হইল সে কি আগর বাতি পুজার জন্য ধরায় তারপর আমি ডাক দেইনি আমি সিওর ছিলামনা এর ধারা কি আমার ইমানে কোনো সমস্যা হবে।?

 

৩।হিন্দুদের ধর্মীয় উৎসবকে তাদের মন্দির কে ও তাদেরকে মনে মনে কটুবাক্য বা একাকি আওয়াজে বা কোনো মুসলমানদের সামনে ঘৃণা করলে কি গুনাহ হবে? 

৪। আমার বউয়ের বিয়ের আগে একটা অবৈধ সম্পর্ক ছিলো তার ফেমিলি আমার সাথে তাকে জোর করে বিয়ে দিয়ে দেয় তারপর সে আর ঐ ছেলের সাথে কথা বলেনা আমার ও একটা মেয়ের সাথে সম্পর্ক ছিলো আমার বিয়ের কয়েকবছর পর আমি আবার যোগাযোগ করি আমার বউ ধরে ফেলে তারপর সেও তার বিয়ের আগের প্রেমিকের সঙ্গে কথা বলতে শুরু করে পরে আমার কাছে ধরা খায় জিজ্ঞেস করছি আর বলছে আমি কথা বলছি তাই সে বলছে তারপর তার ফেমিলি কে জানাই তার ফেমিলি তাকে চাপ দেই সে বলছে যে আর কথা বলবে না।সেই ছেলে বিবাহ করছে কিনা সে জানতোনা আমার বউ আমাকে বলছে পরে জানছে সে বিবাহিত জানলে কথা বলতোনা।আমার বউ যে ইমু দিয়ে কথা বলতো সেই আইডি দিয়ে কথা বলতো সেই আইডি হেক করছি সেই ছেলের সাথে কথা হয়না।আমার বউ জানতো যে আমি আইডি হেক করছি।যে মোবাইল দিয়ে আমার বউ কথা বলত  হঠাৎ একদিন ফোন দেয় ইমুতে সেই ফোন আমি ধরে বলছি যে আপনারও বাচ্চা হবে ওর ও বাচ্চা হবে ফোন দেওয়ার ধরকার কি এর আগেও কল দিছিলাম  আমি বলছিলাম কল না দিতে দুবার ব্লক করে দেয়।   সেই ছেলে এখন বিদেশে সম্ভবত। আমার বউয়ের অন্য কোনো মানুষের সাথে কথা বলার সম্ভবনা নেই।ঐ ছেলের সাথে আর কথা বলবে না সে ওয়াদা করছে। এখনো কি বিদেশ গেলে গোনাহ হবে কবিরা গুনাহ নাকি ছগিড়া গুনাহ হবে। মা দোকান দিয়ে দিছে সেখানে লস খাইছি আর দেশে কিছু করার জন্য টাকা দিবেনা বিদেশ গেলে হয়ত দিবে এখন আমার করনীয় কি। 

৫।একবার ক্রিকেট খেলছিল টাকা দিয়ে আমিও খেলছি কিন্তু আমি টাকা দেইনি জুয়া হবে বলে তারপর ওসওয়াসা আসছিলো যে জুয়া খেলতেছে তুই খেলতেছোচ আমি উচ্চারণ করে বলছি যে খেলুক পরে মনে হইলো যে আমি কুফরি করলাম কিনা। 

৬।আমার সিগারেট খাওয়ার বদঅভ্যাস আছে  যদি পান্জাবি টুপি পরে সিগারেট খাই তাহলে কি সুন্নাতের অপমান হবে।

 

৭।এক ওয়াজে শুনছিলাম যে নবি সঃ এর কাছে এক সাহাবি রঃ পান্জাবি চেয়েছিলো ওনি দিয়ে দিছেন এখন আমার প্রশ্ন হচ্ছে কেউ যদি আমার কাছে কিছু চায় আমি যদি নবিজী সঃ এর সুন্নাত কে সম্মান করি কিন্তু জিনিসটা না দেই তাহলে কি আমার গুনাহ হবে? 

৮।হিন্দুদের ধর্মীয় উৎসবের গান বাজনা মাইকে বাজানোর কারনে কানে আসলে আমাদের করনীয় কি 

৯।হিন্দুদের মন্দির কে কোনো মুসলমানদের সামনে অপবিত্র বলা যাবে কি না

১০।ওসওয়াসার কারনে নামাজ পরতে গেলে বা তাদের মন্দিরের পাশ দিয়ে গেলে মন তাদের মন্দিরের ভিতরে অনিচ্ছায় চলে যায় তাহলে কি আমার ইমান চলে যাবে 

১১।ভুলে শিরকি বাক্য বললে বা লিখলে সে কি কাফের বা মুশরিক হয়ে যাবে 

১২।উপরোক্ত প্রশ্ন লিখার দ্বারা কি শিরক বা কুফরি কাজ হবে কি 

1 Answer

0 votes
by (681,640 points)
edited by
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে বা মনে মনে শর্ত যুক্ত তালাক দিলে তাহা পতিত হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
এক্ষেত্রে আপনার ঈমান চলে যাবেনা।
তবে এহেন চিন্তাভাবনা মাথায় আসতে দিবেননা।
সব কিছুর একচ্ছত্র মালিক মহান আল্লাহ তায়ালাকেই মানবেন।

(০২)
এর দ্বারা আপনার ঈমানের সমস্যা হবেনা।

(০৩)
এতে গুনাহ হবেনা।

তবে কাহারো সামনে তাদের গীবত করলে গুনাহ হবে।

(০৪)
আপনার স্ত্রী যদি আপনাকে বিদেশে যাওয়ার অনুমতি সন্তুষ্টি চিত্তে দেয়,এবং উভয়েরই যদি ফিতনাহে জড়িয়ে পড়ার কোনো আশংকা না থাকে,সেক্ষেত্রে আপনি বিদেশে যেতে পারবেন।

(০৫)
এক্ষেত্রে কুফরি হয়নি।

(০৬)
এতে সুন্নাতের অপমান হবে।

(০৭)
এতে গুনাহ হবেনা।

(০৮)
এখানে অন্য দিকে মনোযোগী হতে হবে। 
মনোযোগ দিয়ে শোনা যাবেনা।

(০৯)
হ্যাঁ, বলা যাবে।

(১০)
এতে ঈমান চলে যাবেনা।

(১১)
এতে সে কাফের হবেনা।
তবে তওবা আবশ্যক। 

(১২)
উপরোক্ত প্রশ্ন লিখার দ্বারা শিরক বা কুফরি কাজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...